Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

উত্থানের ধারায় ডিএসই

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টানা ৫ কার্যদিবস উত্থানে ১০৩ পয়েন্ট বেড়েছে। গতকাল রোববারের লেনদেনের মাধ্যমে সর্বশেষ উত্থান হয়েছে। তবে এর আগে টানা ৫ কার্যদিবস পতনে ৬২ পয়েন্ট কমেছিল। রোববার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫৬৭৫ পয়েন্টে। যা বৃহস্পতিবার ২২ পয়েন্ট, বুধবার ২৭ পয়েন্ট, মঙ্গলবার ৩৪ পয়েন্ট ও সোমবার ১৬ পয়েন্ট বেড়েছিল। এ হিসাবে ৫ কার্যদিবসে ১০৩ পয়েন্ট
ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত কার্যদিবসের চেয়ে সূচকে মিশ্র প্রবণতায় শেষ হয়েছে এ দিনের কার্যক্রম। ডিএসইর শরিয়াহ সূচক ও সিএসই-৩০ সূচক কমলেও অন্যান্য সব সূচক সামান্য বেড়েছে। তবে এদিন উভয় পুঁজিবাজারে লেনদেন বেড়েছে। উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৩৬৪ কোটি ৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ২৪৯ কোটি ৬০ লাখ।
ডিএসইতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে এক হাজার ২৮৫ কোটি ৪৯ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল এক হাজার ১৮৫ কোটি ৩৬ লাখ টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ১০০ কোটি ১৩ লাখ টাকা।
ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৬৭৬ পয়েন্টে, ডিএসইএস বা শরিয়াহ সূচক ৩ দশমিক ৩৭ পয়েন্ট কমে ১ হাজার ৩০৮ পয়েন্টে এবং ৫ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৫৫ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪৫টির, কমেছে ১৪৫টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪০টি কোম্পানির শেয়ার দর। এছাড়া টাকার অংকে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- লংকা-বাংলা ফাইন্যান্স, বেক্সিমকো লিমিটেড, ফার কেমিক্যাল, বেক্স ফার্মা, শিপার্ড ইন্ডাস্ট্রিজ, কেয়া কসমেটিকস, আইপিডিসি, বিডি থাই, জিপিএইচ ইস্পাত এবং সেন্ট্রাল ফার্মা।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ৭৮ কোটি ৫৮ লাখ টাকা। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৬৪ কোটি ২৪ লাখ টাকা টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন বেড়েছে ১৪ কোটি ৩৪ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ৫ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৬৫৯ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১২ দশমিক ৫৬ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৫৮৩ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৮৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৩০ দশমিক ৩২ পয়েন্ট কমে ১৫ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ১০৮টির এবং কোনও পরিবর্তন হয়নি ৩৬টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- বেক্সিমকো লিমিটেড, বেক্স ফার্মা, ফার কেমিক্যাল, কেয়া কসমেটিকস, শিপার্ড ইন্ডাস্ট্রিজ, লংকা-বাংলা ফাইন্যান্স, অ্যাপোলো ইস্পাত, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, ইসলামী ব্যাংক এবং জিপিএইচ ইস্পাত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: উত্থান

৮ অক্টোবর, ২০২১
১৬ সেপ্টেম্বর, ২০২১
৯ আগস্ট, ২০২০
১৬ সেপ্টেম্বর, ২০১৯
২৯ জানুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ