Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাবি ছাত্রের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ

| প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত¡ বিভাগের এক ছাত্রের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ করেছে একই বিভাগের এক ছাত্রী। আবার ওই ছাত্রীর বিরুদ্ধে মানহানি ও শারিরীক প্রহারের অভিযোগ তুলেছেন ছাত্র।
গতকাল বৃহস্পতিবার ৪৫তম ব্যাচের এক ছাত্রী বিচারের দাবিতে ভিসি বরাবর লিখিত অভিযোগ দিয়েছে। আর ৪৩ আবর্তনের ওই ছাত্র প্রক্টর বরবার লিখিত অভিযোগ দিয়েছেন।
মেয়ে অভিযোগ পত্রে উল্লেখ করেন, গত ১৫ জুলাই রিহার্সেলের কথা বলে আমাকে জহির রায়হান মিলনায়তনের ল্যাব কক্ষে ডেকে নিয়ে যায়। এক পর্যায়ে ল্যাবের রুমের দরজা বন্ধ করে দেয় এবং আমার উপর যৌন নিপিড়ন করে। এক পর্যায়ে তাকে ধাক্কা দিয়ে সরিয়ে ল্যাব থেকে বের হয়ে বাসায় চলে যাই। পরবর্তীতে আমাকে অনেক মানসিক হেনস্থার সম্মুখীন হতে হয়। আমাকে ভয় দেখানো হয়। তার ভয় ভীতির আশঙ্কায় আমি কাউকে কিছু বলতে পারিনি এবং আমি বিভাগে দীর্ঘদিন আসা বন্ধ রাখি।
তারপর ১৪ নভেম্বর আমাকে ভয় দেখিয়ে ফোন করে হলের সামনে ডেকে নিয়ে বৃন্দাবনের ভিতরে নিয়ে যায় এবং আমার সাথে পুনরায় ধস্তাধস্তি শুরু করে। এমতাবস্তায় আমি আবারও নিজেকে বাঁচিয়ে হলে চলে যাই। যৌন নিপীড়নের এ ঘটনার বিচার করে শাস্তি প্রদান ও আজীবন বহিষ্কার করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার দাবি জানান ওই ছাত্রী।
এদিকে ওই ছাত্র প্রক্টর বরাবর লিখিত অভিযোগ পত্রে লিখেছেন, মেয়ের অভিযোগের প্রেক্ষিতে বিভাগের সকল শিক্ষার্থীদের নিয়ে একটি মিটিং অনুষ্ঠিত হয়। সিনিয়ররা বিষয়গুলো সমাধান করার আশ্বাস দেওয়ার পরেও ওই মেয়ে এবং তার বান্ধবীরা আমার উপর চড়াও হয় এবং আমাকে প্রাণনাশের হুমকি দেয়।
এ বিষয়ে অভিযুক্ত ছাত্র জানান, এ জাতীয় কোন ঘটনা ওই মেয়ের সাথে ঘটেনি। বরং মেয়েটি আমাকে পছন্দ করে যার ফলে সে এ মিথ্যা অভিযোগ তুলেছে। কারণ সে জানতে পেরেছে আমি নতুন একটি রিলেশন করেছি।
এসব অভিযোগের বিষয়ে বিভাগের সভাপতি অধ্যাপক ইউসুফ হাসান বলেন, বিষয়টি আমরা শুনেছি। অভিযোগ পত্র অনুসারে ব্যবস্থা নেওয়া হবে।
বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, যদি ঘটনা সত্যি হয়, তাহলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাবি

২১ ডিসেম্বর, ২০২২
১৪ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ