Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ ফেব্রুয়ারি ২০২০, ১৩ ফাল্গুন ১৪২৬, ০১ রজব ১৪৪১ হিজরী

আরবের অধিকাংশ মানুষ আইএস বিরোধী : জরিপ

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : মধ্যপ্রাচ্য অঞ্চলে বিকশিত ইসলামী স্টেট বা আইএসের ধারণা এবং তৎপরতা সরাসরি প্রত্যাখ্যান করেছে আরব এলাকার অধিকাংশ মানুষ। গত সোমবার প্রকাশিত ব্যাপকভিত্তিক এক জরিপ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। এর আগেও এ ধরনের জরিপ প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল এবং সেখানেও প্রায় একই ফলাফল পাওয়া যায়। কার্যত মধ্যপ্রাচ্যে দ্রুত গজিয়ে ওঠা জিহাদি সংগঠন আইএসের প্রতি আরব অঞ্চলের সাধারণ মানুষের কোনো সমর্থন নেই এটা তারই প্রমাণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
দোহা-ভিত্তিক গবেষণা ও পলিসি স্টাটিজ সেন্টার এই জরিপ পরিচালনা করে। আরব এলাকার ১২টি দেশের সাধারণ মানুষের মধ্যে তারা জরিপ চালায়। ২০১৬ সালের সপ্টেম্বর পরিচালিত জরিপে বিভিন্ন স্তরের ১৮ হাজার ৩১০ জন লোক তাদের মতামত প্রকাশ করে। এর মধ্যে ৮৯ শতাংশ লোক বিস্ময়করভাবে আইএস সম্পর্কে খুবই নেতিবাচক মন্তব্য প্রকাশ করেছে। জপিরে কেবল ২ শতাংশ লোক আইএস-এর ধারণা এবং তৎপরতার পক্ষে কথা বলেছে। এবং শতকরা ৩ ভাগ লোক জিহাদিদের সম্পর্কে সাধারণ মন্তব্য করেছে। এ ছাড়াও জরিপে অধিকাংশ অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্র ও ইসরাইলকে মধ্যেপ্রাচ্যের নিরাপত্তার জন্য সবচেয়ে বড় হুমকি হিসাবে অভিহিত করেছে। সিরিয়া ও লিবিয়ায় হস্তক্ষেপ করার কারণে জরিপে ৬৬ শতাংশ লোক রাশিয়াকেও তাদের জন্য হুমকি বলে মন্তব্য করেছে। সূত্র : নিউ আরব।



 

Show all comments
  • Nurul Haque ১৭ মার্চ, ২০১৭, ২:৪৯ পিএম says : 0
    I S moslim mone hoena area Ehodider abish kar
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইএস

১৯ জানুয়ারি, ২০২০
১৫ জানুয়ারি, ২০২০
৬ জানুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ