Inqilab Logo

শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯ আশ্বিন ১৪২৮, ১৬ সফর ১৪৪৩ হিজরী

ফার্স্ট এইড বক্স ও প্রাথমিক চিকিৎসা

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

প্রাথমিক চিকিৎসায় ব্যবহৃত উপকরণাদি যে নির্দিষ্ট বাক্সে থাকে, তাকে ফার্স্ট এইড বক্স (ঋঅই) বলে।
ফার্স্ট এইড বক্স একটি অতি দরকারি জিনিস। প্রয়োজনের সময় দৌড়াদৌড়ি না করে হাতের নাগালে ফার্স্ট এইড বক্স থাকলে খুব সহজেই রোগীকে কিছুটা সামলানো যায়। এতে রোগীসহ আশপাশে লোকজনের অস্থিরতাও অনেকটা কমে। তাই একটা ফার্স্ট এইড বক্স থাকা ও প্রাথমিক চিকিৎসা সম্পর্কে সবার মোটামোটি জ্ঞান থাকা দরকার। প্রয়োজনে তা খুব কাজে দেয়। ফার্স্ট এইড বক্স বহনযোগ্য। ওটার ওপর ঋওজঝঞ অওউ ইঙঢ লেখা থাকে এবং একটি বাঁকা লাল রঙের চাঁদের ছবি থাকে ।
ফার্স্ট এইড বক্স স্কুল-কলেজে, অফিস-আদালতে, কলকারখানায় এমনকি বাসা-বাড়িতে বা গাড়িতেও রাখা যায়। বাসায় ও গাড়িতে প্রাথমিক চিকিৎসার জন্য খুব অল্প সময়ের মধ্যে ফার্স্ট এইড বক্স থেকে প্রয়োজনের জিনিসটা তুলে নেয়া যায়। ফার্স্ট এইড বক্সে সাধারণত যে সকল উপকরণ থাকে তা নিম্নরূপ
১। জীবাণুমুক্ত গজ পিস : ক্ষত হতে রক্ত পড়া বন্ধ করে ও জীবাণু সংক্রমণ কমায়। ওটা ক্ষতস্থানকে নিরাপদে রাখে, তাতে ময়লা হতে দেয় না এবং ক্ষত থেকে নিঃসৃত তরল পদার্থ শুষে নেয়।
২। রোলার ব্যান্ডেজ : ড্রেসিংকে তার জায়গায় ভালভাবে আটকে রাখার জন্য বা অতিরিক্ত রক্তপাত হলে, ব্যান্ডেজের ওপর চাপ দিয়ে পেঁচিয়ে রক্ত বন্ধ করতে, রোলার ব্যান্ডেজ ব্যবহৃত হয়। হাতে প্লাস্টার করা হলে তা জায়গামত রাখতে, ¯িøঙ (ঝখওঘএ) বানাতে রোলার ব্যান্ডেজ প্রয়োজন হয়।
৩। কাঁচি : ক্ষতের পাশে প্রয়োজনে পরনের কাপড় কাটা, গজ, ব্যান্ডেজ, মাথার চুল ইত্যাদি কাটার জন্য কাঁচি দরকার।
৪। লিউকোপ্লাস্ট : ব্যান্ডেজ ক্ষতের ওপর আটকানোর জন্য দরকার।
৫। এন্টিসেপটিক লোশন বা ক্রিম : ক্ষত পরিষ্কার ও জীবাণুমুক্ত করতে দরকার হয়। যেমন- স্যাভলন, হাইড্রোজেন পার অক্সাইড, পভিসেভ ইত্যাদি
৬। ট্যুইজারস (ঞডঊঊতঊজঝ) বা চিমটি : শরীর থেকে কাঁটা, কোন ক্ষুদ্র বস্তু বা সিপ্লিনটার (ঝচখওঘঞঊজ), পোকামাকড়ের শূল ইত্যাদি সরাতে বেশ ফলদায়ক। উহা ধাতু বা প্লাস্টিকের তৈরি ও বিভিন্ন রকমের হতে পারে।
৭। ক্রেপ্ ব্যান্ডেজ : হাড় ফেটে গেলে বা কোথাও মচকে গেলে ক্রেপ ব্যান্ডেজ ব্যবহারে ব্যথা কমে, ফোলাও ক্রমশ হ্রাস পায়।
৮। সেফটি পিন : কাঁটা বা ক্ষত থেকে কোন সিপ্লিনটার সরাতে, ব্যান্ডেজ আটকাতে ও ¯িøঙ জায়গামত ধরে রাখার জন্য সেফটিপিন একটি কাজের জিনিস। ওটা হাল্কা, শক্ত ও নিরাপদ।
৯। এন্টিহিস্টামিন : যেমন- হিস্টাসিন, ফেক্সোফেনাডিন ইত্যাদি। এগুলো সর্দি, হাঁচি, কাশি, চুলকানি ও পোকার কামড়ের চিকিৎসায় সহায়ক।
১০। ব্যথার ওষুধ : যেমন- প্যারাসিটামল, আইবপ্রæফেন ইত্যাদি
১১। বার্ন ক্রিম : পোড়া জায়গায় ব্যথা কমাতে ও ঘা শুকাতে ব্যবহৃত হয়। যেমনÑ বার্নল বা সিলভারজিন ক্রিম। অ্যালোভেরা জেল (এঊখ) পোড়া, চুলকানি ও চামড়ায় র‌্যাশ হলে বেশ কার্যকর। ক্যালেন্ডুলা ও আরটিকা ইউরেন্স বার্ন ক্রিম দ্রæত ব্যথা কমায়।
১২। থার্মোমিটার
১৩। উপকরণগুলোর তালিকা
উপরের আইটেমগুলো যদি ফার্স্ট এইড বক্সে হাতের কাছে থাকে, তবে অনেক প্রাথমিক চিকিৎসাই সহজ হয়ে যায়। সঙ্গে কিছু টাকা ও জরুরি কন্টাক্ট নাম্বার থাকলে তো কোন কথাই নেই। সাথে অভিজ্ঞ কেউ থাকলে ‘ফার্স্ট এইড বক্স’ প্রয়োজনে বটবৃক্ষের মতো ছায়া দিতে পারে।
ডাঃ নাসির উদ্দিন মাহমুদ
ইয়ামাগাতা হাসপাতাল, বøক-এ, লালমাটিয়া, ঢাকা
ঊ-সধরষ: হধংরৎঁফফরহ১৫৪৪@মসধরষ.পড়স গড়নর ষব: ০১৮২৮৬০৪৯৬৩



 

Show all comments
  • Md. Ahsan Habin ১৯ মার্চ, ২০২১, ২:৪৩ পিএম says : 0
    বেশ ভাল হয়েছে।তবে ফাস্ট এইড এর গুরুত্ব, উদ্দেশ্য ব্যবস্থাপনা ইত্যাদি বিস্তারিত লিখলে বেশি খুশি হোতাম।
    Total Reply(0) Reply
  • Adnan ১২ এপ্রিল, ২০২১, ৭:১৪ পিএম says : 0
    Good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন