Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কর ব্যবস্থাকে গতিশীল করতেই নতুন নতুন আইন হচ্ছে -এনবিআর চেয়ারম্যান

| প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

শেরপুর জেলা সংবাদদাতা : কর ব্যবস্থাকে গতিশীল করতেই নতুন নতুন আইন হচ্ছে বলে মন্তব্য করেছেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমান। তিনি শনিবার সকালে শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নাকুগাঁও ইমিগ্রেশন কাস্টমস স্টেশনের অংশীজনদের সাথে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি বলেন, আগামী ১ জুলাই থেকে দেশে ২০১৭ ভ্যাট আইন বাস্তবায়ন করা হবে। রাজস্ব হলো উন্নয়নের অক্সিজেন, এই রাজস্ব আহরণ করতে গিয়ে আমরা রাজস্ব ব্যবস্থাকে জনমুখি, করদাতা, রাজস্ব অধিকতর ব্যবসা এবং শিল্পবান্ধব হিসেবে রূপান্তরিত করবো। পাশাপাশি নতুন নতুন আইন প্রণয়ণ করছি আর এই সমস্ত আইন স্থল বন্দরের গতিশীলতা ফিরিয়ে আনবে।
তিনি আরো বলেন, ক্ষুদ্র ব্যবসায়ীদের ভ্যাট দিতে হবে না। ৩০ লক্ষ টাকা পর্যন্ত যাদের টার্নওভার ৮০ লক্ষ টাকা পর্যন্ত হলে মাত্র ৩% ভ্যাট তার ওপরে হলে ১৫% আমরা এটাকে কার্যকর করে বাংলাদেশে রাজস্বে নতুন মাত্রা যোগ করবো।
আমরা স্বাধীন জাতি নাকে খত দিয়ে কেন বিদেশ থেকে সাহায্য আনবো নাকে খত না দিয়ে নিজের বাহুবলে নিজেদের উন্নয়ন করবো। কাজেই যতবেশি আমদানী-রপ্তানী ততবেশি উন্নয়ন বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ। তিনি নালিতাবাড়ীর নাকুগাঁও কাস্টমস স্টেশনের অংশীজনদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
এ সময় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা প্রসাশক ড. মল্লিক আনোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার সালাউদ্দিন সিকদার, বিশেষ অতিথি জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য গ্রেড-১ (শুল্ক নীতি) ফরিদ উদ্দিন, ময়মনসিংহ বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন, বাংলাদেশ স্থল বন্দর কর্তপক্ষের পরিচালক (হিসাব) যুগ্ম সচিব গাজী আলী নেকবর, নালিতাবাড়ী আমদানী রফতানীকারক সমিতির সভাপতি মোস্তাফিজুর রহমান প্রমুখ।
অনুষ্ঠানের শুরুতেই বন্দর চেয়ারম্যান নাকুগাঁও স্থল বন্দরের বিভিন্ন অবকাঠামো পরিদর্শন করেন।
পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধিদের অংশ গ্রহণে অনুষ্ঠিত এক মতবিনিময় সভাতেও অতিথিবৃন্দ অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চেয়ারম্যান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ