Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রের কাছ থেকে সাইবার নিরাপত্তায় সহায়তা চেয়েছে সরকার

| প্রকাশের সময় : ১১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বাংলাদেশের সাইবার নিরাপত্তা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্রের সহায়তা চেয়েছে সরকার। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি উইলিয়াম টডের ঢাকা সফরের সময়ে বোমা নিষ্ক্রিয় করার জন্য বিশেষ রোবট সরবরাহেরও অনুরোধ করা হয়েছে।
সরকারের একটি সূত্র জানায়, সাবেক মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি নিশা দেশাই ও উইলিয়াম টড ঢাকা সফর করে নিরাপত্তা সহযোগিতা বৃদ্ধির বিষয়ে তাদের ইচ্ছার কথা জানান। গত সপ্তাহে টডের সফরের সময়ে বাংলাদেশ সাইবার নিরাপত্তা জোরদার করার জন্য সহযোগিতা চায়। এছাড়া, বোমা নিষ্ক্রিয় করার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সামর্থ্য অনেক বেশি এবং তাদের কাছে রোবোটিক প্রযুক্তি দিয়ে নির্মিত বিশেষ রোবট সরবরাহের সহায়তা চায়।
উইলিয়াম টড সাম্প্রতিক ঢাকা সফরকালে প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা তারিক সিদ্দিকী, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা ও বেক্সিমকো গ্রæপের প্রতিষ্ঠাতা ও ভাইস চেয়ারম্যান, আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান এবং ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সাবেক সভাপতি সালমান এফ রহমান, ডিএমপি কমিশনার আসাদুজ্জামান খান এবং ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব মাহাবুব উজ জামানের সাথে বৈঠক করেন।
সূত্র জানায়, টড ঢাকা সফরকালে সরকারের কর্মকর্তাদের জানিয়েছেন, বাংলাদেশের নিরাপত্তা পরিস্থিতি দেখার জন্যই তিনি এসেছেন এবং এখানে তাদের পর্যবেক্ষণ অনুযায়ী হলি আর্টিজান হামলা’র পর এখনকার পরিস্থিতি অনেক ভালো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ