Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

উপ-নির্বাচনে জয় সীমার ওপর প্রভাব ফেলবে হারেও ব্যক্তি ইমেজে এগিয়ে যাবে সাক্কু

| প্রকাশের সময় : ৮ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : দলীয় প্রতীকে অনুষ্ঠিত সদ্য শেষ হওয়া কুমিল্লা সদর উপজেলার উপ-নির্বাচনকে জনপ্রিয়তার মাপকাঠি হিসেবে নিয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ ও রাজপথের বিরোধী দল বিএনপি। কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন নতুন ইসির অধীনে নৌকা বনাম ধানের শীষের এ নির্বাচন কতটুকু সুষ্ঠু ও নিরপেক্ষ হয় এটি মাথায় রেখে অনেকটা টেস্টকেস হিসেবেও সদর উপজেলায় প্রার্থী দিয়েছিল বিএনপি। কিন্তু নির্বাচনে বিএনপি প্রার্থীর শোচনীয় পরাজয় আর আওয়ামী লীগ প্রার্থীর বড় ব্যবধানের জয় আসন্ন কুসিক নির্বাচনে প্রতীক জনপ্রিয়তার জায়গাটিতে প্রভাব ফেলবে কি না এ নিয়ে নগরজুড়ে চলছে চুলচেরা আলোচনা-বিশ্লেষণ। কুমিল্লা সদর আসনের অন্তভর্‚ক্ত সিটি করপোরেশনের চারপাশ ঘেঁষা ছয় ইউনিয়ন নিয়ে সদর উপজেলার অবস্থান। সোমবার অনুষ্ঠিতব্য উপ-নির্বাচনে নৌকার জয় আসন্ন কুমিল্লা সিটি নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার ক্ষেত্রে ইতিবাচক প্রভাব ফেলবে বলে মনে করছেন কুমিল্লার আওয়ামী লীগ নেতারা। অন্য দিকে সদর উপজেলায় ধানের শীষের পরাজয় সিটি নির্বাচনে দলীয় প্রার্থী মনিরুল হক সাক্কুর ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না। দলীয় প্রতীকের পাশাপাশি ব্যক্তি ইমেজকে কাজে লাগিয়ে সাক্কু এগিয়ে যাবে বলেও মন্তব্য করেছেন কুমিল্লার বিএনপি নেতারা।
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে প্রার্থীদের যাচাই-বাছাই পর্ব শেষ হয়েছে। তারপর মনোনয়ন প্রত্যাহার ও প্রতীক বরাদ্দের পালা। নির্বাচন নিয়ে জেলা নির্বাচন কর্মকর্তাদের চলছে দিনরাত কর্মযজ্ঞের ব্যস্ততা। অন্য দিকে মনোনয়ন বৈধ হওয়া প্রার্থীরাও বসে নেই। কাউন্সিলর প্রার্থীরা ওয়ার্ডগুলো সরগরম করে তুললেও আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীরা দলীয় প্রার্থীর পক্ষে মাঠ ধরে রাখার জন্য এখন থেকেই মরিয়া হয়ে উঠেছেন। কিন্তু এরই মধ্যে সোমবার শেষ হওয়া কুমিল্লা আদর্শ সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপ-নির্বাচনে বিএনপি দলীয় প্রার্থী রেজাউল কাইয়ুম ধানের শীষ প্রতীক নিয়ে নির্বাচন করে প্রায় ২৭ হাজার ভোটের ব্যবধানে পরাজিত হয়েছেন। নতুন নির্বাচন কমিশনের অধীনে গত সোমবার অনুষ্ঠিতব্য ওই উপ-নির্বাচনের মধ্যদিয়ে প্রায় আট বছর পর দলীয় প্রতীক ধানের শীষ নিয়ে বিশাল ব্যবধানে পরাজয়ের স্বাদ একদিনেই তেতো হয়ে উঠেছে কুমিল্লা বিএনপির তৃণমূল নেতাকর্মীদের কাছে। মহানগর বিএনপিবিএনপির সবচেয়ে বড় অংশের নেতৃত্বে রয়েছেন মেয়র প্রার্থী মনিরুল হক সাক্কু। তার অনুসারী নেতাকর্মীদের অনেকেই মনে করছেন, সদর উপজেলার উপ-নির্বাচনকেন্দ্রিক সাংগঠনিক তৎপরতায় দুর্বলতার কারণে দলীয় প্রতীক ধানের শীষ নিয়েও তাদের প্রার্থী বড় ব্যবধানে হেরেছে। কুমিল্লা সদর বিএনপির ঘাঁটি হওয়ার পরও এমন শোচনীয় পরাজয় মেনে নেয়া যায় না। তাই আসন্ন সিটি নির্বাচনে যাতে সদর উপজেলার পরাজয়ের প্রভাব পড়তে না পারে, এজন্য তৃণমূল পর্যায়ে সকল নেতাকর্মীকে ধানের শীষের জয়ের প্রশ্নে ঐক্যবদ্ধ তৎপরতার মধ্যদিয়ে নির্বাচনী মাঠে কাজ করতে হবে।
এদিকে সদর উপজেলায় নৌকা জয়ের প্রভাব আসন্ন কুসিক নির্বাচনে ধানের শীষে পড়বে না বলে জানিয়েছেন বিএনপির চট্টগ্রাম বিভাগীয় সহ-সাংঠনিক সম্পাদক মো. মোস্তাক মিয়া। গতরাতে উপ-নির্বাচনে ধানের শীষের পরাজয়ের প্রতিক্রিয়ায় তিনি বলেন, দলীয় ভোটার কেন্দ্রে কম যাওয়াতেই বিএনপি প্রার্থী একটি বড় ব্যবধানে হেরেছে। তবে উপ-নির্বাচন নিয়ে ভোটারদেরও আগ্রহ তেমন ছিল না। তার ওপর সরকারি দলের প্রার্থীর লোকজনের হুমকি-ধামকির কারণে অনেক কেন্দ্রে এজেন্ট দেয়া যায়নি। সর্বোপরি সদর উপজেলার উপ-নির্বাচনে ধানের শীষের পরাজয় কোনোভাবেই সিটি নির্বাচনে দলীয় প্রার্থীর ক্ষেত্রে কোনোরকম প্রভাব ফেলবে না। এখানে দলীয় প্রার্থী সাবেক মেয়র মনিরুল হক সাক্কুর ব্যক্তি ইমেজ রয়েছে। আর বাড়তি হিসাবে ধানের শীষের ব্যাপক ভোটার সমর্থক রয়েছে। সবমিলে নির্বাচনী পরিবেশ সুষ্ঠু সুন্দর থাকলে ধানের শীষের জয় আটকানো যাবে না।
অন্য দিকে সদর উপজেলায় নৌকা জয়ের প্রভাব সিটি নির্বাচনে থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন কুমিল্লা জেলা পরিষদের সাবেক প্রশাসক কেন্দ্রীয় কৃষকলীগ নেতা আলহাজ মো. ওমর ফারুক। তিনি বলেন, উপ-নির্বাচনে নৌকা জয়ের বিষয়টি সিটি নির্বাচনে দলীয় প্রার্থী আঞ্জুম সুলতানা সীমার জয়ের মাপকাঠি হিসেবে আমরা দেখছি। নৌকার প্রশ্নে কোনো বিভেদ-বিভাজন নেই। এটা সদর উপজেলার উপ-নির্বাচনে প্রমাণ হয়েছে। তেমনিভাবে কুসিক নির্বাচনেও নৌকার জয়ের লক্ষ্যে সবাই ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে। বিভিন্ন মহল নানারকম কথা ছড়াতে পারে। এসব কথাবার্তা কুমিল্লা আওয়ামী লীগ মোটেই পাত্তা দিচ্ছে না। কেননা জননেত্রী শেখ হাসিনার মনোনীত প্রার্থী তথা দলীয় প্রতীক নৌকার প্রার্থীর প্রশ্নে কুমিল্লা আওয়ামী লীগ এক ও অভিন্ন। জাতিরজনক বঙ্গবন্ধুর কোনো সৈনিক নৌকার বদলে ধানের শীষে ভোট দেবে না। সদ্য শেষ হওয়া কুমিল্লা সদর উপজেলার উপ-নির্বাচনে নৌকা প্রতীকের প্রার্থীর জয় কুসিক নির্বাচনে দলীয় প্রার্থী সীমার ওপর অবশ্যই প্রভাব ফেলবে।



 

Show all comments
  • লাভলু ৮ মার্চ, ২০১৭, ১:২৯ এএম says : 0
    সুষ্ঠু নির্বাচনের ব্যবস্থা করুন। তারপরে দেখা যাক কে নির্বাচিত হয়।
    Total Reply(0) Reply
  • Golam Mostafa ৮ মার্চ, ২০১৭, ১:০৬ পিএম says : 0
    উপজেলা নির্বাচনটা কেমন হয়েছে তা দেখেছি।কেন্দ্র দখলের মহড়া হয়েছে,হয়ত এটার প্রভাব পড়তে পারে।
    Total Reply(0) Reply
  • Kamrul Hasan ৮ মার্চ, ২০১৭, ১:০৬ পিএম says : 1
    কুমিল্লা শহরবাসী সবাই চায় সাক্কু ভাইয়ের বিজয়
    Total Reply(0) Reply
  • Humyun Kabir ৮ মার্চ, ২০১৭, ১:০৭ পিএম says : 1
    সাক্কু এগিয়ে যদি সুস্থ্য ভাবে ভোটাধিকার প্রয়োগ হয়।
    Total Reply(0) Reply
  • Ahmed Sojeeb ৮ মার্চ, ২০১৭, ১:০৭ পিএম says : 1
    কুমিল্লা শাহরবাসী আবার সাক্কু ভাইয়ের বিজয় চায়।
    Total Reply(0) Reply
  • Arnob ৮ মার্চ, ২০১৭, ১:০৮ পিএম says : 1
    সাক্কু ভাই ই কুমিল্লার যোগ্য প্রার্থী
    Total Reply(0) Reply
  • Bahar ৮ মার্চ, ২০১৭, ১:০৮ পিএম says : 1
    BNP
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুমিল্লা সিটি করপোরেশন

৮ ডিসেম্বর, ২০২১
৩০ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ