Inqilab Logo

ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

ট্র্রাম্প হিটলারের মতো বর্ণবাদী

প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় মনোনয়প্রত্যাশী ধনকুবের ডোনাল্ড ট্রাম্পকে জার্মানির সাবেক একনায়ক এডলফ হিটলারের সঙ্গে তুলনা করেছেন মেক্সিকোর দুই সাবেক প্রেসিডেন্ট। মেক্সিকোর সাবেক প্রেসিডেন্ট ফিলিপ কালডেরন গত শনিবার দেশটির রাজধানী মেক্সিকো সিটিতে সাংবাদিকদের বলেন, ট্রাম্পের রাজনীতি বর্ণবাদী যা হিটলারকেই মনে করিয়ে দেয়। কালডেরন বলেন, তার কথাবার্তা, কর্মকা- এবং আচরণ অভিবাসনবিরোধী শ্বেতাঙ্গ আধিপত্যকেই শুধু তুলে ধরে না, খোলাখুলি বললে এ হচ্ছে বর্ণবাদিতা। হিটলার তার সময়ে যা করেছিলেন ট্রাম্প সেই অনুভূতিই দিচ্ছেন। ফিলিপ কালডেরন ২০০৬ থেকে ২০১২ সাল পর্যন্ত মেক্সিকোর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।
কালডেরনের উত্তরসূরি মেক্সিকোর অপর সাবেক প্রেসিডেন্ট ভিসেন্তে ফক্সও সিএনএন চ্যানেলে দেয়া এক সাক্ষাৎকারে ট্রাম্পকে হিটলারের সঙ্গে তুলনা করেন। গত শুক্রবার দেয়া ওই সাক্ষাৎকারে ফক্স বলেন, তিনি আমাকে হিটলারের কথা মনে করিয়ে দিচ্ছেন। মেক্সিকোর বিরুদ্ধে ট্রাম্পের অভিযোগ, যুক্তরাষ্ট্রের সীমান্ত জুড়ে ধর্ষক ও মাদক ফেরারিদের ঠেলে দিচ্ছে দেশটি। এসব ঠেকাতে সীমান্তে দেয়াল তুলে দেয়ার জন্য মেক্সিকানদের কাছ থেকে অর্থ আদায় করারও ঘোষণা দিয়েছেন ব্যবসায়ী থেকে রাজনীতিক বনে যাওয়া ট্রাম্প।
সিএনএনকে প্রদত্ত এক সাক্ষাৎকারে ট্রাম্প বলেছেন, তিনি প্রেসিডেন্ট হলে যুক্তরাষ্ট্র আর মেক্সিকোর সীমান্তে প্রাচীর তুলে দেবেন। আর এতে ফক্স ভীষণ ক্ষেপেছেন। তিনি বলেন, আজ সে দেশটাকে পুরোনো সংঘাতের দিকে টেনে নিয়ে যেতে চায়, আবারও যুদ্ধ চায়। আমি বলতে চাই, তার কথায় আসলে হিটলারের কথা মনে পড়ে যায়। এখানেই শেষ নয়। ফক্স আরও বলেন, ট্রাম্প মেক্সিকোকে আঘাত করেছেন মেক্সিকানদের, অভিবাসীদের মর্মাহত করেছেন। পোপকে মর্মাহত করেছেনন। চীনাদের মর্মাহত করেছেন, সবাইকে মর্মাহত করেছেন। এর আগে ট্রাম্প কেবল ওই দেয়াল তোলার কথা বলেই ক্ষান্ত হননি। বলেছেন সে দেয়াল হবে মেক্সিকোর অর্থায়নে। আর এর প্রত্যুত্তরে ফক্স বলেছেন, আমি ওই প্রস্তাবিত (বাজে শব্দ ব্যবহার করা হয়েছে) ওয়ালের জন্য পয়সা খরচ করতে যাচ্ছি না। ওদিকে টুইট করে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, এই বাজে শব্দ ব্যবহারের জন্য ফক্সকে ক্ষমা চাইতে হবে। তিনি বলেন, এমন একটি বাজে শব্দ আমি বললে হুলুস্থুল লেগে যেতো। তবে ফক্স বলেছেন, ক্ষমা চাওয়ার সামান্য ইচ্ছাও তার নেই। বরং গত শুক্রবারে ফের টেলিভিশনে হাজির হয়ে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এক হাত নিয়েছেন তিনি।
তবে নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের সঙ্গে ডোনান্ড ট্রাম্পের তুলনা এই প্রথম নয়। আর এমন দেয়াল তুলে দেয়ার মতো উস্কানিমূলক কথা তার পক্ষ থেকে এই প্রথমও নয়। এর আগে মুসলমানদের যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ করার ঘোষণা দিয়েছিলেন তিনি। এর আগে আনা ফ্র্যাঙ্কের সৎ বোন গত ডিসেম্বরে ট্রাম্পকে হিটলারের মতো আচরণকারী বলেই উল্লেখ করেছেন। নিউ জার্সির সাবেক গভর্নর ক্রিস্টিন টড হুইটম্যানও মুসলমানদের নিয়ে ট্রাম্পের বক্তব্যকে হিটলারের সঙ্গে মিলিয়েছেন। এছাড়াও আটলান্টার একটি সড়কে নাৎসিদের পতাকার পাশে হিটলার সদৃশ গোঁফে ডোনাল্ড ট্রাম্পকে উপস্থাপন করা হয়েছে একটি কেরিকেচারে। সিএনএন, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্র্রাম্প হিটলারের মতো বর্ণবাদী
আরও পড়ুন