Inqilab Logo

বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪
শিরোনাম

মাসব্যাপী চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধন আজ

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ২৫তম চট্টগ্রাম আন্তর্জাতিক বাণিজ্যমেলার (সিআইটিএফ)-২০১৭ আজ রোববার উদ্বোধন হচ্ছে। প্রাইভেট সেক্টর সম্প্রসারণের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে চট্টগ্রাম চেম্বারের বিভিন্ন কর্মকান্ডের মধ্যে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা অন্যতম। নগরীর পলোগ্রাউন্ড মাঠে অনুষ্ঠেয় এ মেলা দেশীয় শিল্পে উৎপাদিত পণ্যের প্রসারই লক্ষ্য।
গতকাল (শনিবার) নগরীর আগ্রাবাদ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে আয়োজিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে মেলা কমিটির চেয়ারম্যান ও চট্টগ্রাম চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মো: নুরুন নেওয়াজ সেলিম এ তথ্য জানান। তিনি বলেন, এসএমই খাতের বিকাশের লক্ষ্যে, উৎপাদক, বাজারজাতকারী এবং ক্রেতাসাধারণের মধ্যে সেতুবন্ধন রচনার অন্যতম প্লাটফরম।
মেলা কমিটির চেয়ারম্যান সেলিম বলেন, প্রায় ৪ লাখ বর্গফুটের এ মেলায় ১৬টি প্রিমিয়ার গোল্ড প্যাভিলিয়ন, ৪টি মিনি মেগা প্যাভিলিয়ন, ৫টি প্রিমিয়ার প্যাভিলিয়ন এবং ১০টি স্ট্যান্ডার্ড প্যাভিলিয়ন, ১৭২টি প্রিমিয়ার মেগা বুথ, ২২টি মেগা বুথ, ১০টি প্রিমিয়ার গোল্ড বুথ, ১৬টি প্রিমিয়ার বুথ, ১৪টি স্ট্যান্ডার্ড বুথ ও ৩টি রেস্টুরেন্টসহ ৩৫টি প্যাভিলিয়ন, পার্টনার-কান্ট্রি থাই জোন ও ৩টি আলাদা জোন নিয়ে ৪৫০-এর অধিক প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এবারের মেলায় নিজস্ব পণ্য নিয়ে অংশগ্রহণকারী দেশ হচ্ছেÑ থাইল্যান্ড, ভারত, ইরান ও মরিশাস। প্রায় ২৩ হাজার বর্গফুট জায়গা নিয়ে বিভিন্ন স্টলের মাধ্যমে এসব দেশের পণ্য সাজানো হবে।
আজ বেলা সাড়ে ৩টায় মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন, এফবিসিসিআইর ভারপ্রাপ্ত সভাপতি শফিউল ইসলাম (মহিউদ্দিন)। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।
স্বাগত বক্তব্যে চট্টগ্রাম চেম্বারের সভাপতি ও মেলা কমিটির উপদেষ্টা মাহবুবুল আলম বলেন, ঢাকায় ডিআইটিএফ সরকারিভাবে হলেও বেসরকারিভাবে দেশের দ্বিতীয় সর্ববৃহৎ মেলা চট্টগ্রাম চেম্বারের উদ্যোগে হচ্ছে। মেলার উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, শুধু মেলা করে চেম্বার লাভবান হবে, এটা নয়। দেশীয় উৎপাদিত নতুন অপরিচিত পণ্যকে পরিচিত করা এবং দেশীয় পণ্যের প্রচার-প্রসার এ মেলার উদ্দেশ্য। চেম্বার সভাপতি ঢাকার মতো চট্টগ্রামে স্থানীয় ভেন্যু না থাকায় মেলা শুরু করতে দেরি হয়েছে বলে উল্লেখ করেন।
লিখিত বক্তব্যে মেলা কমিটির চেয়ারম্যান বলেন, সর্বসাধারণ যাতে ব্যাপক হারে এ মেলা পরিদর্শন করতে পারে সে লক্ষ্যে দর্শনার্থীদের টিকিটের মূল্য ১০ টাকা অপরিবর্তিত রাখা হয়েছে। বিশেষ নিরাপত্তা ব্যবস্থার অংশ হিসেবে সার্বক্ষণিক সিসিটিভি ক্যামেরার মাধ্যমে মেলার সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করা হবে। মেলা চলাকালীন সময়ে বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও হাইকমিশনারবৃন্দ মেলা পরিদর্শন করবেন।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মেলা কমিটির কো-চেয়ারম্যান মাহফুজুল হক শাহ, মাজহারুল ইসলাম চৌধুরী ও এম এ মোতালেবসহ চেম্বার পরিচালকবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজ

৯ আগস্ট, ২০২২
২৬ জুলাই, ২০২২
২৫ জুলাই, ২০২২
২০ জুলাই, ২০২২
১৯ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ