Inqilab Logo

সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

৩১ যৌনকার্মীকে জমির দলিল ও এফডিআর হস্তান্তর

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : গতকাল সিএসএস এর এইচআইভি/এইডস প্রকল্পের উদ্যোগে সিএসএস আভা সেন্টারে নির্বাহী পরিচালক মার্ক মুন্সীর সভাপতিত্বে এক ব্যতিক্রমধর্মী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। একদল নারী যারা ভাগ্যের দোষে বাধ্য হয়েছিলো যৌনকর্মীর মত নিগৃহীত জীবন বেছে নিতে। তাদেরই আজ অন্ধকার থেকে আলোতে ফিরিয়ে নিয়ে এলো সিএসএস। সিএসএস এইচআইভি/এইডস প্রকল্প এর পুনর্বাসিত ৩১ জন যৌনকার্মীদের জমির দলিল, ট্রেনিং সার্টিফিকেট এবং এফডিআর হস্তান্তর করা হয়। আর এই ভাগ্যাহত নারীদের পাশে দাঁড়িয়ে অতিথি হিসাবে উপস্থিত থেকে দলিলগুলো তুলে দেন সাবেক কেসিসি মেয়র আলহাজ তালুকদার আব্দুল খালেক এমপি, খুলনা ২ আসনের এমপি আলহাজ মিজানুর রহমান মিজান, কেসিসি মেয়র আলহাজ মোহাম্মদ মনিরুজ্জামান মনি, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, জেলা প্রশাসক নাজমুল আহসান, বেগম ফেরদৌসী আলী, খুলনা প্রেসক্লাবের সভাপতি এস এম হাবিব, খুলনা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সুকান্ত কুমার সরকার, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নার্গিস ফাতিমা জামিনসহ আরও উপস্থিত ছিলেন বিভিন্ন এনজিও প্রতিনিধি সাংবাদিকসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ।
অনুষ্ঠানের শুরুতে সার্বজনীন প্রার্থনা পরিচালনা করেন পরিচালক ইডিএস-সিএসএস পাস্টর অরবিন্দ সমাদ্দার, স্বাগত বক্তব্য দেন পরিচালক (প্রশাসন ও অডিট) বিধান চন্দ্র দাশ। পরে পূনর্বাসিত নারীদের মধ্য থেকে শরীফ আক্তার ও শিউলি বেগম সিএসএস এর প্রতি তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেন। তারা বলেন, ‘সিএসএস আজ তাদের আলোর পথ দেখিয়েছে। তাদের স্বপ্নের ঠিকানা তৈরি করে দিয়েছে সিএসএস। তাদের ৪০ জন সন্তানদের লেখাপড়াসহ সকল দায়িত্ব নিয়েছে সিএসএস।’ পুনর্বাসিত এই ৩১ জন নারীদের মধ্যে ৫জন সিএসএস-এ কর্মরত। ২৪ জনকে সিএসএস জমি কিনে ঘর তৈরি করে দিয়েছে। অন্যেরা বিভিন্ন পেশায় সম্মানের সাথে কাজ করে সমাজে আজ প্রতিষ্ঠিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ