Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৫ নভেম্বর ২০১৭, ১১ অগ্রহায়ণ ১৪২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী
শিরোনাম

স্বপ্নের দেশে

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

সা ই দু ল ই স লা ম : স্কুল থেকে বাসায় ফিরেই ক্লাস ফোরে পড়ুয়া ছোট্ট রাফি ক্লান্ত শরীর নিয়ে তার ট্যাবে গেম খেলতে বসে গেছে। স্কুল থেকে এসে এখনো তার কিছু খাওয়া তো দূরের কথা স্কুল ড্রেসই খোলা হয়নি। এসেই টেবিলের ওপর ব্যাগটা রেখে ট্যাব নিয়ে গেম খেলতে বসে গেছে। কম্পিউটার ও মোবাইল গেম তার নেশা হয়ে গেছে। এসব না হলে যেন তার চলবেই না। স্কুল টাইম ছাড়া সারা দিন ট্যাব-ল্যাপটপ নিয়ে বসে থাকে। যার কারণে তাকে এই অল্প বয়সেই চশমা পরতে হচ্ছে। রাফি কখনো বাইরে বের হয় না, খেলার মাঠেও যায় না। বন্ধুদের সাথে তেমন একটা মিশে না, খেলে না। সবসময় এই ট্যাব, ল্যাপটপ নিয়ে পড়ে থাকে ঘরের কোনায়। এগুলোই যেন তার সব। হঠাৎ তার মা তাকে ডাক দিয়ে বলল, ‘রাফি... ... তাড়াতাড়ি ড্রেস খুলে, ফ্রেস হয়ে খেতে এসো’। কিন্তু রাফি যে কখন ট্যাবে গেম খেলতে খেলতে ক্লান্ত শরীর নিয়ে সোফার ওপর ঘুমিয়ে পড়েছে নিজেও জানে না। তার মা এসে দেখে ছেলেটা ট্যাব হাতে সোফায় ঘুমিয়ে আছে। তখন তিনি রাফিকে খাটের মধ্যে নিয়ে শুইয়ে দিলেন।
রাফি তার বাবা-মায়ের সাথে একটা খুব সুন্দর জায়গায় বেড়াতে এসেছে। জায়গাটা সবুজে সবুজে ভরা। এখানে শহরের মতো কোনো বড় বড় দালান নেই। আবার এখানে ময়লা-আবর্জনাও নেই। সবুজ শ্যামলে ভরা চারপাশ। পথের মধ্যে সারি সারি নানা রকমের ফুল-ফলের গাছ। আর মাঝে মাঝে সবুজ ঘাসে ভরা খেলার মাঠ। আর সেই খেলার মাঠে অনেকগুলো ছোট ছোট ছেলেমেয়ে গোল হয়ে কী যেন খেলছে। তখন রাফি সেদিকে গিয়ে দেখতে পেল তার সমবয়সী অনেক ছেলেমেয়ে মাঠের মধ্যে নানা ধরনের মজার মজার খেলা খেলছে। তখন একটা ছেলে রাফিকে বলল, ‘তুমি আমাদের সাথে খেলবে?’ রাফি ওপর-নিচ মাথা নাড়িয়ে উত্তর দিল, হ্যাঁ। তারপর রাফিও তাদের সাথে মাঠে অজানা নানা ধরনের দারুণ খেলায় মেতে উঠল। এসব খেলা সে আগে কখনো দেখেনি। ট্যাব, ল্যাপটপে অনেক খেলা খেলেছে তবে এমন খেলা কোন দিন খেলেনি। সত্যি এই খেলাগুলো অনেক মজার। মাঠের মধ্যে দৌড়াদৌড়ি, লুকোচুরি, বল পাসিং, ফুটবল, কানামাছি ইত্যাদি খেলাতে মেতে উঠেছে সব ছেলেমেয়ে। রাফির এখান থেকে আর যেতেই ইচ্ছে করছে না। কিন্তু হঠাৎ তার মা ডাক দিলেন, ‘বাবা রাফি উঠো, সন্ধ্যা হয়ে গেছে। স্কুল থেকে এসে ড্রেস নিয়ে ট্যাব হাতে ঘুমিয়ে পড়েছ। কিছু খেতে হবে তো।’ মায়ের কথায় চমকে উঠে খাটের ওপর উঠে বসল রাফি। কোথায় গেল তার অনেকগুলো ছেলেমেয়ের সাথে খেলার মাঠে একসাথে বিভিন্ন খেলায় মেতে ওঠা? কোথায় সারি সারি ফুল-ফলের গাছ? তাহলে কি সে ঘুমের ঘোরে অজানা স্বপ্নের দেশে হারিয়ে গিয়েছিল! যেখানে ছেলেমেয়েরা একসাথে খেলার মাঠে খেলা করে। তার মতো কেউ সারা দিন ট্যাব ল্যাপটপে গেম খেলে না। তখন সে আস্তে আস্তে ভাবতে লাগল কম্পিউটার ও ট্যাবে গেম খেলার চেয়ে তো খোলা মাঠের মধ্যে বন্ধুদের সাথে নানা ধরনের খেলাধুলা করা অনেক মজার।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ