Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৩ আগস্ট ২০২০, ২৯ শ্রাবণ ১৪২৭, ২২ যিলহজ ১৪৪১ হিজরী

সউদী বাদশাহর ওপর হামলা পরিকল্পনা নস্যাৎ

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

৪ হুতিসহ ৭ জনকে গ্রেফতার করেছে মালয়েশিয়ার পুলিশ
ইনকিলাব ডেস্ক : মালয়েশিয়া পুলিশের একজন শীর্ষ কর্মকর্তা গতকাল জানিয়েছেন, গত মাসের শেষ সপ্তাহে সেদেশ সফরকারী সউদী বাদশাহ সালমানের ওপর হামলা পরিকল্পনার দায়ে তারা ইয়েমেনের বিদ্রোহী হুতি গোষ্ঠীর ৪ সদস্যকে গ্রেফতার করেছে।
মাসব্যাপী এশিয়া সফরের শুরুতে ৬০০ সদস্যের শক্তিশালী প্রতিনিধিদল নিয়ে সউদী বাদশাহ গত ২৬ ফেব্রæয়ারি মালয়েশিয়া যান। বর্তমানে তিনি ইন্দোনেশিয়ায় অবস্থান করছেন। মালয়েশিয়ার পুলিশ প্রধান গতকাল বলেন, সউদী বাদশাহর ওপর হামলা চালানোর পরিকল্পনা করেছিল ৪ ইয়েমেনি। আইজিপি খালিদ আবু বাকার সাংবাদিকদের বলেন, ‘৪ ইয়েমেনি ভ্রমণের ভুয়া কাগজপত্র তৈরি এবং মাদকদ্রব্য বিক্রি ছাড়াও কুয়ালালামপুর সফরের সময় সউদী বাদশাহর ওপর হামলার পরিকল্পনা করেছিল। আমরা তাদের সময়মতো গ্রেফতার করেছি’।
মালয়েশিয়ার পুলিশ গত রোববার এক বিবৃতিতে জানিয়েছে, দায়েশ (আইএস) ও হুতিদের সাথে সংশ্লিষ্টতার অভিযোগে তারা ২১ থেকে ২৬ ফেব্রæয়ারির মধ্যে আমরা ১ মালয়েশীয় ও ৬ বিদেশীকে আটক করেছেন। বিদেশীদের মধ্যে রয়েছে একজন ইন্দোনেশীয়, ৪ ইয়েমেনি ও পূর্ব এশিয়ার একজন। বিবৃতিতে আরো বলা হয়, হুতি গোষ্ঠীর সাথে সংশ্লিষ্টতার অভিযোগে ইয়েমেনিদের গ্রেফতার করা হয় রাজধানী কুয়ালালামপুরের নিকটবর্তী সেরদাঙ ও সাইবারজায়া থেকে। তাদের কাছ থেকে বিভিন্ন আন্তর্জাতিক পাসপোর্ট এবং বিভিন্ন মুদ্রায় ২ লাখ ৭০ হাজার রিঙ্গিতের সমপরিমাণ অর্থ উদ্ধার করা হয়। এ অর্থ বিদ্রোহী হুতি গোষ্ঠীর নিকট থেকে প্রাপ্ত বলে ধারণা করা হচ্ছে।
উল্লেখ্য, সউদী আরব প্রতিবেশী ইয়েমেনে ইরার সমর্থিত হুতি বিদ্রোহীদের দমনে একটি আন্তর্জাতিক জোটের নেতৃত্ব দিচ্ছে। সূত্র : মিডল ইস্ট মনিটর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী বাদশাহ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ