Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭, ০৭ অগ্রহায়ণ ১৪২৪, রবিউল আউয়াল ১৪৩৯ হিজরী

মায়ের কাছে দোয়া চেয়েছিলেন মোসাদ্দেক

| প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

মো: শামসুল আলম খান, ময়মনসিংহ আঞ্চলিক অফিস : দেশের শততম টেস্টে অর্ধ শতক হাঁকিয়ে বিস্ময়কর রেকর্ড গড়েছেন অভিষিক্ত মোসাদ্দেক হোসেন সৈকত। শ্রীলঙ্কার মাটিতে লঙ্কাবধের পেছনে ময়মনসিংহের এ ছেলের নজরকাড়া পারফরম্যান্স সেঞ্চুরি টেস্টে দলের জয়ে রেখেছে গুরুত্বপূর্ণ ভূমিকা। আর তাই কী-না একটু বেশিই উচ্ছাস-আনন্দের ফল্গুধারা বইছে ক্রিকেট সংস্কৃতির সূতিকাগার ময়মনসিংহে। টাইগারদের ভয়ঙ্কর গর্জনে তার নিজ জেলা ময়মনসিংহের লাখো ক্রীড়ামোদী মানুষের মাঝে যেন ‘আহা কী আনন্দ আকাশে-বাতাসে...।’ মোসাদ্দেকের ময়মনসিংহ নগরীর কাঁচিঝুলি গোলাপজান রোডের বাসায় গিয়ে দেখা গেলো অভূতপূর্ব এক দৃশ্য। মোসাদ্দেক তথা বাংলাদেশ ক্রিকেট দলের সাফল্যে তাদের মাঝে বাঁধভাঙা আনন্দের জোয়ার। নগরীর বিভিন্ন এলাকা তো বটেই ত্রিশালসহ বিভিন্ন উপজেলাতেও হয়েছে আনন্দ মিছিল।
প্রথম শ্রেণির ক্রিকেটে গড় প্রায় ৭০। ৭ সেঞ্চুরির ৩টিই ডাবল। রেকর্ড অসাধারণ। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে টানা দুই ইনিংসে ডাবল সেঞ্চুরি আছে মোসাদ্দেকের। খেলেছেন ২৮২, ২৫০ রানের বিশাল সব ইনিংস। অভিষেকে খেলেছে ৭৫ রানের দারুণ পরিণত ইনিংস। দ্বিতীয় ইনিংসে ১৩ রানের ছোট্ট ইনিংসটিও পরিস্থিতির বিবেচনায় ছিল দারুণ গুরুত্বপূর্ণ। বাংলাদেশের ৮৬ তম ক্রিকেটার হিসেবে টেস্ট ক্যাপ মাথায় উঠেছিল ২১ বছর বয়সী মোসাদ্দেকের। তার পরিবারের লোকেরাও তার ৭৫ রানের ঝকঝকে ইনিংস এবং বাংলাদেশ ক্রিকেট দলের শততম টেস্টের ঐতিহাসিক বিজয়ে উচ্ছ¡সিত। আলাপকালে মোসাদ্দেকের মা হোসনে আরা বেগম বলেছেন, দলের জয়ে মোসাদ্দেক গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। এ আনন্দের অনুভূতি ভাষায় প্রকাশ করা কঠিন।’ ছেলের অসাধারণ সাফল্যে হোসনে আরা’র যেন আনন্দের সীমা নেই। জানালেন, পরশু রাতে মোসাদ্দেকের সঙ্গে কথা হয়েছে। মোসাদ্দেককে বলেছি, বাবা তুমি ভালো ব্যাটিং করেছ। মোসাদ্দেক বলেছে মা দোয়া করো, আমরা যেন জিততে পারি।’ মোসাদ্দেকের মা বললেন, অভিষেক ম্যাচেই আমার ছেলের ব্যাট হেসেছে। দলও জিতেছে। আমি গর্বিত, আমি মোসাদ্দেকের মা’ দৃঢ়তার সঙ্গে বলছিলেন তিনি।
ময়মনসিংহের লাখো ক্রীড়ামোদী ও জেলার ক্রীড়া সংগঠকরা মোসাদ্দেককে মোবারকবাদ জানিয়েছেন। কথা বলা শেষ হতেই আবারো প্রশ্ন, জেতার পর কী মোসাদ্দেক ফোন করেছে আপনাকে? না সূচক উত্তর দিলেন মা। বললেন, ‘মোসাদ্দেক ও বাংলাদেশ ১৬ কোটি মানুষের প্রত্যাশা পূরণ করেছে। এমন ধারাবাহিকতা অব্যাহত থাকুক। মোসাদ্দেক আরো ভাল করুক।’
শততম টেস্টে অভিষিক্ত মোসাদ্দেক বিরল রেকর্ড গড়েছেন। শততম টেস্টে অভিষেকেই হাফ সেঞ্চুরি করে তিনি নাম লিখিয়েছেন ইংল্যান্ডের জ্যাক শীর্পের সঙ্গে। ১৯০৯ সালে ইংল্যান্ডের শততম টেস্টে তিনি করেছিলেন ৬১। অভিষেক টেস্টেই মোসাদ্দেকের ফিফটি দেশের ক্রিকেট ইতিহাসে নবম। মোসাদ্দেকের ছোট ভাই মোসাব্বির হোসেন মুনও ক্রিকেটার। ময়মনসিংহ প্রিমিয়ার লীগে খেলছেন এসট্রো ফার্মার হয়ে। উচ্ছ¡সিত মুন বলছিলেন, ‘মুঠোফোনে ক্ষুদে বার্তা বা কল করে অনেকেই শুভেচ্ছা জানাচ্ছেন আমাদের। এ কাব্যিক জয়ে গোটা দেশের সাথে আনন্দে ভাসছে দেশের ক্রিকেটে অনেক দাপুটে খেলোয়াড়ের জন্ম দেয়া ময়মনসিংহ’ যোগ করেন তিনি।’ ময়মনসিংহ পৌরসভার মেয়র ও নগরীর ঐতিহ্যবাহী পন্ডিতপাড়া ক্লাবের সভাপতি মো. ইকরামুল হক টিটু বলেন, ময়মনসিংহ অনেক কৃতি ক্রিকেটারের জন্ম দিয়েছে। মোসাদ্দেক নিজের অভিষেক টেস্টেই অসাধারণ পারফরম্যান্স করেছে। তাকে অভিনন্দন, বিশ্বকে আরেকবার টাইগারদের গর্জন শুনিয়ে দেবার জন্য।’

 


দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর