Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৮ সফর ১৪৪১ হিজরী

বাংলাদেশের শততম টেস্টে শ্রীলঙ্কার উদযাপন

| প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা, কলম্বো (শ্রীলঙ্কা) থেকে : বাংলাদেশের অভিষেক টেস্টকে কেন্দ্র করে দিনের পর দিন টানা উৎসবের ছবি এখনো ঝাঁপসা হয়ে যায়নি। দেশের মাটিতে শততম টেস্ট উদযাপন হলে উৎসবটা মাত্রা পেতো কত, তা সহজেই অনুমেয়। হাজার হাজার দর্শক, বর্ণিল উৎসবে শততম টেস্ট হয়ে যেতো রঙিন। তবে অন্য পাঁচটি দেশের মতো বাংলাদেশের শততম টেস্ট বিদেশের মাটিতে আয়োজন হওয়াও কিন্তু উৎসবের উপলক্ষ পেয়েছে বাংলাদেশ ক্রিকেটপ্রেমীরা। শ্রীলঙ্কার অভিষেক টেস্টের ভেন্যুতে বাংলাদেশের শততম টেস্টÑ এমন এক ঐতিহাসিক ভেন্যুতে বাংলাদেশের শততম টেস্টকে স্মরণীয় করে রাখতে মাঠে খেলা গড়ানোর আগে বেশ কিছু আনুষ্ঠানিকতা করেছে শ্রীলঙ্কা ক্রিকেট।
খেলা শুরুর আধঘণ্টা আগে টসের পর দুই দলের অধিনায়ক নিজেদের মধ্যে পতাকা বদল করেছেন। এরপর ঠিক প্যাভিলিয়নের সামনে শততম টেস্ট উদযাপনে বিশেষ আয়োজন পর্বটি অনুষ্ঠিত হয়। বেজে ওঠে দুই দেশের জাতীয় সঙ্গীত। এর সঙ্গে উত্তোলন করা হয়  দুই দেশের পতাকা ও আইসিসিরি পতাকা। শ্রীলঙ্কায় অবস্থিত বাংলাদেশের রাষ্ট্রদূত ও বিসিবি সভাপতি বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। ১০০তম টেস্ট উপলক্ষে ঢাকা থেকে ক্রিকেটারদের জন্য আনা নীল রঙের ব্লেজার এবং বিশেষ টেস্ট ক্যাপ পরিয়ে দেয়া হয় ঐতিহাসিক টেস্টে প্রতিনিধিত্বকারীদের। দু’প্রান্তে বাংলাদেশের পতাকা নেড়ে একদল শিশু-কিশোর নীল গালিচায় ক্রিকেটারদের গার্ড অব অনার দিয়েছে।  
বাংলাদেশের শততম টেস্টকে স্মরণীয় করে রাখতে বিশেষ পদক তৈরি করে রেখেছিল শ্রীলঙ্কা ক্রিকেট। সেই পদকগুলো ক্রিকেটারদের গলায় পরিয়ে দেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি শ্রীলঙ্কা ক্রিকেটের সভাপতি সুমাথিপালা। বিশেষভাবে তৈরি করা মেডেলগুলোতে লেখা আছেÑ ‘কংগ্রাচুলেশন অন দ্য সেঞ্চুরি টেস্ট ম্যাচ প্লেড বাই বাংলাদেশ।’ মেডেলগুলো ফিতার রঙ ছিল সবুজ।
এছাড়া লঙ্কান ক্রিকেট বোর্ড বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকেও দিয়েছে বিশেষ উপহার। হাতির একটি মূর্তিকে রূপালি রঙের প্রলেপ দিয়ে সুন্দর করে সাজিয়ে কাচের বক্সের ফ্রেম আকারে তুলে দেয়া হয় বিসিবি সভাপতির হাতে। এক ফ্রেমে দুই দল বন্দি হয়েছে ফটোসেশনে, পরে উড়েছে লাল-সুবজ রঙের বেলুন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেস্টে

১৪ জানুয়ারি, ২০১৯
২৭ ডিসেম্বর, ২০১৮
৩০ ডিসেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন