Inqilab Logo

ঢাকা, শনিবার, ২৭ মে ২০১৭, ১৩ জ্যৈষ্ঠ , ১৪২৪, ৩০ শাবান ১৪৩৮ হিজরী

অনন্য মাইলফলকে মেসি

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ম্যাচের বয়স তখন অর্ধঘণ্টাও পেরোয়নি। ঘরের মাঠে ভ্যালেন্সিয়ার কাছে এক গোল হজম করে ফেলেছে বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি কাব্যের পরের ম্যাচে দিপোর্তিভোর মাঠে ২-১ গোলের হারের স্মৃতি তখন আবার মাথাচড়া দিতে শুরু করেছে ক্যাম্প ন্যুতে।
মেসি-নেইমার-সোয়ারেজে গড়া বিশ্বের সেরা আক্রমণভাগ তা হতে দিলেন না। দশজনের ভ্যালেন্সিয়ার রক্ষণকে তটস্থ করে নিশ্চিত করলেন ৪-২ গোলের রোমাঞ্জকর জয়ে। যেখানে লিওনেল মেসির অবদান দু’টি, একটি করে লুইস সুয়ারেজ ও আন্দ্রে গোমেসের। স্কোর বোর্ডে নাম লেখানোর একাধিক সুযোগ পেয়েছিলেন নেইমারও। কিন্তু ভাগ্যের ফেরে তা হয়নি। দিনের আরেক হাইভেল্টেজ ম্যাচে তালিকার তিন নম্বর দল সেভিয়াকে ৩-১ গোলে হারায় অ্যাটলেটিকো মাদ্রিদ।
জোড়া গোলের মধ্য দিয়ে এ নিয়ে টানা আট মৌসুম ক্লাবের হয়ে চল্লিশোর্ধো গোলের রেকর্ড গড়লেন মেসি। তার পেনাল্টি গোলে বিরতির আগ মুহূর্তে পিছিয়ে পড়া বার্সা উল্টো এগিয়ে যায়। এর আগে মানগালার করা গোল শোধ দেন সুয়ারেজ। বিরতির এক মিনিট আগে ডি বক্সে সুয়ারেজেকে ফাউল করায় দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন গোলদাতা মানগালা। সেই সুবাদে পাওয়া স্পটকিকে দলকে এগিয়ে নেন আর্জেন্টাইন তারকা। এর এক মিনিট পরেই ভ্যালেন্সিয়ায় সাবেক বার্সা স্ট্রাইকার মুনীর এল হাদ্দাদীর ক্যাম্প ন্যু স্তব্ধ করা গোলে ২-২ ড্র নিয়ে বিরতিতে যায় সফরকারীরা। ফিরেই দ্বিতীয় গোলে দলকে আবার এগিয়ে নেন মেসি। তাতে শীর্ষে থাকা রিয়ালের সাথে পয়েন্ট ব্যবধান কমে দাঁড়ায় দুইয়ে। এটি ছিল ৫ বারের বর্ষসেরার মৌসুমের ৪১তম ও লিগের সর্বোচ্চ ২৫তম গোল। লিগে দ্বিতীয় সর্বোচ্চ ২২ গোল সুয়ারেজের। সেই ২০০৯-১০ মৌসুম থেকেই বার্সার হয়ে সব ধরনের প্রতিযোাগতা মিলে কমপক্ষে ৪০ গোল করে আসছেন মেসি।
শিষ্যের এমন কীর্তিতে বিস্মিত এনরিকে, ‘এটা বিস্ময়কর। সে সব রেকর্ড ভেঙে দিচ্ছে এবং এই ভাঙা অব্যাহত থাকবে।’ এনরিকে বলেন, ‘মেসিকে উপভোগ করা সত্যিই অসাধারণ। তার রেকর্ড সে ছাড়া অন্য কারো পক্ষে ছোঁয়া অসম্ভব। সে যখন অবসরে যাবে তখন আমরা তাকে মিস করব।’ গোল সংখ্যায় তার সেরা মৌসুম ছিল ২০১১-১২। সেবার বিস্ময়কর ৭৩ গোল করেছিলেন আর্জেন্টিনা অধিনায়ক!
বার্সার এমন জয়ের দিনে নিজেদের মাঠে হোঁচট খেয়েছে ক্লাবের সাবেক গুরু পেপ গার্দিওলার দল। গার্দিওলা অবশ্য ড্র করেও খুঁশি! প্রতিপক্ষের লিভারপুল বলে। প্রধমার্ধ গোলশূন্য ড্র করার পর মিলনারের পেনাল্টি গোলে এগিয়ে যায় রেডরা। পরে সার্জিও আগুয়েরোর গোলে হার এড়ায় গার্দিওলার আকাশী-নীল দল। হার এড়ানো এই দিনকেই ‘জীবনের অন্যতম বিশেষ দিন’ হিসেবে উল্লেখ করেছেন গার্দিওলা। চ্যাম্পিয়ন্স লিগ থেকে মোনাকোর কাছে হেরে বিদায় নেয়ার পর লিগে এই ধাক্কা। তাতে দ্বিতীয় স্থানে থাকা টটেনহামের সাথে ব্যবধান ২ পয়েন্ট বেড়েছে তিন নম্বরে থাকা সিটির। একই রাতে নিজেদের মাঠে সাউদাম্পটনকে ২-১ গোলে হারায় টটেনহাম।
ওদিকে সেরি আতে রেকর্ড গড়েছেন জিয়ানলুইজি বুফন। পরশু সাম্পদরিয়াকে ১-০ গোলে হারায় তার দল জুভেন্টাস। এদিন লিগে সবচেয়ে বেশি সময় খেলার রেকর্ড গড়েন ইতালি গোলরক্ষক। ১৯৪৬ থেকে ১৯৬১ সাল পর্যন্ত সেরি আতে ৩৯ হাজার ৬৮০ মিনিট খেলার রেকর্ডটি এতদিন ছিল জুভেন্টাসেরই জাম্পিয়ারো বেনিপের্তির দখলে। ২০০১ সালে তুরিনের দলে যোগ দেয়ার পর সাতটি লিগ শিরোপা জেতেন বুফন। টানা ষষ্ঠ শিরোপার পথে এরই মধ্যে তারা ৮ পয়েন্টে এগিয়ে।

 

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর