Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেউ আক্রমণ করলে সমুচিত জবাব দিতে সামরিক সরঞ্জাম সংগ্রহ করছি, সাবমেরিন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০১৭, ২:৩৭ পিএম

চট্টগ্রাম ব্যুরো : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা কারও সঙ্গে যুদ্ধে লিপ্ত হতে চাই না। তবে কেউ আক্রমণ করলে যেন সমুচিত জবাব দিতে পারি সেজন্য বিভিন্ন সামরিক সরঞ্জাম সংগ্রহ করছি। রোববার দুপুরে চট্টগ্রামের নেভাল বার্থে আধুনিক দুই সাবমেরিন ‘নবযাত্রা’ ও ‘জয়যাত্রা’র কমিশনিংকালে প্রধান অতিথির ভাষণে তিনি একথা বলেন।
এসব সরঞ্জাম আমাদের স্বাধীনতা-সার্বভৌমত্বের প্রতীক উল্লেখ করে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা বলেন, বাংলাদেশ একটি স্বাধীন শান্তিপ্রিয় দেশ। একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে যা যা প্রয়োজনীয় তা আমরা সংগ্রহ করছি। ।
দক্ষিণ এশিয়ায় বাংলাদেশ শান্তিপূর্ণ দেশ হয়েই থাকবে মন্তব্য করে প্রধানমন্ত্রী বলেন, আমরা পৃথিবীর সব দেশের সঙ্গে সুসম্পর্ক চাই। জনগণের সার্বিক উন্নতির জন্য আমরা সবার সঙ্গে সুসম্পর্ক চাই।
নৌবাহিনীর সদস্যদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, আত্মবিশ্বাস আর আত্মমর্যাদা নিয়ে কাজ করবেন। মনে রাখবেন আপনারা যুদ্ধজয়ী জাতি। যুদ্ধ জয় করা স্বাধীন দেশের নাগরিক।
তিনি বলেন, আজ একটি ঐতিহাসিক দিন। এই দিনটি শুধু বাংলাদেশ নৌবাহিনী বা সশস্ত্র বাহিনীর জন্য নয়, সমগ্র বাংলাদেশের জন্য এটি এক বিশেষ দিন। স্বাধীনতার এই মাসে আমাদের দীর্ঘদিনের লালিত স্বপ্ন সাবমেরিন বাংলাদেশের নৌবাহিনীতে যুক্ত হলো। একটি আধুনিক ও শক্তিশালী নৌবাহিনী গড়ে তুলতে বঙ্গবন্ধুর স্বপ্নের পথে বাংলাদেশ আরও একধাপ এগিয়ে গেল। পৃথিবীর মাত্র গুটিকয় দেশ সাবমেরিন পরিচালনা করে থাকে। সেই তালিকায় যুক্ত হলো বাংলাদেশের নাম। এটি জাতি হিসেব আমাদের জন্য অত্যন্ত সম্মান ও মর্যাদার।
প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার দায়িত্ব গ্রহণের পর থেকেই নৌবাহিনীকে আধুনিক ও যুগোপযোগী হিসেবে গড়ে তোলার জন্য বিভিন্ন অবকাঠামোগত উন্নয়ন, যুদ্ধজাহাজ সংগ্রহ এবং বিদ্যমান জাহাজগুলোর অপারেশনাল সক্ষমতা বৃদ্ধির বহুমুখী উদ্যোগ নিয়ে চলেছে। এ সময় সাবমেরিন দু’টির আধুনিকায়ন, ক্রুদের প্রশিক্ষণ ও হস্তান্তর-পরবর্তী কারিগরি সহায়তার জন্য চীন সরকারকে আন্তরিক ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ