Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বেসটেকের লাইসেন্স বাতিল

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ফারুক হোসাইন : বকেয়া পরিশোধ না করায় ইন্টারন্যাশনাল গেটওয়ে (আইজিডবিøউ) অপারেটর বেসটেক টেলিকমের লাইসেন্স বাতিল করেছে টেলিযোগযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। লাইসেন্স বাতিলের বিষয়ে এর আগে নেয়া সিদ্ধান্তে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় অনুমোদন দেয়ায় কমিশনের সর্বশেষ সভায় তা কার্যকর করতে লিগ্যাল ও লাইসেন্সিং বিভাগকে নির্দেশনা দেয় নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি। আইজিডবিøউ প্রতিষ্ঠানগুলো আন্তজার্তিক কল আদান-প্রদানের ক্ষেত্রে ‘গেটওয়ে’ হিসেবে কাজ করে।
বিটিআরসি সূত্রে জানা যায়, আইজিডবিøউ লাইসেন্সধারী এই প্রতিষ্ঠানটির কাছে রেভিনিউ শেয়ারিং (রাজস্ব ভাগাভাগি), লাইসেন্স ফি, ভ্যাট ও বিলম্ব ফির সর্বমোট বকেয়া ১৭৭ কোটি ৩ লাখ ৪০ হাজার টাকা। এর মধ্যে রেভিনিউ শেয়ারিংয়ের (রাজস্ব ভাগাভাগি) ১১৫ কোটি ৪৭ লাখ ৭৫ হাজার টাকা, লাইসেন্স ফি ১৫ কোটি, লাইসেন্স ফির ওপর ভ্যাট ২ কোটি ২৫ লাখ, পরিশোধিত অর্থ, রেভিনিউ শেয়ারিং ও লাইসেন্স ফির বিলম্ব ফি ৪৪ কোটি ৩০ লাখ ৬৪ হাজার টাকা।
এর আগে ২০১২ সালের ২৫ অক্টোবর প্রতিষ্ঠানটিকে আইজিডবিøউ লাইসেন্স প্রদান করা হয়। লাইসেন্স পাওয়ার পর থেকে অপারেশনাল কার্যক্রম চালিয়ে এলেও এখন পর্যন্ত প্রতিষ্ঠানটি কোনো লাইসেন্স ফি ও রাজস্ব জমা দেয়নি। বাৎসরিক লাইসেন্স ফি প্রদান না করায় এবং রেভিনিউ শেয়ারিংয়ের অর্থ প্রদানের জন্য ২০১৩ সালের ৩০ ডিসেম্বর কারণ দর্শানোর নোটিশ দেয় কমিশন। পরবর্তীতে আরো কয়েকবার বকেয়া পরিশোধের জন্য বেসটেককে চিঠি প্রদান করলেও কোনোটিরই জবাব দেয়নি প্রতিষ্ঠানটি। এর ফলে ২০১৩ সালের ২৮ ডিসেম্বর কমিশন প্রতিষ্ঠানটির অপারেশনাল কার্যক্রম বন্ধ করে দেয়। ২০১৪ সালের ১৬ এপ্রিল বকেয়া পরিশোধ না করায় পাবলিক ডিমান্ডস রিকভারি অ্যাক্টে মামলা করা হয়। পরবর্তীতে ২০১৫ সালের ২২ ফেব্রæয়ারি প্রতিষ্ঠানটির সংযোগ প্রতিস্থাপন ও অপারেশন পুনরায় চালুর অনুমতি চেয়ে কমিশন বরাবর একটি আবেদন করে। প্রতিষ্ঠানটির আবেদন বিবেচনায় নিয়ে ওই বছর ২৯ মার্চ এককালীন ৩০ কোটি টাকা জমা প্রদান এবং অবশিষ্ট বকেয়া টাকা পরিশোধের জন্য সময় দিয়ে তা অনুমোদন করার সিদ্ধান্ত হলেও ওই সময়েই উল্লেখিত টাকা পরিশোধ করেনি বেসটেক। এর ফলে ১২ মে তাদের লাইসেন্স বাতিলের বিষয়ে সিদ্ধান্তের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি প্রেরণ করা হয়। আবারও ১৫ দিনের সময় দিলেও তা কাজে লাগায়নি প্রতিষ্ঠানটি। বেসটেকের লাইসেন্স বাতিল ও পুনরায় কার্যক্রম চালুর অনুমোদন দেয়া নিয়ে বিটিআরসি এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মধ্যে কয়েক দফা চিঠি চালাচালিও হয়। তবে ২০১৬ সালের ৩ জানুয়ারি বেসটেকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে বিটিআরসিকে চিঠি দেয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। সেই চিঠির প্রেক্ষিতে বিটিআরসি মন্ত্রণালয়ের অনুমোদন চেয়ে ৭ জানুয়ারি অনুরোধ করে। এরই মধ্যে বেসটেককে আবারও বকেয়া পরিশোধে ১৫ দিনের সময় দিয়ে চিঠি দেয় বিটিআরসি। কিন্তু এই সময়ও অতিক্রম হলে প্রতিষ্ঠানটি কোনো বকেয়া পরিশোধ করেনি। এর ফলে কমিশনের ১৯৫তম সভায় গত বছর ১৬ মার্চ বেসটেকের আইজিডবিøউ লাইসেন্স বাতিলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সরকারের প্রাপ্য বকেয়া রাজস্ব দীর্ঘদিন ধরে পরিশোধ না করায় গত বছর ১৬ মার্চ বেসটেকের লাইসেন্স বাতিলের অনুমোদন চেয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগে চিঠি দেয় বিটিআরসি। তা চ‚ড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়। মন্ত্রণালয়ের অনুমোদনের পর সর্বশেষ কমিশন সভায় লাইসেন্স বাতিল করার সিদ্ধান্ত গ্রহণ করা হয় এবং কমিশনের লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং বিভাগকে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়।
এর আগে ২০১৫ সালের ১২ মে রাতুল টেলিকম ও কে টেলিকমের লাইসেন্স বাতিল করা হয়। গত বছর ১৬ জুন টেলেক্স লিমিটেড ও ভিশন টেলের এবং ১৩ নভেম্বর অ্যাপল গেøাবাল টেলের আইজিডবিøউ লাইসেন্স বাতিল করে পত্র জারি করে বিটিআরসি।
৬টি প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিলের পর দেশে বর্তমানে ২৩টি আইজিডবিøউ প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে একটি রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। অন্য ২২টি ব্যক্তিমালিকানাধীন। ২০০৮ সালে বাংলাদেশে আইজিডবিøউ প্রথম যাত্রা শুরু করে। সে সময় নিলাম আহ্বানের মাধ্যমে মাত্র ৪টি প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়া হয়েছিল। ২০০৯ সালে বর্তমান আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর আরো ২৫টি প্রতিষ্ঠানকে লাইসেন্স প্রদান করে। এর মধ্যে ২০১২ সালে সরকার ২২টি নতুন প্রতিষ্ঠানকে এই ব্যবসা চালানোর লাইসেন্স দেয়। আর এ প্রতিষ্ঠানগুলোর বেশির ভাগের মালিকানায় রয়েছেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ