Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুমিল্লার ফরাস শিম জনপ্রিয় হয়ে উঠেছে ইউরোপে

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে ঃ ভারী বৃষ্টিপাত, সাথে ঝড়ো হাওয়ায় কৃষক আলী আজ্জম ভেবেছিলেন, তার শিমক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। কিন্তু না, বিস্তীর্র্ণ মাঠজুড়ে শিমক্ষেতের একবিন্দু ক্ষতিও হয়নি। খুশিমুখে তিনি বললেন, ‘এ তো যেন-তেন শিম নয়, ফরাস শিম। বিদেশে রপ্তানি হয়। খেতে খুব সুস্বাদু।’
কুমিল্লার চান্দিনা উপজেলার বরকইট ইউনিয়নের যুগোপুকুরিয়া গ্রামের শিম চাষী আলী আজ্জম নিজের হাতে গড়া শিমক্ষেত দেখতে গিয়ে এভাবেই তার প্রতিক্রিয়া তুলে ধরে আরো বলেন, ‘গত মঙ্গলবার মধ্যরাতের আর পরদিন সকালের বৃষ্টিতে চিন্তিত হয়ে পড়েছিলাম। বুধবার দুপুরে এখানকার কৃষি কর্মকর্তারা ফরাস শিমক্ষেত পরিদর্শন করেছেন। এর আগেও একাধিকবার এসেছেন। বুধবার সকালের বৃষ্টিশেষে ক্ষেত থেকে শিম তোলা শুরু হয়েছে। ঢাকা থেকে  রপ্তানিকারকরা এখানে শিম নিতে এসেছেন। তারা এখানকার উৎপাদিত ফরাস শিম ইউপরোপের বিভিন্ন দেশে রপ্তানি করে থাকেন।’
বরকইট ইউনিয়নের শ্রীমন্তপুর ব্লকে আলী আজ্জম ছাড়াও বাবুল হোসেন, মমতাজ উদ্দিন, শাহআলম, আবদুর রহিমসহ আরো অনেকে এবার ফরাস শিমের আবাদ করেছেন। তাদের মধ্যে কেউ কেউ শিম তোলা শুরু করেছে। এখানকার কৃষকরা ফরাস শিম চাষে বেশ আগ্রহী হয়ে উঠেছেন। একসময় চান্দিনার বরকইট ছাড়াও অন্যান্য ইউনিয়নে ফরাস শিমের ব্যাপক আবাদ হতো। প্রায় ১০-১২ আগে চান্দিনার ফরাস শিম ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে ব্যাপকভাবে রপ্তানি হতো। তার মধ্যে ফ্রান্সে বেশি রপ্তানি হতো বলে এটি ফ্রান্সবীন নামে পরিচিতি লাভ করে। বেশ কয়েক বছর ধরে বিদেশে ফরাস শিম রপ্তানিতে ভাটা পড়লে কৃষকরা এটি উৎপাদনে আগ্রহ হারায়। গতবছর থেকে পুরোদমে আবারও ইউরোপীয় দেশগুলোতে ফরাস শিম বা ফ্রান্সবীন রপ্তানি কার্যক্রম শুরু হলে চাষীরা এ শিম চাষে আগ্রহী হয়ে ওঠে।
সাধারণ শিমের চেয়ে প্রায় দুই গুণ বড় ফরাস শিম দেখতে অনেকা বরবটির মতো। এ বছর চান্দিনার বরকইট ইউনিয়নে প্রায় চার হেক্টরেরও বেশি জমিতে ফরাস শিম উৎপাদান হয়েছে। বসন্ত হাওয়ায় বিস্তীর্ণ ক্ষেতে সবুজ শিমের ঢেউ চাষীদের চোখেমুখে এনে দিয়েছে আনন্দের ফল্গুধারা। গত সপ্তাহ থেকে শিম তোলায় ব্যস্ত হয়ে পড়েছেন কৃষকরা। গৃহবধূ, ঘরের শিশু-কিশোরও সহযোগিতা করছে শিম তোলার কাজে। বুধবার শ্রীমন্তপুর ব্লকে ফরাস শিম বা ফ্রান্সবীন কিনে নিতে ঢাকা থেকে এসেছেন কয়েকজন ক্রেতা। তাদের সাথে কথা বলে জানা গেছে, কুমিল্লার চান্দিনা অঞ্চলে উৎপাদিত ফ্রান্সবীন দেশের অন্যান্য জায়গায় উৎপাদিত শিমের চেয়ে বেশ পুষ্ট। ইউরোপীয়ান ইউনিয়নের দেশগুলোতে ফ্রান্সবীনের ব্যাপক চাহিদা রয়েছে। তারমধ্যে তারা বেশি রপ্তানি করে থাকেন ফ্রান্স, ইংল্যান্ড ও ইতালিতে। তারা ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে কিনে নিচ্ছেন ফরাস শিম বা ফ্রান্সবীন।      
কুমিল্লার চান্দিনা উপজেলা কৃষি কর্মকর্তা মো. শওকত হোসেন ভূইয়া জানান, এখানকার কৃষি অফিসের কর্মকর্তাসহ মাঠ কর্মীরা ফ্রান্সবীনের উৎপাদন বৃদ্ধির ব্যাপারে মাঠে গিয়ে কৃষকদের কারিগরী সহায়তা, পরামর্শ দিয়ে থাকেন। বিদেশে রপ্তানিযোগ্য ফরাস শিম বা ফ্রান্সবীন চাষ করে এখানকার কৃষকরা লাভবান হচ্ছেন। আর পুষ্টিকর ও সুস্বাদু ফরাস শিম বা ফ্রান্সবীন রপ্তানি করে বৈদেশিক অর্থ উপার্জিত হচ্ছে। বিদেশে রপ্তানির দুয়ার খুলে যাওয়ায় আগামীতে চান্দিনার বরকইট ছাড়াও অন্যান্য ইউনিয়নে ফরাস শিম বা ফ্রান্সবীনের আবাদ বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুমিল্লার ফরাস শিম জনপ্রিয় হয়ে উঠেছে ইউরোপে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ