Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাবিতে বিদেশে উচ্চশিক্ষার সুযোগ বিষয়ক কর্মশালা

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

রাবি রিপোর্টার : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের স্নাতকোত্তর থিসিস গ্রæপের শিক্ষার্থীদের জন্য বিদেশী বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার সুযোগ বিষয়ক এক কর্মশালা বিশ্ববিদ্যালয় সিনেট ভবনে অনুষ্ঠিত হয়। গতকাল সকাল ৯টায় এই কর্মশালার উদ্বোধন করেন প্রধান অতিথি ভিসি প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন।
কর্মশালা উদ্বোধন করে ভিসি তার সংক্ষিপ্ত বক্তৃতায় বলেন, বিশ্বে যা কিছু কল্যাণকর, যা কিছু মানুষের উন্নয়নে অবদান রেখেছে তা জ্ঞান চর্চার মাধ্যমেই হয়েছে। আমাদের শিক্ষার্থীদের মধ্যে যে অমিত সম্ভাবনা আছে তার স্ফুরণ ঘটানোর জন্য বিশ্বের সমসাময়িক জ্ঞান চর্চার প্রত্যক্ষ যোগাযোগ থাকা একান্ত প্রয়োজন। এই জন্য আমাদের শিক্ষার্থীদের বিদেশী জ্ঞানকেন্দ্র তথা বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ একান্ত প্রয়োজন। তারা মেধা ও মননে উন্নত বিশ্বের সমপর্যায়ের । তবে বিদেশী একটি বিশ্ববিদ্যালয়ে যেয়ে শিক্ষা গ্রহণে যেসব প্রতিকূলতার সম্মুখীন হতে হয় তা কাটিয়ে ওঠার জন্য প্রয়োজন সঠিক তথ্য জানা ও তা মোকাবেলার প্রস্তুতি। সে লক্ষ্যে এই কর্মশালা কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
কর্মশালা উদ্বোধন অনুষ্ঠানের পর অনুষ্ঠিত হয় সাতটি টেকনিক্যাল সেশন। এতে প্রফেসর মো. খালেদ হোসেন (প্রাণরসায়ন ও অনুপ্রাণবিজ্ঞান বিভাগ) ও প্রফেসর মো. খাদেমুল ইসলাম মোল্যা (কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং) জাপান, প্রফেসর মো. শিবলী সাদিক (অধিকর্তা, বিজনেস স্টাডিজ অনুষদ) অস্ট্রেলিয়া, প্রফেসর মো. আবু রেজা (জেনেটিক ইঞ্জিনিয়ারিং ও বায়োটেকনোলজি) সিঙ্গাপুর, প্রফেসর এসএম মঞ্জুরুল আলম (রসায়ন) মালয়েশিয়া, ড. চন্দন রায় (ভূগোল ও পরিবেশবিদ্যা) সুইডেন, ড. মো. আরিফুল হক (ইনস্টিটিউট অব বায়োলজিক্যাল সায়েন্সেস) যুক্তরাজ্য এবং ড. মো. আব্দুল আলিম (আইন) যুক্তরাষ্ট্র ও কানাডায় উচ্চশিক্ষার বিভিন্ন দিক সম্পর্কে আলোচনা ও কর্মশালায় অংশগ্রহণকারীদের প্রশ্নের উত্তর দেন।
রাবির বিদেশী বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও স্কলারশিপ সম্পর্কিত ওয়ার্কশপ কমিটি আয়োজিত এই কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান। এতে সভাপতিত্ব করেন বিজনেস স্টাডিজ অনুষদের অধিকর্তা প্রফেসর মো. শিবলী সাদিক। কমিটির সদস্য-সচিব ছাত্র-উপদেষ্টা প্রফেসর মো. মিজানুর রহমান কর্মশালাটি সঞ্চালনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ