Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৫ মার্চ ২০১৭, ১১ চৈত্র, ১৪২৩, ২৫ জামাদিউস সানী ১৪৩৮ হিজরী।

মূলধনী যন্ত্রপাতি কিনবে প্যারামাউন্ট টেক্সটাইল

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : মূলধনী যন্ত্রপাতি কিনবে প্যারামাউন্ট টেক্সটাইল। উৎপাদন ক্ষমতা বাড়াতে নতুন ব্র্যান্ডের মূলধনী যন্ত্রপাতি কেনার সিদ্ধান্ত নিয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেডের পরিচালনা পর্ষদ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে, নতুন যন্ত্রপাতি আমদানি করার জন্য কোম্পানিটি পূবালী ব্যাংক থেকে ঋণ সুবিধা নিবে।
জাপান, জার্মানি, ইটালি এবং ইউরোপিয়ান ইউনিয়ন থেকে টয়োটা এয়ার জেট লুম, জেএটি৮১০, ব্রাকনার হাই ক্যাপাসিটি সিঙ্গেল-লেয়ার স্টেন্টার, সিজিং মেশিন এবং পিকানল রেপিয়ার ও এয়ারজেট ওয়েভিং মেশিন আমদানি করবে প্যারামাউন্ট টেক্সটাইল। এজন্য কোম্পানিটির ব্যয় হবে যথাক্রমে ১৯ কোটি ৪৫ লাখ ১৫ হাজার ২০০ ইয়েন, ৬ লাখ, ৩ লাখ ৪৩ হাজার এবং ২৩ লাখ ২০ হাজার ৩০০ ইউরো।
৩০ জুন ২০১৬ সমাপ্ত হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ ও ৭ শতাংশ স্টক লভ্যাংশ দিয়েছে প্যারামাউন্ট টেক্সটাইল। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, গেল হিসাব বছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৪ পয়সা। ৩০ জুন শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়ায় ২১ টাকা ৪২ পয়সা।
২০১৫ হিসাব বছরে ১৬ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। তখন ইপিএস ছিল ১ টাকা ৭৭ পয়সা। এদিকে চলতি হিসাব বছরের প্রথমার্ধে (জুলাই-ডিসেম্বর) এ কোম্পানির অনিরীক্ষিত ইপিএস হয়েছে ৭৫ পয়সা, আগের বছর একই সময়ে যা ছিল ৮০ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানির এনএভিপিএস দাঁড়ায় ১৯ টাকা ৮৮ পয়সা।
ডিএসইতে সর্বশেষ ২৫ টাকা ৯০ পয়সায় কোম্পানিটির শেয়ার হাতবদল হয়। গত এক বছরে এ শেয়ারের সর্বোচ্চ দর ছিল ২৮ টাকা ১০ পয়সা ও সর্বনিম্ন ১৪ টাকা ৫০ পয়সা। বোনাস শেয়ার সমন্বয়ের পর সর্বশেষ নিরীক্ষিত মুনাফা ও বাজারদরের ভিত্তিতে এ শেয়ারের মূল্য-আয় (পিই) অনুপাত ১৪ দশমিক ৭১, হালনাগাদ অনিরীক্ষিত মুনাফর ভিত্তিতে যা ১৬ দশমিক ৮৭।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ