Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ঝুঁকিপূর্ণ কেমিক্যাল কারখানায় অভিযান শুরু আজ

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গাড়ির পর এবার কেমিক্যাল কারখানার বিরুদ্ধে অভিযানে নামছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন-ডিএসসিসি। আজ রোববার সকাল ১০টায় নগর ভবন এলাকা থেকে এই অভিযান উদ্বোধন করবেন মেয়র সাঈদ খোকন। পুরান ঢাকায় প্রায় ৪০০ অবৈধ কেমিক্যাল কারখানা রয়েছে বলে ডিএসসিসি’র কাছে তথ্য রয়েছে। এসব কারখানার কোনটির ট্রেড লাইসেন্স নেই, কোনটির আবার ফায়ার সার্ভিসের লাইসেন্স নেই, আবার কোনটির ট্রেড লাইসেন্স থাকলেও মেয়াদ নেই। কোনটি আবার অন্য ব্যবসার নাম দিয়ে কেমিক্যাল গুদাম করে ব্যবসা চালিয়ে যাচ্ছে। ডিএসসিসি’র এ অভিযানে পুরান ঢাকার যেসকল কেমিক্যাল কারখানার বিরুদ্ধে অভিযোগ পাওয়া যাবে সেগুলোর ধরন অনুযায়ী কোনো কোনো কারখানা বন্ধ করে দেওয়া হতে পারে। প্রাথমিকভাবে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৪ নং ওয়ার্ডের ইসলামবাগ, শহীদনগর, চকবাজার এলাকার অবৈধ কারখানার বিরুদ্ধে অভিযান পরিচালিত হবে। এই অঞ্চলেই রয়েছে ২১টি অবৈধ কেমিক্যাল কারখানা। এগুলোর ট্রেড লাইসেন্স ও ফায়ার লাইসেন্স নেই।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল বলেন, ফায়ার সার্ভিসের দৃষ্টিতে যেগুলো ঝুঁকিপূর্ণ মনে হবে সেগুলোকেই অবৈধ ঘোষণা করা হবে। এসব কারখানার মালিকদের আগে থেকেই নোটিশ করা হয়েছে, মাইকিং করা হয়েছে বিকল্প জায়গায় সরিয়ে নেওয়ার জন্য। এখনও যারা যাননি, যাদের বৈধ কাগজপত্র নেই, যেসব কারখানা জনসাধারণের জন্য ঝূঁকিপূর্ণ সেগুলো বন্ধ করে দেওয়া হবে। আবার কোনো প্রতিষ্ঠানকে সময়ও দেওয়া হবে। অভিযানে জেল জরিমানারও বিধান রয়েছে বলে জানান প্রধান নির্বাহী। ডিএসসিসি’র প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ কামরুল ইসলাম বলেন, ফায়ার সার্ভিসের দেওয়া তথ্যমতে, ডিএসসিসি’র অধীনে প্রায় ৪০০ কারখানা রয়েছে যেগুলোর বৈধতা নেই। তাই প্রাথমিকভাবে ২৪ নং ওয়ার্ডের ২১টি কারখানার বিরুদ্ধে অভিযান চালানো হবে। অভিযান ১২ মার্চ থেকে ২০ মার্চ পর্যন্ত একটানা চলবে। এরপরেও ধারাবাহিকভাবে অভিযান চালানোর পরিকল্পনা রয়েছে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ

৯ আগস্ট, ২০২২
২৬ জুলাই, ২০২২
২৫ জুলাই, ২০২২
২০ জুলাই, ২০২২
১৯ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ