Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

ছাত্রী যৌন হয়রানির প্রতিবাদে উত্তাল চবি সাত সদস্যের তদন্ত কমিটি গঠিত

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চবি সংবাদদাতা ঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রী যৌন হয়রানির প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। চিকিৎসক মোস্তফা কামালের শাস্তি ও অপসারণ দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। গতকাল রোববার সাড়ে ১১ টায় শহীদ মিনার থেকে বিক্ষোভ মিছিল শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে। বিক্ষোভ মিছিলের পর প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধনের আয়োজন করে আন্দোলনকারীরা। মানববন্ধন ও বিক্ষোভ মিছিলে প্রায় হাজারের অধিক শিক্ষার্থী অংশগ্রহণ নেয়। এদিকে সাধারণ শিক্ষার্থীরা বিভিন্ন প্ল্যাকার্ডে যৌন হয়রানি অভিযুক্ত মোস্তফা কামালের শাস্তি চেয়ে অপসারণের দাবি জানান। মানববন্ধনে বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। এসময় বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের মত একটি প্রতিষ্ঠানে ছাত্রীরা নিরাপদ না।
মেডিকেল সেবা দেওয়ার জায়গা। আর সেখানে যৌন নির্যাতন করে এই মোস্তফা কামাল কখনোই রেহাই পাবে না। প্রশাসনকে তার শাস্তিসহ অবশ্যই অপসারণ নিশ্চিত করতে হবে। অন্যদিকে রাষ্ট্র বিজ্ঞান বিভাগের ২০১২-১৩ সেশনের মির্জা ফখরুল ইসলাম বলেন, প্রশাসন যদি ডা. মোস্তফা কামালকে দৃষ্টান্তমূলক শাস্তিসহ অপসারণ না করে তাহলে আমরা সাধারণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় অচল করে দিব।
এ বিষয়ে জানতে চাইলে চবি’র সহকারী প্রক্টর লিটন মিত্র বলেন, এই পরিপ্রেক্ষিতে গতকাল রোববার সকালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সাতজনের একটি কমিটি গঠন করেছে। কমিটি প্রধান করা হয় প্রো-ভিসি অধ্যাপক ড. শিরীণ আক্তারকে। কমিটির তদন্তের ফলাফলের মাধ্যমেই বিষয়টি নিয়ে যথার্থ ব্যবস্থা গ্রহণ করা হবে।
উল্লেখ্য, গত শুক্রবার রাত সাড়ে ৮ টার দিকে পেটের ব্যথা নিয়ে প্রীতিলতা হলের এক ছাত্রী বিশ্ববিদ্যালয়ের মেডিকেলে যায়। এসময় কর্তব্যরত চিকিৎসক মোস্তফা কামাল উদ্দেশ্যপ্রণোদিত হয়ে যৌন হয়রানি করে বলে অভিযোগ করেন ছাত্রীটি। পরে গত শনিবার বিশ্ববিদ্যালয় প্রক্টর অফিসে ডা. মোস্তফা কামালের বিরুদ্ধে একটি লিখিত অভিযোগ দেন এই ভুক্তভোগী ছাত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ছাত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ