Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুমিল্লার ওসি নজরুলকে প্রত্যাহারের নির্দেশ ইসির

| প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি প্রার্থীর কর্মী ও সমর্থকদের সন্ধ্যার পর ডিবি পরিচয় দিয়ে নির্বাচনী প্রচারণায় বাধা দেয়ার খবর দৈনিক ইনকিলাবে গত শনিবার প্রকাশ হওয়ায় কুমিল্লা সদর দক্ষিণ মডেল থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নজরুল ইসলামকে প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
গতকাল রবিবার কমিশনের উপ-সচিব ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত চিঠি কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়। ওসি নজরুল ইসলামকে প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করেন কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল। রিটার্নিং কর্মকর্তা জানান, বিকেল ৪টার দিকে নির্বাচন কমিশন থেকে সদর দক্ষিণ মডেল থানা পুলিশের ওসি নজরুল ইসলামকে প্রত্যাহারের নির্দেশ সংক্রান্ত চিঠি কার্যালয়ে পৌঁছে।
কমিশনের চিঠিতে বলা হয়, কুমিল্লা জেলার সদর দক্ষিণ মডেল থানা পুলিশের ওসি  মো. নজরুল ইসলামকে প্রত্যাহার করে তদস্থলে একজন উপযুক্ত কর্মকর্তা প্রদানের জন্য মাননীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে। এ অবস্থায় উল্লেখিত সিদ্ধান্ত অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করে নির্বাচন কমিশন সচিবালয়কে অবহিত করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। চিঠিটি বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বরাবরে প্রেরণ করা হয় এবং এর অনুলিপি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব, উপ-মহাপুলিশ পরিদর্শক (ডিআইজি), কুমিল্লা  জেলা প্রশাসক, পুলিশ সুপার, রিটার্নিং অফিসার ও আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কাছে পাঠানো হয়।
সাক্কুর প্রধান নির্বাচনী সমন্বয়ক অ্যাডভেকেট মো. কাইমুল হক রিংকু ইনকিলাবের কাছে অভিযোগ করেন, কুমিল্লা সদর থানা দক্ষিণের ওসি নজরুল ইসলাম আচরণবিধি লঙ্ঘন করে আমাদের সমর্থক ও ভোটারদের মামলার ভয়ভীতি দেখাচ্ছেন। নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরিতে সে প্রধান প্রতিবন্ধক হিসেবে কাজ করছে। তার এ রকম আচরণ চলতে থাকলে নির্বাচন কমিশনের নতুন ভাবমর্যাদা গড়ার চেষ্টা বিফলে যাবে। তিনি আরো বলেন, সন্ধ্যা নামার সাথে সাথে ডিবি পরিচয়ে আমাদের কর্মী সমর্থকদের নির্বাচনে বাধা দেওয়া হচ্ছে। তাদের পক্ষ থেকে বলা হচ্ছে, সন্ধ্যা হয়ে গেছে যার যার মতো বাসায় ফিরে যান। এগুলো সব করছেন ওসি নজরুল। আমি অবিলম্বে তার প্রত্যাহারের দাবি করছি।
এছাড়া গত শনিবার কুমিল্লা টাউন হল মিলনায়তনে মতবিনিময় সভায় ইসির তিন কমিশনারের কাছে বিএনপি প্রার্থী মনিরুল হক সাক্কু তার এক কর্মীকে গ্রেফতার এবং দলের নেতাকর্মীদের হয়রানির অভিযোগ করেন। ওই অভিযোগের ২৪ ঘণ্টার মধ্যেই নির্বাচন কমিশন থেকে ওসি নজরুলকে প্রত্যাহারের চিঠি পেয়েছে কুমিল্লায় জেলা রিটার্নিং অফিসার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ