Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইউরোলজিক্যাল বিভিন্ন বিষয় নিয়ে চিকিৎসকদের কর্মশালা অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইউরোলজি বিষয়ক চিকিৎসকদের জন্য বিভিন্ন টেকনিক্যাল বিষয় ও নতুন নতুন ধারণার নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ)’র শহীদ ডা. মিলন হলে ২ দিনব্যাপী মহেশ দেশাই ইউরোলিথাইসিস কোর্স এবং লাইফ অপারেটিভ ওয়ার্কশপ গতকাল শুরু হয়েছে। প্রধান অতিথি হিসেবে এই কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কামরুল হাসান খান। বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইউরোলজিক্যাল সার্জন্স-এর যৌথ উদ্যোগে এবং বৈজ্ঞানিক সহযোগী ইউনিমেড ইউনিহেলথ ফার্মাসিউটিক্যালস-এর সহযোগিতায় আয়োজিত গুরুত্বপূর্ণ এ কোর্স ও লাইভ ওয়ার্কশপে বিশ্বখ্যাত ইউরোলজিস্ট এম আর দেশাই, টি মনোহর, আর বি সাবনিস, ভি মোহন, প্রফেসর এস এ খান, অত্র বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ডা. মো. সাজিদ হাসান, প্রফেসর ডা. এ কে এম আনোয়ারুল ইসলাম, প্রক্টর ও ইউরোলজি বিভাগের প্রফেসর ডা. মো. হাবিবুর রহমান দুলাল প্রমুখ।
ডা. কামরুল হাসান খান বলেন, মহেশ দেশাই ইউরোলিথাইসিস কোর্স এবং লাইফ অপারেটিভ ওয়ার্কশপটি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়সহ এদেশের ইউরোলজি বিষয়ক চিকিৎসকদের জন্য বিভিন্ন টেকনিক্যাল বিষয় ও নতুন নতুন ধারণার বিষয় অবহিত হতে এবং এ সম্পর্কিত সর্বশেষ জ্ঞানসমৃদ্ধ তথ্য পেতে গুরুত্বপূর্ণ ভ‚মিকা রাখবে। কোর্সটি রোগীদের জন্য কল্যাণ বয়ে আনবে। কারণ এর মাধ্যমে চিকিৎসকবৃন্দ সংশ্লিষ্ট রোগীদের রোগ ও সমস্যা আগেভাগেই চিহ্নিত করতে পারবেন এবং দ্রুত প্রয়োজনীয় চিকিৎসাসেবা দিতে পারবেন। অনেক সময় রোগীর সমস্যা যথাসময়ে চিহ্নিত করা না গেলে নানা জটিলতার সৃষ্টি হয় এবং রোগীর আরোগ্যলাভে দেরি হয়ে থাকে।



 

Show all comments
  • বেশি খাতুন ২৯ নভেম্বর, ২০২০, ২:৩৪ পিএম says : 0
    পেশাবের নালিতে 6.5 পাথর হলে কি মেডিসিন দিয়ে বের হয়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনুষ্ঠিত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ