Inqilab Logo

ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

মসুল ছেড়েছেন বাগদাদি পিছু হটছে আইএস

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

যুদ্ধের দায়ভার অন্যান্য নেতা ও অনুসারীর ওপর
আইএস নেতা বাগদাদি এর আগে বেশ কয়েকবার আহত হয়েছেন
ইনকিলাব ডেস্ক: জান বাঁচাতে মসুল ছেড়েছেন আইএস প্রধান আবু বকর আল বাগদাদি। রয়টার্স জানিয়েছে, আইএসের অন্যান্য নেতা ও অনুসারীর কাছে যুদ্ধের দায়ভার ছেড়ে দিয়ে মসুল ত্যাগ করেছেন তিনি। মার্কিন ও ইরাকি কর্মকর্তারা মনে করেন, জান বাঁচাতে আইএস নেতা এখন মরুভূমির কোথাও লুকিয়ে রয়েছেন। স্বঘোষিত খলিফা ঠিক কোথায় আছেন তা নিশ্চিত করে বলা অসম্ভব। তবে মার্কিন ও ইরাকি গোয়েন্দা সূত্রগুলো বলছে, গণমাধ্যমে তার অনুপস্থিতি ও মসুলের পতনই বলে দিচ্ছে যে, তিনি মসুল যুদ্ধক্ষেত্র ত্যাগ করেছেন। শত্রুপক্ষের টার্গেটের শিকার হতে পারেন এই আশংকায় তিনি অনবরত জায়গা পরিবর্তন করছেন। গত সপ্তাহে এক বিবৃতিতে বাগদাদি ইরাকে নিজেদের পরাজয় ‘স্বীকার’ করে নিয়েছেন। ওই বিবৃতিতে তিনি অ-আরব যোদ্ধাদের নিজ দেশে ফিরে যাওয়ার অথবা নিজেদের বোমায় উড়িয়ে দেয়ার নির্দেশ দেন। ইরাকি টেলিভিশন নেটওয়ার্ক আলসুমারিয়ার বরাত দিয়ে এ খবর জানায় সংবাদমাধ্যম আল-আরাবিয়া। আইএসের স্বঘোষিত খলিফা বাগদাদি মঙ্গলবার বিদায়ী ভাষণ শিরোনামে ওই বিবৃতি আইএস যোদ্ধা ও নেতাদের মধ্যে বিতরণ করা হয়। আইএসের সর্বশেষ শক্তিশালী ঘাঁটি মসুলের দিকে ইরাকি বাহিনীর অগ্রসর হওয়ার সময় এ বিবৃতি বিতরণ করা হয়। আইএস নেতা বাগদাদি এর আগে বেশ কয়েকবার আহত হয়েছেন। বেশ কয়েকবার তার মৃত্যুরও গুজব ছড়িয়েছিল। যুক্তরাষ্ট্র তার মাথার দাম ১ কোটি ডলার ঘোষণা করেছে।
সংবাদ মাধ্যম আরও জানাচ্ছে, মার্কিন সেনা ও ইরাকি সেনার প্রবল আক্রমণে সমানে পড়ে ইরাকের মসুল থেকে পিছু হটছে আইএসআইএস। ইতিমধ্যেই জেহাদি সংগঠন আইএসের প্রধান আবু বকর অল বাগদাদি নিজের ডেরা ছেড়ে পালিয়েছে বলে দাবি মার্কিন সেনার। ইরাকে পরাজয় স্বীকার আইএস জঙ্গিদের ! যুদ্ধশিবিরে আইএস সেনাদের রেখে বাগদাদি নিজের প্রাণ বাঁচানোর চেষ্টায় কোনও এক মরুভূমিতে আশ্রয় নিয়ে রয়েছে বলে দাবি মার্কিন সেনা সূত্রের। মার্কিন গোয়েন্দাদের দাবি মসুল ছেড়ে অনেকদিন আগেই পালিয়েছে বাগদাদি। যেখানে বাগদাদি লুকিয়ে রয়েছে সেই জায়গাটিকে প্রযুক্তিগতভাবে এখনও চিহ্নিত করতে পারছেনা মার্কিন সেনা। গা ঢাকা দিতে কোনও রকমের সংযোগ প্রযুক্তিও ব্যবহার করছেনা বাগদাদি। মার্কিন গোয়েন্দাদের মতে ইরাকের কোনও এক জনবহুল এলাকার মরভূমিতে রয়েছে বাগদাদি। যেখানে স্থানীয়দের সহানুভূতিকে ব্যবহার করে সেখানে আশ্রয় জোগাড় করেছে সে। এর আগে ইরাক ও মার্কিন সেনা যৌথভাবে ঘোষণা করে মসুলের ডেরা থেকে আইএসকে সরানো এই মুহুর্তের সবচেয়ে বড় যুদ্ধ। এখন সেই যুদ্ধ শেষ পর্যায়ে। ইতমধ্যেই মার্কিন ইরাকি যৌথ বাহিনীর হানায় মারা গিয়েছে ৬০০০ জঙ্গি। ফলে ক্রমশ দুর্বল হতে চলা আইএস সংগঠনের হার এখন সময়ের অপেক্ষা বলে দাবি মার্কিন সেনার। ইন্ডিয়া টুডে, আল-আরাবিয়া।



 

Show all comments
  • Abdur Rahman ১১ মার্চ, ২০১৭, ১০:৪৬ এএম says : 0
    they have no way
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ