Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বাকৃবিতে কৃষি-ভূমি সংস্কারে সেমিনার

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বাকৃবি সংবাদদাতা ঃ বাংলাদেশ অর্থনীতি সমিতি ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) কৃষি অর্থনীতি সমাজবিজ্ঞান অনুষদের যৌথ উদ্যোগে ‘বাংলাদেশ কৃষি-ভূমি-জলা সংস্কারের রাজনৈতিক অর্থনীতি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়।
শনিবার সকাল ১০টার দিকে কৃষি অর্থনীতি ও সমাজবিজ্ঞান অনুষদীয় সভাকক্ষে অনুষদীয় ডিন অধ্যাপক পরেশচন্দ্র মোদকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি ভিসি ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ড. আশরাফ উদ্দিন চৌধুরী ও বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. এমএ সাত্তার মন্ডল। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. আবুল বারকাত। অনুষ্ঠানে বক্তারা বলেন, ক্ষমতায় আসার আগে প্রত্যেক সরকার কৃষকের ভূমির ন্যায্য হির্সার কথা ইসতেহারে রাখলেও, এখন পর্যন্ত কোন সরকারই সেটার বাস্তবায়ন করেনি। বাংলাদেশের কৃষি-ভূমি-জলা সংস্কার ছাড়া দেশের সাধারণ মানুষের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। আমাদের মতো দেশসমূহের উন্নয়নে কৃষি-ভূমি-জলা সংস্কার শুধু প্রয়োজনীয়ই নয় তা অত্যাবশ্যকও বটে। রাজনৈতিক নেতাদের দূরদর্শিতা, প্রজ্ঞা ও সততার অভাবে প্রায় ৫০ লাখ একর খাস জমির সঠিক ব্যবহার হচ্ছে না। অর্থনৈতিক সমৃদ্ধি ঢাকাভিত্তিক না রেখে বাংলাদেশ ভিত্তিক করার আহ্বান জানান তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাকৃবিতে কৃষি-ভূমি সংস্কারে সেমিনার
আরও পড়ুন