Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

৩৬ গোল্ডেন রাস্পবেরি অ্যাওয়ার্ডস : পাঁচ বিভাগে র‌্যাযি পেয়েছে ‘ফিফটি শেডস অফ গ্রে’

প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ২:১৭ পিএম, ২৮ ফেব্রুয়ারি, ২০১৬

স্পষ্টতই এবারের র‌্যাযি চ্যাম্পিয়ন ‘ফিফটি শেডস অফ গ্রে’। ফিল্মটি ছয় বিভাগে মনোনয়ন পেয়ে পাঁচটিতেই র‌্যাযি পেয়েছে। তার পরের স্থান পেয়েছে ‘ফ্যান্টাস্টিক ফোর’; এটি পাঁচটি মনোনয়ন পেয়ে পুরস্কৃত হয়েছে তিন বিভাগে। ২৭ ফেব্রুয়ারি লস অ্যাঞ্জেলেসের দ্য প্যালেস থিয়েটারে এই পুরস্কার ঘোষণা করা হয়েছে।
যে সন্ধ্যায় অস্কার দেয়া হয় ঠিক তার আগের সন্ধ্যায় দেয়া হয় গোল্ডেন রাস্পবেরি অ্যাওয়ার্ডস, সংক্ষেপে যাকে বলা হয় র‌্যাযিস বা জিআরএ। অস্কারের একেবারে বিপরীত উদ্দেশ্য এটির। অস্কার যেমন দেয়া হয় উৎকৃষ্টতার স্মারক হিসেবে র‌্যাযিস দেয়া হয় নিকৃষ্টতার স্বীকৃতি হিসেবে।
বলাই বাহুল্য অস্কারে যেমন তারার মেলা বসে এখানে ঠিক তার বিপরীত। সাধারণত কোন তারকা উপযাচক হয়ে এই গঞ্জনামূলক পুরস্কার (!) নিতে এখানে আসে না। তবে একেবারে যে আসে না তা নয়। বেশ কয়েকজন তারকা এর প্রহসনমূল্য বুঝতে পেরে হাজিরা দিয়েছেন। এদের মধ্যে আছেন টম গ্রিন (নিকৃষ্টতম অভিনেতা ও পরিচালক), হ্যালি বেরি (নিকৃষ্টতম অভিনেত্রী), স্যান্ড্রা বুলক (নিকৃষ্টতম অভিনেত্রী), মাইকেল ফেরিস (নিকৃষ্টতম চিত্রনাট্য), জো এস্টারহাস (নিকৃষ্টতম চিত্রনাট্য) এবং পল ভারহোভেন (নিকৃষ্টতম পরিচালক)। মজার ব্যাপার হচ্ছে ১৯৯৮ সালে ব্রায়ান হেলগেল্যান্ড এবং ১০১০ সালে স্যান্ড্রা বুলক র‌্যাযিস গঞ্জনা লাভের পরের সন্ধ্যায়ই অস্কার পেয়েছিলেন, তবে অন্য চলচ্চিত্রের জন্য।

৩৬তম র‌্যাযি বিজয়ীরা
* নিকৃষ্টতম চলচ্চিত্র : ‘ফ্যান্টাস্টিক ফোর’ এবং ‘ফিফটি শেডস অফ গ্রে’।
* নিকৃষ্টতম পরিচালক : জশ ট্র্যাঙ্ক (‘ফ্যান্টাস্টিক ফোর’)।
* নিকৃষ্টতম অভিনেতা : জেমি ডরন্যান (‘ফিফটি শেডস অফ গ্রে’)।
* নিকৃষ্টতম অভিনেত্রী : ডেকোটা জনসন (‘ফিফটি শেডস অফ গ্রে’)
* নিকৃষ্টতম পার্শ্ব অভিনেতা : এডি রেডমেইন (‘জুপিটার অ্যাসেন্ডিং’)।
* নিকৃষ্টতম পার্শ্ব অভিনেত্রী : কেলি কুওকো (‘অ্যালভিন অ্যান্ড চিপমাঙ্কস : দ্য রোড চিপ’ ফিল্মের ভয়েস এবং ‘দ্য ওয়েডিং রিঙার’ ফিল্মে অভিনয়)।
* নিকৃষ্টতম পর্দা সমন্বয় : জেমি ডরন্যান এবং ডেকোটা জনসন (‘ফিফটি শেডস অফ গ্রে’)।
* নিকৃষ্টতম প্রিকুয়েল, রিমেক, রিপ-অফ (নকল) এবং সিকুয়েল : ‘ফ্যান্টাস্টিক ফোর’।
* নিকৃষ্টতম চিত্রনাট্য : কেলি মার্সেল (‘ফিফটি শেডস অফ গ্রে’) ই. এল. জেমসের উপন্যাস অবলম্বনে।
* র‌্যাযিস রিডিমার অ্যাওয়ার্ড (যে আগেও এই পুরস্কার পেয়েছে) : সিভেস্টার স্ট্যালোন (২০১৫’র ‘ক্রিড’ চলচ্চিত্রের জন্য অলটাইম র‌্যাযি চ্যাম্পিয়ন)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ