Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসছে নতুন কমিটি, চাঙ্গা হচ্ছে চট্টগ্রাম বিএনপি

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

আইয়ুব আলী : আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে চাঙ্গা হচ্ছে চট্টগ্রাম বিএনপি। দীর্ঘদিন ধরে দেশের গুরুত্বপূর্ণ সাংগঠনিক জেলা চট্টগ্রামে বিএনপির পূর্ণাঙ্গ কমিটি না থাকায় ঝিমিয়ে পড়ে সাংগঠনিক কার্যক্রম। ইতোমধ্যে সাংগঠনিক কার্যক্রমকে জোরদার করতে শিগগিরই চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির নতুন কমিটি গঠনে তোড়জোড় সৃষ্টি হয়েছে। পাশাপাশি দলের অঙ্গ সংগঠন ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি গঠনও প্রক্রিয়াধীন রয়েছে বলে দলীয় সূত্রে জানা গেছে।
সূত্র জানায়, আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সাংগঠনিক অবস্থা মজবুত করা অনিবার্য হয়ে পড়েছে। তৃণমূলের নেতাকর্মী মনে করেন আগামীতে মাঠে শক্তি দেখাতে না পারলে একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সরকার ও নির্বাচন কমিশনকে বাধ্য করা যাবে না। সর্বশক্তি নিয়ে মাঠে নামতে না পারলে জনসমর্থন পাওয়া দুষ্কর হয়ে পড়বে। ফলে এ মুহূর্তে দল গুছিয়ে সাংগঠনিক ভিত্তি সুদৃঢ় করার পক্ষে মত দিয়েছেন দলের নেতাকর্মীরা। ইতোমধ্যে চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির কমিটি গঠন করার উদ্যোগ নেয়া হয়েছে।
গত বছরের আগস্ট মাসে চট্টগ্রাম মহানগর বিএনপির নতুন কমিটি ঘোষণা করা হয়। কেন্দ্র থেকে এ কমিটিতে ডা: শাহাদাত হোসেনকে সভাপতি, আবু সুফিয়ানকে সিনিয়র সহ-সভাপতি ও আবুল হাশেম বক্করকে সাধারণ সম্পাদক করা হয়। নতুন এ কমিটিকে এক মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে তালিকা জমা দিতে বলা হলেও অদ্যাবধি জমা দেয়া হয়নি।
এর আগে ২০১০ সালে বর্তমান জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীকে সভাপতি ও ডা: শাহাদাত হোসেনকে সাধারণ সম্পাদক করে ৫ সদস্যের কমিটি গঠন করা হয়েছিল। ওই কমিটিকে তিন মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি গঠন করে তার তালিকা জমা দিতে বলা হয়েছিল। কিন্তু সে কমিটি সাড়ে ৬ বছরে পূর্ণাঙ্গ কমিটি দিতে পারেনি।
ইতোমধ্যে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির নতুন কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। স¤প্রতি ঢাকায় দলের এক ভাইস চেয়ারম্যানের বাসায় দক্ষিণ জেলা বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করেন কয়েকজন কেন্দ্রীয় নেতা। সেখানে স্বল্প সময়ে দক্ষিণ জেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটি গঠনের তাগিদ দেয়া হয়। বর্তমান কমিটির সভাপতি জাফরুল ইসলাম চৌধুরীকে সভাপতি করে নতুন কমিটি গঠন করা হবে বলে জানা গেছে। ২০১১ সালের এপ্রিলে ১৫১ সদস্যের চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির কমিটি গঠন করা হয়। গঠনতন্ত্র অনুযায়ী কমিটির মেয়াদ তিন বছর হলেও আগামী এপ্রিলে এ কমিটির মেয়াদ ছয় বছর পূর্ণ হবে। ২০১১ সালে কমিটি গঠন করা হলেও বিগত দিনে আন্দোলন সংগ্রামে অনেক নেতাকে রাজপথে দেখা যায়নি।
চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির কমিটি গঠন নিয়েও চিন্তা-ভাবনা করছে দলের হাইকমান্ড। বিএনপির বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম জানান, দক্ষিণ জেলার পাশাপাশি খুব শিগগির উত্তর জেলা বিএনপির কমিটি গঠন করা হবে। এদিকে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সভাপতি শফিউল বারী বাবু জানান, এখন সাংগঠনিক কার্যক্রম চলছে, আমরা তথ্য সংগ্রহ করছি। মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের নতুন কমিটি শিগগির গঠন করা হবে।
২০১১ সালের ৩ অক্টোবর যুবদল নেতা আলমগীর তালুকদার টিপু ও দক্ষিণ জেলা ছাত্রদলের সাবেক সভাপতি মহসিন চৌধুরী রানাকে সাধারণ সম্পাদক করে দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের কমিটি গঠন করা হলেও দীর্ঘ ৫ বছরে কেন্দ্রে পূর্ণাঙ্গ কমিটি জমা দিতে পারেনি। দলের নতুন কমিটি ঘোষণার খবরে পদ প্রত্যাশীরা দৌড়ঝাঁপ শুরু করেছেন।
দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি পদে লবিং করছেন বর্তমান সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী রানা, শফিকুল ইসলাম রাহী। সাধারণ সম্পাদক পদে আনোয়ারা উপজেলা সভাপতি ও দক্ষিণ জেলা জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা প্রজন্ম দলের যুগ্ম আহŸায়ক মো: সালাউদ্দিন সুমন, মঞ্জুরুল আলম তালুকদার ও তৈয়ব চৌধুরী। তবে তৃণমূল নেতাকর্মীদের প্রত্যাশা বিগত দিনে মাঠে-ময়দানে আন্দোলন-সংগ্রামে যারা সক্রিয় ছিলেন তাদের নিয়ে নতুন কমিটি গঠন করা হোক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ