Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ডিএফডি’র ছায়া সংসদে ড. হাছান মাহমুদ রামপাল বিদ্যুৎ কেন্দ্র নিয়ে অতি উদ্বেগ কাম্য নয়

| প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে কেউ কেউ পরিবেশের ক্ষতির আশঙ্কা করলেও ঝুঁকি নিরসনে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহারের পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ফলে সুন্দরবনের ক্ষতি হবে না। তাই এ নিয়ে অতি উদ্বেগ কাম্য নয়। গতকাল ডিবেট ফর ডেমোক্রেসি (ডিএফডি) আয়োজিত রামপাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপনে পরিবেশ সুরক্ষা বিষয়ক এক ছায়া সংসদে পরিবেশ ও বন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. হাছান মাহমুদ এ অভিমত ব্যক্ত করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএফডি চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ ।
ড. হাছান মাহমুদ আরো বলেন, উত্তর আমেরিকা, জার্মানী ও এশিয়ার বিভিন্ন দেশে বনাঞ্চলের পাশে বিদ্যুৎ কেন্দ্র রয়েছে এবং সেখানে জীববৈচিত্র্যের কোন ক্ষতি হচ্ছে না। রামপাল বিদ্যুৎ কেন্দ্রের ক্ষেত্রে আল্ট্রাসুপার ক্রিটিক্যাল পদ্ধতি ব্যবহার এবং গরম পানি রিসাইক্লিং ব্যবস্থার কারণে পরিবেশগত বিপর্যয়ের কোন ঝুঁকি নেই। কয়লাবাহী জাহাজগুলো কভার্ড জাহাজ হবে তাই এতে বাতাস দূষণ হবে না। ফ্লাই এ্যাশগুলো কোন ক্ষতি করবে না। এ নিয়ে পরিবেশবিদসহ কারো যদি এখনও কোন সংশয় থাকে, তাদেরকে তিনি রামপাল বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনের আহবান জানান।
সভাপতির বক্ত্যব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, সুন্দরবন শুধু আমাদের ঐতিহ্যই নয়, এটি বিশ্ব ঐতিহ্যও বটে। তাই এর সুরক্ষা আমাদের দায়িত্ব। অন্যদিকে বিদ্যুৎ উৎপাদনও দেশের উন্নয়নের জন্য অত্যন্ত জরুরি। এ কারণেই পরিবেশ সুরক্ষা ও বিদ্যুৎ উৎপাদন-দুটো বিষয় নিয়েই আমাদের সমানভাবে ভাবতে হবে।
প্রতিযোগিতায় গ্রীণ ইউনিভার্সিটি অব বাংলাদেশকে পরাজিত করে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলকে ক্রেস্ট ও সার্টিফিকেট প্রদান করা হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন অধ্যাপক রোবায়েত ফেরদৌস, রোকেয়া পারভিন জুঁই ও ড. এস এম মোর্শেদ। অনুষ্ঠানে ন্যাশনাল ডিবেট ফেডারেশনের মহাসচিব মোস্তাফিজুর রহমান খানসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও সাংবাদিকগণ উপস্তিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নয়

১৬ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ