Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনা থেকে বিশ্বের ২৩টি দেশে কাঁচাপাট রফতানি বন্ধ

আজ পাট দিবস

| প্রকাশের সময় : ৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম


আশরাফুল ইসলাম নূর, খুলনা থেকে : দেশের দ্বিতীয় বৃহত্তম কাঁচাপাট রফতানিস্থল খুলনার দৌলতপুর থেকে ২৩টি দেশে রফতানি বন্ধ রয়েছে। এ বছর মাত্র তেরোটি দেশে কাঁচা পাট রফতানি হচ্ছে। সম্প্রতি ৪৮ জন রফতানিকারক ব্যবসা গুটিয়ে নিয়েছেন। ব্যাংক ঋণের দায়ে রফতানিকারকরা গাঁ-ঢাকা দিয়ে বেড়াচ্ছেন। বিদেশের বাজারে চাহিদা না থাকায় রফতানি কমেছে। নতুন কোনো বাজার গত দু’বছরের মধ্যে পাওয়া যায়নি।
বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশন-বিজেএ খুলনার সূত্র জানান, এবারের রফতানিতে দৌলতপুর মোকাম হোঁচট খেয়েছে। জুলাইয়ে পাট মৌসুমের শুরুতেই ফঁড়িয়াদের তৎপরতা ছিল না। কাঁচাপাট গুদামে শ্রমিকদের কোলাহল নেই। ২০১০ সাল পর্যন্ত ৪২টি দেশে কাঁচাপাট রফতানি হয়েছে। ২০১১ সালের পর থেকে ভিয়েতনাম, জার্মানি, ফ্রান্স, ফিলিপাইন, মালয়েশিয়া, জাপান, গুয়েতমালা, জিবুতি, স্পেন, হল্যান্ড, তাইওয়ান, ইন্দোনেশিয়া, ইজিপ্ট, ইরান, ইটালি, কিউবা, সাউথ আফ্রিকা, কোরিয়া, ইউকে ইত্যাদি দেশে পাট রফতানি বন্ধ রয়েছে।
সূত্র জানান, ২০১৫-২০১৬ অর্থ বছরে ১৬টি দেশে ১১ লাখ ৩৭ হাজার ৬২৮ বেল কাঁচাপাট রফতানি হয়। রফতানিকৃত পাটের মূল্য ১ হাজার ৫৪ কোটি ৪০ লাখ টাকা। চলতি অর্থ বছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সময়ে ১৩টি দেশে ৬ লাখ ৯৭ হাজার ৩৩০ বেল পাট রফতানি হয়। এর মূল্য ৬৬৬ কোটি ৫৩ লাখ টাকা।
এই সূত্র জানান, বিশ্ব অর্থনীতিতে মন্দাভাব এবং ভিন দেশের মিলগুলো কাক্সিক্ষত পাট না পাওয়ায় বিকল্প হিসেবে অন্য কাঁচামাল বেছে নিয়েছে।
রফতানিকারক আকুঞ্জি ব্রাদার্সের স্বত্বাধিকার হারুন-অর-রশীদ জানান, গেল মৌসুমে ভারতে সবচেয়ে বেশি পাট উৎপাদন হয়েছে। ফলে সেখানকার মিলগুলোর বাংলাদেশি কাঁচা পাটের চাহিদা নেই। স্থল বন্দরে ধর্মঘটসহ নানা শর্তারোপের কারণে গেল বছর ছয় মাস পাট রফতানি বন্ধ ছিল। পাকিস্তানের ১২টি জুটমিলের মধ্যে ৬টি জুটমিল চালু রয়েছে। চীনের ১শ’ জুটমিলের মধ্যে ৯টি, ব্যাংককের ৫টি এবং ভিয়েতনামের একটি জুটমিল চালু রয়েছে। স্বাভাবিকভাবেই বিদেশের মিলগুলোতে বাংলাদেশি পাটের চাহিদা নেই। নতুন বাজারও সৃষ্টি হয়নি। দৌলতপুরের আড়াইশ’ রফতানিকারকের মধ্যে ১২জনের ব্যবসায়ীক কার্যক্রম রয়েছে। বাকিগুলো বন্ধ হয়ে গেছে।
দেড়শ’ ঋণ খোলাপী : সোনালী ব্যাংক কর্পোরেট শাখার সূত্র জানান, দৌলতপুরের ১১ জন পাট ব্যবসায়ীর কাছে ৬০ কোটি টাকা বকেয়া রয়েছে। ব্যবসায়ীরা বকেয়া পরিশোধের প্রতিশ্রæতি দিলেও তা পরিশোধ করছেন না। রূপালী, এ´িম ব্যাংক ও অন্যান্য ব্যাংকের খেলাপী পাট রফতানিকারকের সংখ্যা ১৩৮জন। দুদক সোনালী ব্যাংকের টাকা আত্মসাতের জন্য সোনালী জুটমিলের মালিকসহ চার ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে।
পাট দিবস আজ : পাট দিবস উপলক্ষে বিজেএ আজ সোমবার সকাল সাড়ে ১০টায় দৌলতপুর এলাকায় এক শোভাযাত্রা বের করার কর্মসূচি নিয়েছে। বিজেএ ভবনে আলোকসজ্জা করা হয়েছে।
অপরদিকে,  দেশে প্রথমবারের মতো আজ ৬ মার্চ উদযাপিত হচ্ছে ‘জাতীয় পাট দিবস-২০১৭’। পাট দিবস উপলক্ষে দেশের অন্যান্য স্থানের ন্যায় খুলনাতে অনুষ্ঠিত হচ্ছে  র‌্যালি ও আলোচনা সভা। এ উপলক্ষে সকাল ৯টায় শহীদ হাদিস পার্ক থেকে বের করা হবে বর্ণাঢ্য র‌্যালি। পরে খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এতে প্রধান অতিথি থাকবেন খুলনা জেলা প্রশাসক নাজমুল আহসান। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ সোনালি আঁশের সোনার দেশ পাট পণ্যের বাংলাদেশ’।
তিনজন রফতানিকারক পুরস্কৃত হবেন : গেল বছর রফতানিতে শ্রেষ্ঠ হওয়ায় দৌলতপুর মোকামের তিন রফতানিকারক পুরস্কার পাচ্ছেন। পুরস্কারপ্রাপ্তরা হচ্ছেনÑ এফআর জুটের ফজলুর রহমান শরীফ, ঢাকা ট্রেডিংয়ের টিপু সুলতান ও উত্তরা পাট সংস্থার রবিউল আহসান সিকো। আগামী ৯ মার্চ ঢাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের হাতে ট্রফি তুলে দেবার কথা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাট

৮ জানুয়ারি, ২০২২
২৫ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ