Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।

হিমালয় কন্যার পবিপ্রবি জয়

প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

পৃথিবীর সর্ব্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের বিশালতার খ্যাতি সারা দুনিয়াজুড়ে রয়েছে। সারা পৃথিবীর মানুষ হিমালয়ের দেশ নেপালে যায় এই পর্বত জয়ের লক্ষ্যে। সেই হিমালয়ের দেশ নেপালের এক হিমালয় কন্যা এবার জয় করেছেন অনন্য এক সাফল্য। ২০১২ সালে (সেশন-২০১১-১২) উচ্চ শিক্ষার জন্য দেশের গ-ি পেরিয়ে ¯œাতক কোর্স সম্পন্ন করতে পড়তে আসেন বাংলাদেশে। ভর্তি হন দেশের দক্ষিণাঞ্চলের প্রথম উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিএসসি ইন নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্সে।
বিশ্ববিদ্যালয় জীবনের শুরুতেই পড়ালেখা নিয়ে খুবই যতœবান ছিলেন। মেধার স্বাক্ষর রেখে সেই মূল্যায়ন পেয়েছেন তিনি। বিশ্ববিদ্যালয়ের নিউট্রিশন অ্যান্ড ফুড সায়েন্স অনুষদের ১ম ব্যাচের ছাত্রী হিমালয় কন্যা পূজা চৌধুরি অর্জন করেছেন রেকর্ড পরিমাণ সফলতা। ¯œাতকে সিজিপিএ ৩.৯৩৪ (৪-এর স্কেলে) পেয়ে প্রথম স্থান অর্জন করেছেন।
বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বর্ষে ডিন’স মেরিট অ্যাওয়ার্ড পেয়েছেন কয়েকবার। এছাড়া প্রধানমন্ত্রী স্বর্ণ পদকের জন্য মনোনীতও হয়েছেন।
মেধাবীর এই সাফল্যে আনন্দিত পূজা চৌধুরির শিক্ষক-শিক্ষিকা-বন্ধুমহল-পরিবারের সদস্যসহ সবাই। একাডেমিক পড়ালেখার পাশাপাশি কো-কারিকুলাম কর্মকা-েও সফল তিনি। একাধিকবার আন্তঃবিশ্ববিদ্যালয়ের নানা প্রতিযোগিতায় নিজের প্রতিভার স্বাক্ষর রেখেছেন। ব্যাডমিন্টন, টেনিস খেলায় শ্রেষ্ঠত্বের মুকুট ছিনিয়ে নিয়েছেন কয়েকবার।
সাংস্কৃতিক অঙ্গনেও তার বিচরণ ছিল। নাচ, গান, অভিনয়ে পারদর্শী ছিলেন পূজা।
সম্প্রতি অনার্স জীবনের সমাপ্তি ঘটিয়ে নিজ দেশে চলে গেছেন। ইচ্ছা তার উন্নত কোন দেশে মাস্টার্স, পিএইচডি করবেন। নিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ এসেছিল, তবে আপাতত এই বিষয়ে কোন আগ্রহ নেই বলে জানান পূজা। চলে যাওয়ার সময় পূজা বলেন, “এই দেশ, বিশ্ববিদ্যালয়, ক্যাম্পাস, শিক্ষক-শিক্ষিকা, বন্ধু-বান্ধবসহ সবাইকে অনেক মিস করবো”। যাওয়ার সময় সকলের কাছে দোয়া ও আশীর্বাদ চেয়েছেন হিমালয় কন্যা পূজা চৌধুরি।
ষ মো. মুস্তাফিজুর রহমান পাপ্পু



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ