Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ এপ্রিল ২০১৭, ১৬ বৈশাখ , ১৪২৪, ২ শাবান ১৪৩৮ হিজরী।

ডিএসইতে ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। সেই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। তবে কিছুটা বেড়েছে মূল্যসূচক। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় দশমিক ২৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৪০ লাখ টাকা। আগের দিন রোববার বাজারটিতে ১ হাজার ১০৩ কোটি ৭৫ লাখ টাকার লেনদেন হয়। অর্থাৎ ডিএসইতে লেনদেন কমেছে ১০৮ কোটি ৩৫ লাখ টাকা। ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে ১০৬টি বা ৩২ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ১৭৩টি বা ৫৩ শতাংশ প্রতিষ্ঠানের। আর অপরিবর্তিত রয়েছে ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। সিএসইতে কমেছে ১৫ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন। সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ১৩ দশমিক ৬৬ পয়েন্ট কমেছে।
উভয় পুঁজিবাজারে মোট লেনদেন হয়েছে এক হাজার ৫১ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল এক হাজার ১৭৫ কোটি ৭৫ লাখ।
এ দিন ডিএসইতে ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৬১ পয়েন্ট কমে ১ হাজার ৩০৫ পয়েন্টে এবং ৪ দশমিক ৭৭ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়েছে ২ হাজার ৬১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হওয়া ৩২৫টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১৭৩টির এবং কোনও পরিবর্তন হয়নি ৪৬টি কোম্পানির শেয়ার দর।
এছাড়া টাকার অংকে এ দিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- আইএফআইসি ব্যাংক, সিটি ব্যাংক, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, আরএসআরএম স্টিল, এবি ব্যাংক, লংকা-বাংলা ফাইন্যান্স, ন্যাশনাল পলিমার, বেক্সিমকো লিমিটেড, বেক্স ফার্মা এবং এসিআই ফরমুলেশন।
অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমান ৫৬ কোটি ১৭ লাখ টাকার। গত রোববার লেনদেন হয়েছিল ৭২ কোটি টাকা টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনেদেন কমেছে ১৫ কোটি ৮৩ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ১৩ দশমিক ৫৫ পয়েন্ট কমে ১০ হাজার ৭১৫ পয়েন্টে, সিএএসপিআই সূচক ২০ দশমিক ৪৪ পয়েন্ট কমে ১৭ হাজার ৬৮৬ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ০ দশমিক ৭৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯৯ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ২৬ দশমিক ৭৫ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৩৯৭ পয়েন্টে অবস্থান করছে।
সিএসইতে লেনদেন হওয়া ২৫১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৬টির, কমেছে ১৪৬টির এবং কোনও পরিবর্তন হয়নি ২৯টি কোম্পানির শেয়ার দর। টাকার অংকে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলো- আইএফআইসি ব্যাংক, এবি ব্যাংক, বেক্সিমকো লিমিটেড, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, সিটি ব্যাংক, লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্স ফার্মা, আরএসআরএম স্টিল, ন্যাশনাল ব্যাংক এবং ইসলামী ব্যাংক।

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর