Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তদন্ত কমিশন নিয়ে প্রতিবেদন আগামী ৯ মে

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার  : পদ্মা সেতু নির্মাণ চুক্তি এবং দুর্নীতির মিথ্যা গল্প সৃষ্টির নেপথ্যে প্রকৃত ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে তদন্ত কমিশন গঠন হয়েছে কি না তার অগ্রগতির প্রতিবেদন আগামী ৯ মে’র মধ্যে দাখিল করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল (সোমবার) রাষ্ট্রপক্ষের সময় আবেদনের প্রেক্ষিতে  বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাপস কুমার বিশ্বাস।
পরে তিনি সাংবাদিকদের বলেন, কমিটি বা কমিশন গঠনে কী উদ্যোগ নেয়া হয়েছে সে বিষয়ে প্রতিবেদন দেয়ার কথা ছিল। মন্ত্রিপরিষদ সচিব ও স্বরাষ্ট্র সচিবের পক্ষ থেকে আট সপ্তাহের সময় চাওয়া হলে আদালত আগামী ৯ মের মধ্যে এ বিষয়ে জানাতে নির্দেশ দিয়েছে।
এর আগে গত ১৫ ফেব্রুয়ারি পদ্মা সেতু নিয়ে দুর্নীতির মিথ্যা গল্প সৃষ্টি এবং ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করতে তদন্ত কমিশন গঠনে  কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করেন হাইকোর্ট। দুই সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, স্বরাষ্ট্র সচিব, যোগাযোগ সচিব, পুলিশ মহাপরিদর্শক এবং দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছিল।
এছাড়া আদালতের নির্দেশ অনুযায়ী এই তদন্ত কমিটি গঠনে কী পদক্ষেপ নেয়া হয়েছে, ৩০ দিনের মধ্যে মন্ত্রিপরিষদ সচিবকে প্রতিবেদন আকারে তা দাখিলের নির্দেশ দিয়েছিলেন আদালত।
ওই নির্ধারিত সময় শেষে গতকাল মামলাটি কার্যতালিকায় আসলে রাষ্ট্রপক্ষ ৮ সপ্তাহ সময় চেয়ে আবেদন করে। ওই আবেদনের  প্রেক্ষিতে আদালত কমিশন গঠনে অগ্রগতি জানাতে আগামী ৯ মে দিন নির্ধারণ করেন। ইউনূসের বিচার দাবি, বিশ্বব্যাংক ও টিআইবির ক্ষমা চাওয়ার আহ্বান’ শিরোনামে ১৪ ফেব্রুয়ারি দৈনিক ইনকিলাবসহ কয়েকটি জাতীয় দৈনিকে এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আমলে নিয়ে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে এই রুল জারি করেছিলেন।






 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মা সেতু

১১ জানুয়ারি, ২০২৩
৩১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ