Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৮ জুলাই ২০১৭, ১৩ শ্রাবণ, ১৪২৪, ০৩ যিলকদ ১৪৩৮ হিজরী

ইসরাইল সৃষ্টির জন্য ক্ষমা চাওয়া উচিত ব্রিটেনের

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রিটেনের লেবার দলের রাজনীতিক রূপা হক বলেছেন, অধিকৃত ভূখন্ডে ইসরাইল রাষ্ট্র সৃষ্টিতে সহায়তা করার জন্য ব্রিটিশ সরকার ক্ষমতা চাইতে পারত। লন্ডনের ডেইলি মেইল গত রোববার এক প্রতিবেদনে এ দাবি করেছে। ইসরাইল ইস্যুতে বক্তব্য দেয়ার জন্য যখন লেবার দলের কয়েকজন সিনিয়র নেতাকে বহিষ্কার করা হয়েছে তখন রূপা হকের এ বক্তব্যের খবর বের হলো। রূপা হক লন্ডনের এইলিং প্রশাসনিক এলাকার জন্য লেবার দলের প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন। ডেইলি মেইল দাবি করেছে, গত বছর ফিলিস্তিনি সংহতি প্রচারাভিযানের সময় এক সভায় রূপা হক ব্রিটিশ সরকারকে ক্ষমা চাওয়ার পরামর্শ দিয়েছিলেন। ইসরাইল সৃষ্টির বিষয়ে লন্ডনের ক্ষমা চাওয়া উচিত কিনা এমন এক প্রশ্নের জবাবে রূপা হক বলেছিলেন, ১৯৪৮ সালে ব্রিটিশ সরকারের অধীনে ইসরাইল সৃষ্টি হয়েছিল। আমার মনে হয় ব্রিটেনকে এ বিষয়ে ক্ষমা চাওয়া উচিত। সম্ভবত লেবার দল ক্ষমতায় গেলে সেটা করতে পারে। রূপা হক আরো বলেছিলেন, ক্ষমা চাইলে তা আবার সমালোচনার বিষয়ে পরিণত হবে। ঐতিহাসিক এ বিষয়টি সামনে এনে সাবেক প্রধানমন্ত্রী টনি বেøয়ার সমালোচনার মুখে পড়েছিলেন।
এর আগে লেবার দলের এমপি নাজ শাহ বলেছিলেন, ইসরাইলকে যুক্তরাষ্ট্রের কোনো এলাকায় পুনঃপ্রতিষ্ঠা করা দরকার। এ বক্তব্য দিয়ে তিনি মারাত্মক সমালোচনার মুখে পড়েছিলেন। তখন নাজ শাহের পাশে দাঁড়িয়েছিলেন রূপা হক। তবে নাজ শাহ মারাত্মক চাপের মুখে ক্ষমা চাইতে বাধ্য হন। লেবার দলের অনেক বেশি খ্যাতিমান ব্যক্তি হওয়ার পরও লন্ডনের সাবেক মেয়র কেইন লিভিংস্টোনের একই পরিণতি বরণ করতে হয়েছিল। তিনি নাজ শাহকে সমর্থন করেছিলেন এবং হিটলারকে ইহুদিবাদী বলেছিলেন।
লিভিংস্টোন সম্প্রতি আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আল-ক্বাদ আল-আরাবিকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন, ইসরাইল রাষ্ট্র সৃষ্টি করাই মৌলিকভাবে ভুল হয়েছে। কারণ সেখানে ২,০০০ বছর ধরে ফিলিস্তিনি সম্প্রদায় বসবাস করে আসছিল। ১৯৪৮ সালে অবৈধ ইসরাইল সরকার প্রতিষ্ঠা করা হয়। তখন ফিলিস্তিনি ভ‚খÐ দখল করে কয়েকটি পূর্ণাঙ্গ সামরিক অভিযানের মাধ্যমে আরব অঞ্চলে ইসরাইলকে সম্প্রসারিত করা হয়। এসব অভিযানের মাধ্যমে লেবাননের শেবা ফার্ম ও সিরিয়ার গোলান মালভ‚মি দখল করে নেয়া হয়েছে। এছাড়া, ১৯৬৭ সালে আরব-ইসরাইল যুদ্ধে জর্দান নদীর পশ্চিম তীর, গাজা উপত্যকা ও পূর্ব বায়তুল মুকাদ্দাস দখল করে নেয় ইসরাইল। বর্ণবাদ ও ইহুদিবাদ বিরোধী অবস্থান নেয়ার কারণে গত দুই মাসে লেবার দল থেকে ৫০ জনের বেশি রাজনীতিককে বরখাস্ত করা হয়েছে। গত মাসে দলের প্রধান করবিন বলেছেন, বিষয়টি তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি এবং দলের ভেতরে যাতে কোনো ধরনের বর্ণবাদের চর্চা না হতে পারে সেজন্য তিনি আচরণবিধি চালুর প্রস্তাব করবেন। ডেইলি মেইল।

 


Show all comments
  • হারুন ২১ মার্চ, ২০১৭, ১:২৮ এএম says : 0
    একদম সঠিক কথা বলেছেন।
    Total Reply(0) Reply
  • Mohammad nurul Kabir ২২ মার্চ, ২০১৭, ১২:০৯ এএম says : 0
    Her Comment is absolutely perfect.i also agree with her.
    Total Reply(0) Reply
  • Humayun farah ২২ মার্চ, ২০১৭, ৩:৩৪ এএম says : 1
    বৃটেন আর আমেরিকার ............ দিয়ে ইযরাইলের জন্ম।
    Total Reply(0) Reply
  • Dr mohammad Enamul hoque ২৩ মার্চ, ২০১৭, ৬:৪৪ পিএম says : 0
    right speak, thanks for told this.,
    Total Reply(0) Reply
  • ফারুক ২৩ মার্চ, ২০১৭, ৮:০৮ এএম says : 0
    হ্যা ঠিক কথা
    Total Reply(0) Reply
  • S. Anwar ২৩ মার্চ, ২০১৭, ১০:২৭ পিএম says : 0
    Lot of thanks Rupa Haq, you're 100% right. Not only UK, the USA also same guilty, because both of them are the parents of Israel.
    Total Reply(0) Reply
  • ২৭ মার্চ, ২০১৭, ৭:২৬ এএম says : 0
    Israil is the worst country of the world.
    Total Reply(0) Reply
  • ২৬ মার্চ, ২০১৭, ১০:৫৬ পিএম says : 0
    ইসরাইল রাষ্ট্রকে দুনিয়া থেকে নিশ্চিহ্ন করলেই বিশ্বে শান্তি প্রতিষ্ঠিত হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।