Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাবিপ্রবি’তে আবার বানান ভুল ! ফেসবুকে হৈচৈ

| প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

পাবনা জেলা সংবাদদাতা : ভর্তি ফরমে ভুল বানানের পর এবার পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি এর পাঠানো একটি প্যাডে বিশ্ববিদ্যালয় বানান ভুল নিয়ে হৈচৈ শুরু হয়েছে। বিষয়টি নিয়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে চলছে নানা গুঞ্জন। প্রো-ভিসির একটি প্যাডে প্রত্নতত্ত্ন অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো ওই পত্রের হেডে পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের স্থলে “বিশ্ববিবদ্যালয়” বাংলায় লেখা রয়েছে। এ নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বিশেষ করে ফেসবুকে সমালোচনার ঝড় চলছে।
এ বিষয়ে একাধিক শিক্ষক ও শিক্ষার্থীরা বলেন, ভর্তি ফরমে বানান ভুলের জন্যে অনেক শিক্ষার্থীদের চাকুরীর ক্ষেত্রে মৌখিক পরীক্ষা দিতে গিয়ে অনেক প্রশ্নের সম্মুখীন হতে হয়েছে। আবারও এমন ভুল সত্যিই লজ্জার ও দুঃখের। প্রো-ভিসি স্যার কিভাবে ভুল পত্রে স্বাক্ষর করলেন, বিষয়টি তাদের বোধের মধ্যে আসছে না।
এ বিষয়ে ব্যবসায় প্রশাসন অনুষদের ডীন সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান বলেন, বিষয়টি তার জানা নেই, তবে যদি এ ধরনের ঘটনা ঘটে থাকে অবশ্যই বড় ধরনের একটি ভুল। বেশী সতর্ক হওয়া প্রয়োজন বলে তিনি মনে করেন। সম্প্রতি ভর্তি ফরমে ভুলের জন্যে এই বিশ্ববিদ্যালয়ের সবাইকে অত্যন্ত লজ্জাকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়েছে। এ বিষয়ে বাংলা বিভাগের চেয়ারম্যান আরিফ ওবায়দুল্লাহ বলেন, অফিসিয়াল কোন চিঠিতে বানান ভুল আসলে শোভনীয় নয়। আমার নিজের মাঝে মধ্যে এ ধরনের ভুল হয়ে থাকে, কেননা এগুলো করে থাকে কম্পিউটার অপারেটররা। এক সাথে যখন অনেক ফাইলপত্রে স্বাক্ষর করা হয়, তখন সব চিঠি বা ফাইল পড়ে দেখার সুযোগ ও সময় হয়না।
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আউয়াল কবির জয় বলেন, তিনি বিষয়টি শুনেছেন। তবে নিজ চোখে দেখেন নি । এটি ষড়যন্ত্র কিনা সেটাই খতিয়ে দেখা হচ্ছে। এ বিষয়টি নিয়ে একাধিক শিক্ষক নাম প্রকাশ না করার শর্তে বলেন, ‘মূলত এই ধরনের পত্র দেওয়ার এখতিয়ার প্রো-ভিসি স্যারের নেই।’ তবে ভুল ভ্রান্তি স্বাভাবিক বিষয় হলেও বিশ^বিদ্যালয় বানানে ভুল সহজে মেনে নেওয়া যায় না। এটি অবশ্যই আমাদের দুর্বলতা।
পাবিপ্রবির প্রো-ভিসি ড. আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের বলেন, ভুল তো ভুলই। সবার ক্ষেত্রেই কমবেশী হয়। এগুলো মূলত কম্পিউটার অপারেটররা করে থাকেন, আমরা স্বাক্ষর করি মাত্র। আর এ ধরনের চিঠি দেওয়ার এখতিয়ার তার আছে। ‘সম্প্রতি ভর্তি ফরমে বানান ভুল নিয়ে সারা দেশে হৈচৈ এর বিষয়ে তিনি বলেন, এটা কিছু না, কাজ করলে ভুল হতেই পারে।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ