Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যে কোনো সময় ডিম দিতে পারে মাছ হালদা নদীতে মা মাছের চলাচল শুরু

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

হাটহাজারী উপজেলা সংবাদদাতা : হালদা নদীতে মা মাছ বিচরণ করতে দেখা যাচ্ছে। মেঘের গর্জন, প্রবল বৃষ্টির ও পাহাড়ি স্রোতে এশিয়ার বিখ্যাত মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে মা মাছের চলাচল করতে শুরু করেছে বলে জানিয়েছেন হালদার তীরবর্তী বসবাসরত ডিম সংগ্রহকারীরা। মুষল ধারে বৃষ্টি ও পাহাড়ি ঢলের মধ্যে হালদার মাতৃ মাছগুলো ডিম ছাড়ে। মৎস্য বিভাগের তরফ থেকে ডিম সংগ্রহকারীদের জন্য হ্যাচারি গুলো পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হয়েছে। নদী থেকে যেন মা মাছ মারতে না পারে সে জন্য হালদা নদীর মদুনাঘাট হতে সত্তার ঘাট পর্যন্ত আনুমানিক ২৫-৩০ কিলোমিটার পাহারা দিয়ে রাখা হয়েছে। এ পাহারা রাত দিন ২৪ ঘন্টা দিচ্ছে। মা মাছ নিরাপদ বিচরন করতে পারে এজন্য পাহারার ব্যবস্থা নেওয়া হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।
প্রতি মৌসুমে চৈত্র বৈশাখ মাসে নানা প্রকার মা মাছ হালদা নদীতে ডিম দিয়ে থাকে। এ হালদায় বিশেষ করে রুই,কাতলা,মৃগেল ও কার্প জাতীয় মা মাছ ডিম দেয়। বাংলা বছরের শেষ প্রান্তে সাঙ্গু নদী ও পোড়া কপালী, মগদায় খাল ও মাতা মহুরী, কর্ণফুলী নদীসহ হালদা নদীর সাথে সংযুক্ত বিভিন্ন নদী থেকে ডিম দেয়া মা মাছগুলো হালদা নদীর মিষ্টি পানিতে চলে আসে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শুরু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ