Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৬ জুন ২০১৭, ১২ আষাঢ়, ১৪২৪, ০১ শাওয়াল ১৪৩৮ হিজরী

দামেস্কের উপকণ্ঠে বিদ্রোহীদের সঙ্গে সিরীয় বাহিনীর তুমুল যুদ্ধ

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার রাজধানী দামেস্ক শহরের পূর্ব উপকণ্ঠে বিদ্রোহীদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর তুমুল লড়াই চলছে। বিদ্রোহী গোষ্ঠীদের আক্রমণের পরই সিরীয় বাহিনীর পক্ষ থেকে হামলা চালানো হয়। গত রোববার সকালে গাড়ি বোমা ও আত্মঘাতী বোমা হামলা দিয়ে আক্রমণ শুরু করে বিদ্রোহীরা। এছাড়া দামেস্কের বিভিন্ন এলাকায় কামানের গোলা ও ক্ষেপণাস্ত্র ছোড়া হয়। হামলায় বিদ্রোহীরা বিভিন্ন গোপন সুড়ঙ্গ ব্যবহার করেছিল বলে জানায় সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম। স্থানীয় বাসিন্দা ও পর্যবেক্ষকদের বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, শহরের প্রাণকেন্দ্রে বিদ্রোহীদের ছোঁড়া গোলা আঘাত হানে। সরকারি সেনাদের প্রতিরক্ষা বুহ্যে আঘাত হানার আগে বিদ্রোহীরা জোবার জেলায় দুটি আত্মঘাতী হামলা চালিয়েছে। সেনাবাহিনী অবশ্য এর জবাবে বিমান হামলা চালাতে শুরু করেছে। লন্ডনভিত্তিক সিরিয়ার যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, বারজেহ, তিশরিন ও কিউবান জেলায় সেনাবাহিনীর আক্রমণের মুখে থাকা যোদ্ধাদের ওপর চাপ কমাতেই বিদ্রোহীরা এই আচমকা হামলা চালিয়েছে। এর আগে গত বুধবার দামেস্কের প্রাণকেন্দ্রে অবস্থিত সর্বোচ্চ আদালত প্রাঙ্গণে আত্মঘাতী হামলায় ৩১ জন নিহত হয়েছিল। পরে রাবউইহ জেলার পশ্চিমে আরেকটি আত্মঘাতী হামলা চালানো হয়েছিল।
বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, বিমান হামলার পর বিভিন্ন এলাকা জনসাধারণের জন্য বন্ধ করে দেয় সরকারি বাহিনী। দামেস্কের নিয়ন্ত্রণ রয়েছে সরকার ও বিদ্রোহী বিভিন্ন গোষ্ঠীর হাতে। যুদ্ধবিধ্বস্ত রাজধানীর একাংশ রয়েছে বিদ্রোহী ও জিহাদিদের নিয়ন্ত্রণে। অপর অংশ রয়েছে সরকারি বাহিনীর দখলে। শহরটিকে পুরোপুরি দখলমুক্ত করতে দুই বছরেরও বেশি সময় ধরে লড়ছে সরকারি বাহিনী। প্রসঙ্গত, গত বুধবার দামেস্কের একটি আদালত প্রাঙ্গণে আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ৩১ জন নিহত হয়। পরে পশ্চিমাঞ্চলের রাবওয়েহ জেলায় একটি রেস্তোরাঁয় বোমা হামলায় কমপক্ষে ২০ জন আহত হয়। আল-জাজিরা, এএফপি।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।