Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সাউথ ক্যারোলিনায় বড় জয় হিলারির

প্রকাশের সময় : ২৯ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী বাছাই প্রক্রিয়ায় সাউথ ক্যারোলিনা অঙ্গরাজ্যে বড় ধরনের জয় পেয়েছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। মূলত আফ্রিকান-আমেরিকানদের সমর্থনেই হিলারি ক্লিনটন প্রত্যাশিত জয় পেয়েছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমগুলো। বলা হচ্ছে, এই রাজ্যে হিলারি আফ্রিকান আমেরিকানদের প্রায় একচেটিয়া সমর্থন পেয়েছেন। অপরদিকে মনোনয়ন দৌড়ে তার প্রতিপক্ষ বার্নি স্যান্ডারস ভোটের ফল গ্রহণ করে হিলারি ক্লিনটনকে অভিনন্দন জানিয়েছেন। যদিও একই সাথে লড়াই চালিয়ে যাওয়ারও প্রত্যয়ও ব্যক্ত করেছেন তিনি। ওদিকে জয়লাভের পর দেয়া ভাষণে হিলারি ক্লিনটন পরবর্তী প্রাইমারিগুলোতে প্রতিটি ভোটের জন্যে লড়াই অব্যাহত রাখার অঙ্গীকার করেন। এ সময় তিনি রিপাবলিকান দলের মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের নাম উল্লেখ না করেও তার বক্তব্যের পাল্টা বক্তব্য দেন।
পহেলা মার্চ সুপার টিউসডেতে এগারটি অঙ্গরাজ্যে প্রাইমারির আগে সাউথ ক্যারোলিনাতেই সর্বশেষ প্রাইমারী অনুষ্ঠিত হলো। সাউথ ক্যারোলিনায় জয়ের মাধ্যমে হিলারি ক্লিনটন এ পর্যন্ত তার তৃতীয় বিজয় অর্জন করলেন। এর আগে তিনি আইওয়া ও নেভাদায় জয় পেয়েছিলেন। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডারস জয় পেয়েছেন নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে।
মার্কিন গণমাধ্যমগুলো জানিয়েছে, জয়ের পর উল্লসিত সমর্থকদের উদ্দেশে হিলারি বলেন, আগামীতে এই প্রচারণা চলবে জাতীয়ভাবে। ডেমোক্র্যাটিক দলীয় অপর মনোনয়নপ্রত্যাশী বার্নি স্যান্ডার্স পরাজয় মেনে নিয়ে জানিয়েছেন, প্রচারণা সবে শুরু হয়েছে। চারটি অঙ্গরাজ্যে অনুষ্ঠিত প্রাইমারি ভোটাভুটিতে হিলারি তিনটিতেই জয়ী হয়েছেন। আইওয়া ও নেভাদায় জয় পেলেও স্যান্ডার্সের কাছে নিউ হ্যাম্পশায়ারে হেরে গিয়েছিলেন সাবেক এই পররাষ্ট্রমন্ত্রী ও ফার্স্ট লেডি। আট বছর আগে বর্তমান প্রেসিডেন্ট বারাক ওবামার কাছে এই সাউথ ক্যারোলিনাতে প্রাইমারি ভোটাভুটিতে হেরে গিয়েছিলেন হিলারি। ভোটাভুটি শেষ হওয়ার কিছুক্ষণ পর হিলারি বলেন, এই সময়ে এ এক পৃথক গল্প। আপনারা এই বার্তাই দিয়েছেন, যুক্তরাষ্ট্রে যখন আমরা একতাবদ্ধ হই তখন এমন কোনো কঠিন বাধা থাকে না যা ভাঙা যায় না। রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাউথ ক্যারোলিনায় বড় জয় হিলারির

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ