Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেনাপোলে দু’দেশের আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : বেনাপোল বন্দর দিয়ে সকাল থেকে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বন্ধ রয়েছে। ভারতে দোল পূর্ণিমার ছুটি থাকায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আমদানি-রফতানি বন্ধ থাকছে। আমদানি-রফতানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দরে পণ্য খালাস প্রক্রিয়াসহ পণ্য ওঠানামা স্বাভাবিক রয়েছে।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইকবাল হোসেন জানান, দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকলেও বেনাপোল-পেট্রাপোল চেকপোস্ট দিয়ে পাসপোর্টযাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।
ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং অ্যাজেন্ট ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, দোলযাত্রা বা দোল পূর্ণিমা একটি বৈষ্ণব উৎসব। বসন্তের এই উৎসবটি ‘হোলি’ নামে পরিচিত। অশুভ শক্তির বিনাশ হিসেবে ‘হোলি উৎসব’ হয়ে থাকে। এই উৎসবের কারণে আমদানি-রফতানি সংক্রান্ত সকল কাজকর্ম বন্ধ থাকবে। ফলে রোববার বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে কোনো আমদানি-রফতানি হবে না। সোমবার সকাল থেকে পুরোদমে আবারো চলবে আমদানি-রফতানি কার্যক্রম।
বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা তিতুমির আহম্মেদ বলেন, ‘ভারতে হোলি উৎসবের ছুটির জন্য রোববার বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ। ভারতীয় কাস্টমস কর্তৃপক্ষ শনিবার বিকেলেই আমাদের জানিয়ে দিয়েছে। আমদানি-রফতানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দর ও কাস্টম হাউজে কার্যক্রম স্বাভাবিক রয়েছে। পণ্য খালাস করতে আসা ভারতীয় ট্রাকগুলো ওপারে ফেরত যেতেও কোনো বাধা নেই।’
বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক (ট্রাফিক) আবদুুল জলিল জানান, বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাাকলেও বন্দরে মালামাল ওঠানামাসহ পণ্য খালাস অব্যাহত আছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্ধ

২৮ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ