Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৯ এপ্রিল ২০১৭, ১৬ বৈশাখ , ১৪২৪, ২ শাবান ১৪৩৮ হিজরী।

নাঙ্গলকোটে একটি ব্রিজের অভাবে ২০ হাজার লোকের ভোগান্তি

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : কুমিল্লার নাঙ্গলকোটের মৌকারা ইউনিয়নের চারিতুপা গ্রামের জনসাধারণের যাতায়াতে নতুন ডাকাতিয়া নদীর উপর ব্রিজ না থাকায় এলাকাবাসীকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এলাকাবাসীর উদ্যোগে যাতায়াতের জন্য একটি কাঠের ব্রিজ নির্মাণ করলেও বর্তমানে কাঠের ব্রিজটি ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়েছে। কাঠের ব্রিজের উপর দিয়ে ঝুঁকি নিয়ে কোনভাবে জনসাধারণ যাতায়াত করলেও ভারী কোন যানবাহন চলাচল করতে না পারায় মালামাল আনায়নে মানুষকে অনেক কষ্ট ভোগ করতে হয়।
এলাকাবাসী জানায়, উপজেলার মৌকারা ইউনিয়নের চারিতুপা গ্রামটি নতুন ডাকাতিয়া নদীর পাশে অবস্থিত। নদীর উপর ব্রিজ না থাকায় দীর্ঘদিন যাবৎ এলাকাবাসীকে যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। নিরুপায় হয়ে ২০১১ সালে চারিতুপা গ্রামবাসী ৩ লক্ষ টাকা চাঁদা তুলে কাঠের সাঁকো নির্মাণ করে যাতায়াত করে আসছে।
এতে জনসাধারণের যাতায়াতসহ শিক্ষার্থীদের স্কুল-কলেজে যাতায়াতের পথ সুগম হয়। তবে ব্রিজের দু’পাশে রেলিং না থাকায় দুর্ঘটনায় শিক্ষার্থীসহ অনেককে আহত হতে হয়েছে। এলাকাবাসীর উদ্যোগে নির্মিত কাঠের ব্রিজের উপর দিয়ে মৌকারা ইউনিয়নের মৌকারা, মহেশ্বর, পরকরা, চারিতুপা গ্রামের প্রায় ২০ হাজার লোকজন যাতায়াত করে। তাছাড়া ব্রিজটি দিয়ে পার্শ্ববর্তী চৌদ্দগ্রামের উপজেলার উপর দিয়ে যাওয়া ঢাকা-চট্রগ্রাম হাইওয়ে সড়কের চিওড়া বিশ্বরোড পর্যন্ত এলাকাবাসীর যাতায়াত করতে সহজ হয়। এলাকার শিক্ষার্থীরা কাঠের ব্রিজ দিয়ে মৌকারার মহেশ্বর প্রাথমিক বিদ্যালয়, ময়ুরা উচ্চ বিদ্যালয়, রায়কোট ইউনিয়নের তুলাতুলি উচ্চ বিদ্যালয় এবং চৌদ্দগ্রামের কনকাপৈত নুর মিয়া ডিগ্রী কলেজে যাতায়াত করেন। ২শ’ ৪০ ফুট দীর্ঘ ব্রিজটি বর্ষা মৌসুমে খুবই জরাজীর্ণ হয়ে পড়ে। তাই যে কোন সময় ব্রিজটি ভেঙে প্রাণহানির সম্ভাবনা থেকে যায়।
সরেজমিন পরিদর্শনে গেলে চারিতুপা গ্রামের শহীদ, শামছুল আলম, মামুন, রশিদ, আবু তাহের জানায়, ব্রিজটি নির্মাণের জন্য তারা উপজেলা প্রকৌশল অফিসে বারবার আবেদন করেও কোন সুফল পাচ্ছেন না।
তারা জনস্বার্থে জরুরি ভিত্তিতে ব্রিজটি নির্মাণের দাবি জানান। নাঙ্গলকোট উপজেলা প্রকৌশলী জাবেদ হোসেন বলেন, ব্রিজটির বিষয়ে আমরা অবগত আছি। ইতোমধ্যে ব্রিজিটি নির্মাণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রাক্কলন প্রেরণ করা হয়েছে।

 


Show all comments
  • আরাফাত ২১ মার্চ, ২০১৭, ১:৩১ এএম says : 0
    দ্রুত এই ব্রিজটি করা হোক ।
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২১ মার্চ, ২০১৭, ৭:০১ এএম says : 0
    Aiguli hoilo example votarbihin shokarrr
    Total Reply(0) Reply
  • Nannu chowhan ২১ মার্চ, ২০১৭, ৭:১৬ এএম says : 0
    Unnaioner joare veshsi amra shobai
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর