Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জঙ্গি হামলা নির্বাচনের অন্তরায় -ওবায়দুল কাদের

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : জঙ্গি হামলার জন্য বিএনপিকে দায়ী করার পর এবার এই ধরনের হামলা আগামী নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে অন্তরায় হিসেবে কাজ করবে বলে মন্তব্য করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেছেন, যেহেতু দেড় বছর পর দেশে জাতীয় নির্বাচন। এই নির্বাচনের জন্য এই ধরনের হামলা অবশ্যই অন্তরায়। গতকাল শনিবার রাজধানীর আগারগাঁওয়ে এলজিইডি মিলনায়তনে যক্ষা নিরোধ সমিতির বার্ষিক সম্মেলনে বক্তৃতাকালে এ মন্তব্য করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
 উল্লেখ্য, গত শুক্রবার রাজধানীর আশকোনায় র‌্যাবের ব্যারাকে আত্মঘাতী হামলার পর জঙ্গি তৎপরতার জন্য বিএনপিকে দায়ী করে বক্তব্য দিয়েছিলেন ওবায়দুল কাদের। জঙ্গি দমনে দলমত নির্বিশেষে সবাইকে এগিতে আসার আহ্বান জানিয়ে  ওবায়দুল কাদের বলেন, দেশে এভাবে উপর্যুপরি নাশকতার কবলে পড়লে আপনি-আমি কেউই নিরাপদ থাকবো না। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণœ করার ষড়যন্ত্র থেকেই এই ধরনের হামলা করা হচ্ছে। সম্মিলিতভাবে এই জঙ্গিবাদ ও উগ্রবাদ মোকাবিলার আহ্বান জানান তিনি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, উগ্রবাদীরা মাঝে কিছু সময় বিরতিতে ছিল। তখন আমিসহ অনেকেই বলেছিলাম, তারা ভেতরে আরও বড় ধরনের হামলার প্রস্তুতি নিচ্ছে।  
তিনি বলেন, এখানে দলমত খন্ডিত চিন্তা করে লাভ নেই। আমরা ভিন্ন ভিন্ন দল করি। কিন্তু দেশটা আমাদের সবার। দেশ যদি ঠিক না থাকে, অস্থিরতা, নাশকতা হয়, তাহলে আপনি আমি কেউ নিরাপদ নই। এটা জাতির জন্য চ্যালেঞ্জ। তাই নিরাপত্তার স্বার্থে অপশক্তিতে আমাদের সম্মিলিতভাবে মোকাবিলা করতে হবে। আমরা বীরের জাতি, পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করেছি। বিশ্বাস করি, এ অপশক্তিকেও আমরা পরাজিত করব।
কাদের বলেন, ‘সা¤প্রদায়িক উগ্রবাদ, জঙ্গিবাদ আমাদের জাতীয় অস্তিত্বের প্রতি হুমকিস্বরূপ। কোনো দলের বিষয় না, দেশের স্বার্থে, জাতীয় স্বার্থে আমাদের সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে।
আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী উগ্রবাদীদের বিরুদ্ধে সফল অভিযানের কারণে তাদের টার্গেট করছে উল্লেখ করে তিনি বলেন, প্রথমে চান্দিনা, এরপর ফেনী, সীতাকুন্ড হয়ে আশকোনায় আমাদের এলিট ফোর্স র‌্যাবের ওপর আত্মঘাতী হামলা করেছে। তারা আইন-শৃঙ্খলা বাহিনীর ওপর হামলা করে তাদের মনোবল ভেঙে দিয়ে বাংলাদেশে একটি অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চায়।
সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, দুঃখজনক হলেও সত্য, হলি আর্টিজানে উগ্রবাদী হামলায় মেট্রোরেলে সাতজন জাপানি পরামর্শকের রক্তাক্ত বিদায় হয়। এতে প্রায় পাঁচ মাস মেট্রোরেলের গতি ঝিমিয়ে পড়ে। এ ধরনের হামলায় আমাদের দেশের মানুষের ওপর যতটা না প্রভাব পড়ে, তার চেয়ে বেশি হয় বিদেশিরা যখন তাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন হয়। যে কারণে মেট্রোরেলের মতো একটা প্রকল্পের কর্মকান্ড বিলম্বিত হয়।
যক্ষা দিবস নিয়ে ওবায়দুল কাদের বলেন, যক্ষা আমাদের জন্য অবশ্যই চ্যালেঞ্জ। এটা নির্মূল করা কঠিন কিন্তু নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কিন্তু এটা নির্মূলের পরিবেশ এখন আমাদের তৈরি করতে হবে। যদি দেশে অস্থিতিশীলতা পরিস্থিতি বিরাজ করে, তবে বাস্তবায়ন করা কঠিন হয়ে যাবে।
জাতীয় যক্ষা নিরোধ সমিতির সভাপতি ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মোজাফফর হোসের পল্টুর সভাপতিত্বে বার্ষিক সম্মেলনে আরও বক্তব্য দেন হেলথ সার্ভিসেসের মহাপরিচালক আবুল কালাম আজাদ, একমি ল্যাবরেটরিজের চেয়ারম্যান মিজানুর রহমান সিনহা, জাতীয় যক্ষা নিরোধ সমিতির সাধারণ সম্পাদক খায়ের উদ্দিন আহমেদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ