Inqilab Logo

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানকে বিশ্বাস করা যায় না তাই সিয়াচেনে সেনা থাকবেই

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : পাকিস্তানকে কখনোই বিশ্বাস করা যায় না। তাই, সিয়াচেন থেকে সেনা সরানো সম্ভব নয়। সংসদে শুক্রবার এ কথা বললেন ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিকর। সিয়াচেন থেকে সেনা সরানোর মতো সিদ্ধান্ত নিলে তার জন্য পস্তাতে হবে ভারতকে। সংসদে প্রশ্নোত্তর পর্বে এ কথা বলেন প্রতিরক্ষা মন্ত্রী। সিয়াচেন হিমবাহের উচ্চতম পয়েন্ট সালতোরো রিজ ভারতীয় সেনার দখলে, যা সমুদ্রপৃষ্ঠ থেকে ২৩ হাজার ফুট উপরে অবস্থিত। কৌশলগত দিক দিয়েও এই পয়েন্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ। সম্প্রতি সিয়াচেনে বরফ ধসে চাপা পড়ে মৃত্যু হয় ১০ ভারতীয় সেনার। তার প্রেক্ষিতেই সংসদে গত শুক্রবার সিয়াচেন থেকে সেনা সরানোর বিষয়ে কথা ওঠে। দেশের নিরাপত্তার কথা ভেবেই তা সম্ভব নয় বলে জানিয়ে দিলেন প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিকর।
তিনি বলেন, সিয়াচেন থেকে সেনা সরানো হলে আমাদের শত্রুরা ওই জায়গা দখল করে নেবে। তখন আরও বেশি মৃত্যু দেখতে হবে আমাদের। সিয়াচেনে নজরদারি চালানোর জন্য আমি আমাদের সেনাবাহিনী স্যালুট জানাই। তাদের সুবিধের কথা ভেবে, যা করা সম্ভব আমাকে করতে প্রস্তুত। কিন্তু ওই গুরুত্বপূর্ণ জায়গা থেকে সেনা সরানো সম্ভব নয়। এই সভার কেউই নিশ্চয় পাকিস্তানের কথায় বিশ্বাস করবেন না।
প্রতিরক্ষা মন্ত্রী আরও জানিয়েছেন যে গত ৩২ বছরে সিয়াচেনে ৯১৫ জনের মৃত্যু হয়েছে। গড়ে বছরে ২৮ জনের প্রাণহানি আগে ঘটলেও এখন তা কমিয়ে বছরে গড়ে ১০টি মৃত্যুতে নিয়ে আসা সম্ভব হয়েছে। ওই এলাকায় সব সময় চিকিৎসাম পরিষেবার ব্যবস্থা রয়েছে, যা অন্য যে কোনও এলাকার থেকে অন্তত ছয় গুণ বেশি। প্রতিকূল প্রাকৃতিক পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে সিয়াচেনে মোতায়েন সেনাদের মোট ১৯ রকমের পোশাক দেওয়া হয়। এছাড়াও স্নো স্কুটারের মতো অন্যান্য সুবিধেও পেয়ে থাকেন তারা। সিয়াচেনে খাদ্য সরবরাহে কখনোও ঘাটতি হয় না। এছাড়াও সপ্তম পে-কমিশনে কঠিন পরিবেশে মোতায়েন সেনাদের আর্থিক সুযোগ-সুবিধাও আরও বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মনোহর পারিকর। ওয়েবসাইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানকে বিশ্বাস করা যায় না তাই সিয়াচেনে সেনা থাকবেই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ