Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৮ জুলাই ২০১৭, ১৩ শ্রাবণ, ১৪২৪, ০৩ যিলকদ ১৪৩৮ হিজরী

তরুণ প্রজন্মের চেতনায় স্বাধীনতা দিবস

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

মেহেদী তারেক এবং আমায়া খান : ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। বাঙালির শৃঙ্খল মুক্তির দিন। বিশ্বের বুকে লাল-সবুজের পতাকা ওড়ানোর দিন । ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের স্বাধীনতা ঘোষিত হয়েছিল। ইতিহাসের পৃষ্ঠা রক্তে রাঙিয়ে, আত্মত্যাগের অতুলনীয় দৃষ্টান্ত সৃষ্টি করে একাত্তরের ২৬ মার্চ যে সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল এ দেশের মানুষ, দীর্ঘ ৯ মাসের মুক্তিযুদ্ধে এক সাগর রক্তের বিনিময়ে স্বাধীনতা অর্জন তার চূড়ান্ত পরিণতি। রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের সূচনার সেই গৌরব ও অহঙ্কারের দিন আমাদের স্বাধীনতা দিবস।
ভয়াল ‘কালরাত্রি’র পোড়া কাঠ, লাশ আর জননীর কান্না নিয়ে রক্তে রাঙা নতুন সূর্য উঠেছিল ১৯৭১ সালের ২৬ মার্চ। সারি সারি স্বজনের মৃতদেহ। আকাশে কুন্ডলী পাকিয়ে উঠছে ধোঁয়া। জ্বলে উঠল মুক্তিকামী মানুষের চোখ, গড়ল প্রতিরোধ। মৃত্যুভয় তুচ্ছ করে ‘জয় বাংলা’ ¯েøাগান তুলে ট্যাঙ্কের সামনে এগিয়ে দিল সাহসী বুক। জীবনপণ সশস্ত্র লড়াইয়ে ঝাঁপিয়ে পড়ে বীর বাঙালি। ঘোরতর ওই অমানিশা ভেদ করেই দেশের আকাশে উদিত হয় স্বাধীনতার চিরভাস্বর সূর্য।১৯৭২ সালের ২২ জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে ২৬ মার্চকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় এবং সরকারিভাবে এ দিনটিতে ছুটি ঘোষণা করা হয়।
“এই স্বাধীনতা তখনি আমার কাছে প্রকৃত স্বাধীনতা হয়ে উঠবে, যেদিন বাংলার কৃষক-মজুর ও দুঃখী মানুষের সকল দুঃখের অবসান হবে”,বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন। স্বাধীনতার ৪৬ বছর পেড়িয়ে আমরা জাতি হিসেবে কতটা স্বাধীন হতে পেড়েছি তা নিয়ে অভিমত ব্যক্ত করেছেন দেশের বিভিন্ন প্রান্তের বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফাইন আর্টসের শিক্ষার্থী আবি শামসুদ্দোহার মতে, “স্বাধীনতা শব্দটার মানে হচ্ছে মুক্তি। কোনরকম বাধানিষেধ নেই। তবে অবশ্যই অবশ্যই সেই স্বাধীনতা, সে বাধানিষেধহীনতা থাকতে হবে ভাল এবং নৈতিক কোন কাজের জন্য। স্বাধীনতা মানে অপরাধ করার স্বাধীনতা না। অনৈতিক কাজের স্বাধীনতা না। মানুষের জন্য, সমাজের জন্য ভাল কিছু করার জন্য স্বাধীনতা প্রয়োজন। আর স্বাধীনতার ৪৬ বছর পর আমার প্রত্যাশা হচ্ছে একটা স্বাধীন রাষ্ট্রের স্বাধীন নাগরিক হিসেবে মানুষ থাকবে ভয় ভীতি ছাড়া। কিন্তু প্রত্যাশা অনিযায়ী প্রাপ্তি খুব কমই। কারন প্রায় প্রতিদিনই কোন না কোন ধরনের অপরাধ ঘটেই চলছে। তাই সাধারণ মানুষ স্বাধীন ভাবে থাকতে পারছে না। থাকতে হচ্ছে একটা দুশ্চিন্তা আর অনিশ্চয়তার মাঝে।”
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী আশিকুর রাহমান আশিকের মতে, “স্বাধীনতা মানে নিজের পরিচয়ে ,নিজের নিয়ন্ত্রণে ,অন্য কারো হস্তক্ষেপ এ না থাকা আর প্রাপ্তি হচ্ছে স্বতন্ত্র পরিচয় -দেশ প্রত্যাশা - নির্ভয়ে নিজের মত করে গণতন্ত্রের মধ্যে বাঁচা।”
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচার বিভাগের শিক্ষার্থী জান্নাতুল মাওয়া ঐশ্বর্যের ভাষায়, “স্বাধীনতা মানে নিরাপদে ঘর থেকে বের হয়ে আবার নিরাপদে ফিরে আসা । যাদের মহান আত্মত্যাগের বিনিময়ে এই স্বাধীনতা অর্জিত হয়েছে তাদের কথা চিন্তা করে সেই আলোকে জীবন পরিচালনা করা, দেশের জন্য কাজ করা।”
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ময়মনসিং এর ভেটেনারী বিভাগের শিক্ষার্থী আব্দুর রহমানের ভাষ্যমতে, “আমার কাছে স্বাধীনতা বলতে গর্ব ভরে বলতে পারা ‘আমি বাংলাদেশি’, আমার কাছে স্বাধীনতা বলতে জাতীয় সংগীত গাইতে গিয়ে নিজের অজান্তে ভিজে যাওয়া চোখ, আমার কাছে স্বাধীনতা বলতে উম্নুক্ত গ্যালারি বা টিভি সেটের সামনেবসে খেলা দেখার সময় ‘বাংলাদেশ বাংলাদেশ’ চিৎকার।তবে আজ জনগণের কোনো নিরাপত্তা নেই, রাজনীতিতে কোনো আদর্শ নেই। সততা, আদর্শ এর পরিবর্তে পেশিশক্তি, কালো টাকাই এখন রাজনৈতিক শক্তি। আসলে আমাদের রাজনীতিতে স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাবে রাজনীতি জনকল্যাণমুখী হয়ে ওঠেনি বরং রাজনীতি হয়েছে সন্ত্রাস ও দুর্নীতিনির্ভর। যার কারণে স্বাধীনতার এত বছর পরও আমাদের প্রত্যাশা ও প্রাপ্তির মধ্যে যথেষ্ট ফারাক রয়েছে।”
গণ বিশ্ববিদ্যালয়ের ব্যাবসা প্রশাসন বিভাগের শিক্ষার্থী মনসুরা হক রূপা বলেন, “আমার কাছে স্বাধীনতা মানে সবার নায্য অধিকার প্রাপ্তি। নিজের অবস্থান থেকে ন্যায় মতামত প্রকাশ করতে পারা। আর সুযোগ পাওয়া আমার যা কিছু সঠিক কাজ করতে ভালো লাগে দেশ ও দশের জন্য।স্বাধীনতার ৪৬ বছরে প্রাপ্তি অনেক কিছু। আমি পড়ালেখা করতে পারছি আমি যতদূর চাচ্ছি। আমি মেয়ে হয়েও চোখে স্বপ্ন বুণতে পারছি জয়ী হবার। আমি দেখতে পাচ্ছি আমাদের দেশ অনেক এগিয়ে যাচ্ছে, সহজ হচ্ছে সবকিছু।প্রত্যাশা হচ্ছে খবরের কাগজগুলোতে যেন আর কোন মা বোন লাঞ্ছিত, নিপীড়িত হবার ঘটনা না দেখতে হয়। আমি একটা সহজ দেশ চাই। ৩০ লক্ষ মানুষ এর রক্তের বিনিময়ে যেই মাটি আমরা পেয়েছি, সেই মাটি তে যেন কেও অপকর্ম করতে না পারে, আর এই দায়িত্ব আমাদের। স্বাধীনতা বাঁচিয়ে রাখতে হবে। আগামী প্রজন্ম কে মুক্তিযুদ্ধ চেতনায় উদ্বুদ্ধ করে তুলতে হবে।”
চট্টগ্রামের ইনস্টিটিউট অফ বিজনেস স্টাডিস এর শিক্ষার্থী রিমা তাহনাজ জানান, “আমার কাছে স্বাধীনতার মানে টা একদম সহজ সরল। অন্যের স্বাধীনতায় বাধা না দেওয়া,ভয়শূন্য ও আপোষ-হীন হয়ে বাঁচা।নিজের কাজ নিজের পছন্দমত করতে পারার স্বাধীনতা যেখানে অন্যদের কোন সমস্যা হবেনা আর কেউ পরনির্ভরশীল হবেনা।স্বাধীনতা মানেই হলো স্বাধীনভাবে চলাফেরা করা,যা আমরা মেয়েরা পারি না। সাহসিকতার সঙ্গে প্রতিটি মেয়ে যেন চলাফেরা করতে পারে এটাই হলো স্বাধীনতা।”
যে যাই বলুক না কেন সবার প্রত্যাশার জায়গা একটাই।একটি সোনার বাংলাদেশ। বিশ্বের বুকে একটি স্বাধীন এবং সার্বভৌম শক্তি হিসাবে বাংলাদেশ নিজেকে প্রমাণ করে যাচ্ছে প্রতিনিয়ত। আর এভাবেই আমরা একদিন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবো।স্বাধীনতা এমন একটি শর্ত, যেখানে একটি জাতি, দেশ, বা রাষ্ট্র বা জায়গা যেখানে জনগণ থাকবে, নিজস্ব শাসনব্যবস্থা, এবং সাধারণত কোন অঞ্চলের সার্বভৌমত্ব থাকবে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।