Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বাঁশরীর আয়োজনে লাখো কণ্ঠে ‘বিদ্রোহী’ কবিতা

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দৃপ্ত বিদ্রোহী মানসিকতা এবং অসাধারণ শব্দ বিন্যাস ও ছন্দের জন্য আজও বাঙালি মানসে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত ‘বিদ্রোহী’ কবিতাটি বিরাজমান। এটি বিশ্ব সাহিত্যের একটি মাইলফলক। এই কবিতা হীনমন্যতা ও বৈষম্যহীন পৃথিবী গড়তে ব্যক্তি সমষ্ঠি সমাজ জাতি তথা বিশ্বমানবকে মাথা উঁচু করে দাঁড়াবার দীক্ষা দেয়। তাই দেশের তরুণ প্রজন্মসহ সাধারণ মানুষকে এই চেতনায় উদ্বুদ্ধ করতে আগামী ১ মে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ‘লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা’ আবৃত্তির উদ্যোগ নিয়েছে বাঁশরী-একটি নজরুল চর্চা কেন্দ্র। এই আয়োজনে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমীন চৌধুরী ও অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
এ উপলক্ষে গতকাল রাজধানীর লালমাটিয়ার বাঁশরী’র নিজস্ব কার্যালয়ে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় উপস্থিত ছিলেন, আয়োজক সংগঠনের সভাপতি ড. ইঞ্জি. খালেকুজ্জামান, নজরুল ইনস্টিটিউটের উপ-পরিচালক রেজাউদ্দিন স্টালিন, বাচিক শিল্পী রেজাউল হোসাইন টিটো, সুচিত্রা হাজং, সুজন হাজং, মুনিরুজ্জামান মুনীর প্রমুখ।
সভায় জানানো হয়, বাংলাদেশের মানুষকে নজরুল চেতনায় উদ্বুদ্ধ করার জন্য ‘লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা’ আবৃত্তির এই আয়োজন করা হয়েছে। এছাড়া আগামী ২০২১ সাল ‘বিদ্রোহী’ কবিতা সৃষ্টির শতবর্ষ উদযাপনের প্রথম ধাপ হিসেবেও এই উদ্যোগ নেয়া হয়েছে। ওইদিন পাঁচ লাখের অধিক জনগণের উপস্থিত হয়ে সমবেত কণ্ঠে এই কবিতা আবৃত্তি করার আশা প্রকাশ করেছেন কর্তৃপক্ষ। এছাড়াও দেশ ও দেশের বাইরের মানুষ টিভি, ফেসবুক ইত্যাদির মাধ্যমে এই অনুষ্ঠানে সরাসরি অংশ নিবেন।
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম-এর সৃষ্টিকর্ম চর্চার মাধ্যমে মুক্তিযুদ্ধের মূল চেতনা লিঙ্গ-জাতি-ধর্ম নির্বিশেষে বিভেদহীন ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার জন্য সামাজিক-সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনা করছে। বাঁশরীর নজরুলের সৃষ্টিকর্মকে গণমানুষের কাছে পৌঁছে দেয়ার জন্য প্রায় আড়াই বছর ধরে প্রতিদিন নজরুলের সমাধিতে পুষ্পাঞ্জলি দিয়ে আসছে। গতকাল ছিল পুষ্পাঞ্জলি অর্পণের ৮৫৪তম দিন। ইতোমধ্যে এই সংগঠনটি সারাদেশে ১৪শ’ স্কুল-কলেজে নজরুল চেতনা বিকাশমূলক সাংস্কৃতিক অনুষ্ঠান করেছে এবং বর্তমানেও এ কার্যত্রক্রম অব্যাহত আছে। গত বছর বাঁশরী সাম্যবাদী কবিতাগুচ্ছের ৯০ বছর পূর্তি উপলক্ষে কয়েকটি অনুষ্ঠানের আয়োজন করেছে। বাঁশরী এ বছরও নানাবিধ উদ্যোগ গ্রহণ করছে। এরমধ্যে নজরুল রচিত শ্যামা সঙ্গীত ও ইসলামী সঙ্গীতের আসর অন্যতম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাঁশরী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ