Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

উন্নত দেশ গড়তে আইটি প্রকৌশলীদের অগ্রণী ভুমিকা রাখতে হবে চসিক মেয়র

চুয়েটে জাতীয় পর্যায়ে কম্পিউটার প্রোগ্রামিং প্রতিযোগিতা সম্পন্ন

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের উদ্যোগে দু’দিন ব্যাপী ন্যাশনাল কলেজিয়েট প্রোগ্রামিং কনটেস্ট (এনসিপিসি-২০১৭) সম্পন্ন হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী চ‚ড়ান্তভাবে নির্বাচিত ১৪৯টি টিমের মধ্যে প্রথম স্থানে বুয়েট দল ‘বুয়েট রায়ো’, দ্বিতীয় স্থানে স্বাগতিক চুয়েটের টিম ‘চুয়েট পাইরো’ এবং তৃতীয় স্থানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দল ‘জেইউ-এমএসএম’ বিজয়ী হয়। এছাড়া শুধুমাত্র মেয়েদের ৫টি টিমের মধ্যে প্রথম হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় দল ‘জেইউ গার্লস’।
এ উপলক্ষে গত শুক্রবার নগরীর ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি), চট্টগ্রাম সেন্টারে আয়োজিত সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘রূপকল্প-২০৪১’ অনুযায়ী ২০৪১ সালের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নত বাংলাদেশ গড়তে আইটি প্রকৌশলীদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। এ জন্য বাংলাদেশের রফতানি আয়ে তথ্য-প্রযুক্তিকে (আইটি) সর্বোচ্চ স্থানে নিয়ে যাওয়া আবশ্যক। এ লক্ষ্যে সরকার দক্ষ আইটি প্রকৌশলী গড়া এবং আইটি পার্ক স্থাপনে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে কাজ করছে।
বিশেষ অতিথির বক্তব্যে চুয়েটের ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম এনসিপিসি-২০১৭ আয়োজনে চুয়েটকে নির্বাচিত করায় সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলকে (বিসিসি) ধন্যবাদ জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বুয়েটের ইইই অনুষদের ডীন অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, বেসিস সভাপতি মোস্তফা জব্বার এবং বিডিওএসএস-এর সাধারণ সম্পাদক মুনির হাসান। সভাপতিত্ব করেন আয়োজক কমিটির সভাপতি ও চুয়েটের সিএসই বিভাগের প্রধান অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক এবং স্বাগত বক্তব্য রাখেন আয়োজক কমিটির সেক্রেটারি অধ্যাপক ড. মুহাম্মদ শামছুল আরেফিন। বক্তব্য রাখেন এনসিপিসি-এর চীফ জাজ অধ্যাপক ড. মুহাম্মদ ইব্রাহিম খান, কনটেস্ট এর জাজিং ডিরেক্টর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের প্রভাষক মোহাম্মদ শিপলু হাওলাদার এবং সঞ্চালনায় ছিলেন সিএসই বিভাগের প্রভাষক ফারজানা ইয়াসমিন।
জাতীয় পর্যায়ে আয়োজিত এ সর্ববৃহৎ কম্পিউটার প্রোগামিং প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য মোট ২৬টি পুরস্কার দেয়া হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে ১৫টি র‌্যাংকিং ঘোষণা করা হয়। এছাড়া দেশের আটটি বিভাগের জন্য বিভাগীয় পর্যায়ে ৮টি, মেয়েদের মধ্যে একটি এবং উচ্চ বিদ্যালয় ও কলেজ পর্যায়ে ২টি পুরস্কার দেয়া হয়েছে। এনসিপিসি ২০১৭ এ স্পন্সর হিসেবে ছিল বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ এবং শিওর ক্যাশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উন্নত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ