Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৮ জুন ২০১৭, ১৪ আষাঢ়, ১৪২৪, ০৩ শাওয়াল ১৪৩৮ হিজরী

রাণীশংকৈলে গমের বাম্পার ফলনের সম্ভাবনা

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

আশরাফুল আলম, রাণীশংকৈল (ঠাকুরগাঁও) : আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর ঠাকুরগাঁয়ের রাণীশংকৈলে গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। চলতি রবি মৌসুমে উপজেলায় ১৪ হাজার ২৫০ হেঃ জমিতে গম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও তা গতবারের তুলনায় এবার কমে গিয়ে অর্জিত হয়েছে ১২ হাজার ৫৬০ হেঃ জমিতে। এ ফসল আবাদে ঝুঁকি কম কিন্তু উৎপাদিত পণ্যে মূল্য বেশি, বিধায় কৃষকরা যথেষ্ট স্বাচ্ছন্দ্য বোধ করছেন। উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের আওতাধীন বাংলাদেশ গম গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত উচ্চফলনশীল বারি-২৫, ২৬ শতাব্দী, স্বর্ণা, সৌরভ ও প্রদীপ নামের বিভিন্ন জাতের গম চাষ করা হয়েছে।
কৃষি অফিসার মাজেদুল ইসলাম ও উপসহকারী দীপংকর রায় জানান, এবারে বিঘা প্রতি ১৩-১৪ মণ গম ফলনের সম্ভাবনা রয়েছে। গম কেটে ওই জমিতে আবার ভুট্টা চাষ করার পরিকল্পনা করা হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকায় চলতি রবি মৌসুমে কৃষকরা উচ্চফলনশীল গম আবাদ করে লাভবান হবে বলে আসাবাদী। এছাড়াও কৃষক রব্বানী, জয়নুল (সাবেক মেম্বার) সাইফুদ্দীন, কয়েস, দবিরুল ইসলাম, রশিদ, রজব আলী ও সাবেক কাউন্সিলর শরিফুল ইসলাম জানায়, এবারে গমের ভাল ফলনের সম্ভাবনা রয়েছে।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর