Inqilab Logo

ঢাকা, রোববার, ২২ অক্টোবর ২০১৭, ০৭ কার্তিক ১৪২৪, ০১ সফর ১৪৩৯ হিজরী

পাকিস্তানের পঞ্চম প্রদেশ হচ্ছে গিলগিট-বাল্টিস্তান উদ্বেগ বাড়ছে ভারতের

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গিলগিট-বাল্টিস্তানকে পৃথক প্রদেশ হিসেবে ঘোষণা করতে চলেছে পাকিস্তান। এতে উদ্বেগ বেড়েছে ভারতে। কারণ, ভারত-পাকিস্তান সম্পর্কের ক্ষেত্রে এই ঘোষণা খুবই গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। পাকিস্তানের আন্তঃরাজ্য সম্পর্ক বিষয়ক মন্ত্রী রিয়াজ হুসেন পিরজাদা জানিয়েছেন, এই অংশটিকে আলাদা একটি প্রদেশ হিসেবে ঘোষণা করা হবে। এ নিয়ে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী পরামর্শদাতা সরতাজ আজিজের সঙ্গেও কথা হয়েছে। তিনিও প্রদেশ হিসেবে ঘোষণা করার বিষয়টিকে সমর্থন করেছেন। এ নিয়ে খুব তাড়াতাড়ি সংবিধান সংশোধনও করা হবে। দীর্ধদিন ধরেই গিলগিট-বাল্টিস্তানকে একটি আলাদা ভূখন্ড হিসেবে প্রাধান্য দিয়ে আসছে পাকিস্তান। এই অংশের আলাদা মুখ্যমন্ত্রী রয়েছেন, রয়েছে রাজ্যের প্রশাসনিক সরকারও। কিন্তু এই ঘটনায় উদ্বিগ্ন হয়ে পড়ছে ভারত। পাক অধিকৃত কাশ্মীরের একেবারে গা ঘেঁষে থাকা এই ভূখন্ডটিকে সরাসরি পাক প্রদেশ হিসেবে ঘোষণা করলে পাকিস্তানের অন্যান্য প্রদেশ থেকে অনেক মানুষের যাতায়াত বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে। ফলে, ভারতে অনুপ্রবেশের আশঙ্কাও বাড়বে বেশ কিছুটা। যদিও পাকিস্তান বলছে, চীনের সঙ্গে যে অর্থনৈতিক করিডোর হওয়ার কথা চলছে, সেটি যাবে এই প্রদেশের মধ্য দিয়ে। প্রদেশ হিসেবে ঘোষণা করলে সেই পথের নিরাপত্তা ও সুযোগ সুবিধা দেওয়া সহজ হবে বলেই এই ঘোষণা করা হয়েছে। এতদিন পাকিস্তানে ছিল ৪টি পৃথক প্রদেশ। নতুন একটি যোগ হওয়ার প্রদেশের সংখ্য দাঁড়াতে চলেছে ৫। টাইমস অফ ইনডিয়া।

 


Show all comments
  • Kamal ১৯ মার্চ, ২০১৭, ৪:০৫ এএম says : 0
    Good decision
    Total Reply(0) Reply
  • Jewel Ali ১৯ মার্চ, ২০১৭, ২:৩৪ পিএম says : 0
    Alhamdulella
    Total Reply(0) Reply
  • Monir ১৯ মার্চ, ২০১৭, ১০:২৬ পিএম says : 0
    amin
    Total Reply(0) Reply
  • a.Rahman ২০ মার্চ, ২০১৭, ৬:৫৭ এএম says : 0
    Nice
    Total Reply(0) Reply
  • এস, আনোয়ার ২০ মার্চ, ২০১৭, ৯:৪৩ পিএম says : 0
    " চোরের মনে পুলিশের ভয় " এই প্রবাদটি ষোল আনা প্রযোজ্য ওই দুর্বল-চিত্ত ভারতের ক্ষেত্রে। পাকিস্তান তার চার প্রদেশকে পাঁচটি বানাচ্ছে তাতে ভারতের মাথা ব্যাথা শুরু হয়ে গেছে। এদিকে বাংলাদেশ সাবমেরিন কিনেছে তাতেও ভারতের কলিজায় ব্যাথা শুরু হয়ে গেছে। আসলে ওরা চায় কি?
    Total Reply(0) Reply
  • sharif ২২ মার্চ, ২০১৭, ৮:৩১ পিএম says : 0
    Thank you
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।