Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীনতাবিরোধীরা ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে মেধাবীদের সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়াচ্ছে-শিক্ষামন্ত্রী

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দেশের উন্নয়ন ও অগ্রগতিকে ব্যহত করতে স্বাধীনতাবিরোধীরা ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে মেধাবীদের সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়াচ্ছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, তারা ধর্মের অপব্যাখ্যা এবং কুমন্ত্রণার মাধ্যমে শিক্ষার্থীদের ধ্বংসের মুখে ঠেলে দেয়ার অপচেষ্টায় চালাচ্ছে। গতকাল (মঙ্গলবার) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সাউথ-ইস্ট ইউনিভার্সিটির ষষ্ঠ সমাবর্তন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। শিক্ষামন্ত্রী বলেন, দেশ যখন উন্নয়নের ধারা অব্যাহত রেখে এগিয়ে যাচ্ছে, ঠিক তখনি একদল স্বাধীনতাবিরোধী এ উন্নয়ন ও অগ্রগতিকে ব্যহত করতে মেধাবীদের সন্ত্রাস ও জঙ্গি কার্যক্রমের সাথে জড়িয়ে তাদের জীবন ধ্বংস করছে। তাদের কুমন্ত্রণায় প্ররোচিত হয়ে বেশকিছু তরুণ মেধাবী শিক্ষার্থী ইতোমধ্যে বিপথগামী হয়েছে। এই তরুণ, মেধাবী, কোমলমতি, প্রাণবন্ত ও সম্ভাবনাময় শিক্ষার্থীরা যাতে ইসলামের ভুল ব্যাখ্যাদানকারী জঙ্গিদের কবলে পড়ে জীবন ধ্বংস না করে সেদিকে সবাইকে সজাগ দৃষ্টি রাখতে হবে। তাদেরকে অনুপ্রেরণা, স্নেহ-মায়া-মমতা দিয়ে উপদেশ দিয়ে সৃজনশীল কর্মকান্ডের সাথে সম্পৃক্ত রেখে সুপথে পরিচালিত করতে হবে।
শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তরুণদের কার্যক্রমের উপর নির্ভর করছে দেশের উন্নতি ও সমৃদ্ধি। নিজেদের মেধা, শিক্ষা ও দক্ষতা কাজে লাগিয়ে বিশ্বমানের মানবসম্পদে পরিণত হতে হবে। তথ্য-প্রযুক্তির মহাসড়কে বাংলাদেশের অবস্থান সুদৃঢ় করার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। তিনি বলেন, দক্ষ মানবসম্পদ সৃষ্টি হয়ে নিজস্ব সংস্কৃতির চেতনায় লালিত হয়ে জাতীয় সমস্যা সমাধানে অবদান রাখতে সক্ষম হবে। যাদের চিন্তায় থাকবে সৃষ্টিশীলতা, উদার নৈতিকতা, মানবপ্রেম ও বিজ্ঞান মনষ্কতা। বিশ্ববিদ্যালয়গুলোকে বাস্তব ও কর্মমূখী শিক্ষাকে অন্তর্ভুক্ত করতে আহŸান জানিয়ে মন্ত্রী বলেন, শিক্ষার্থীরা যাতে বাস্তব জ্ঞান অর্জন করতে পারে। প্রাতিষ্ঠানিক শিক্ষার সঙ্গে বাস্তব জীবনের ব্যবধান থাকলে সে জ্ঞান হয় অসার নিরর্থক।
নতুন প্রজন্মকে আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে প্রস্তুত করার আহŸান জানিয়ে নাহিদ বলেন, প্রচলিত গতানুগতিক শিক্ষায় তা সম্ভব নয়। বর্তমান যুগের সাথে সঙ্গতিপূর্ণ আধুনিক বিশ্বমানের শিক্ষা ও জ্ঞান প্রযুক্তিতে দক্ষ,  নৈতিক মূল্যবোধ ও দেশপ্রেমে উদ্বুদ্ধ এক পরিপূর্ণ মানুষ তৈরি করা আমাদের প্রধান লক্ষ্য। তারা আধুনিক ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলবে এবং ভবিষ্যতে নেতৃত্ব দিতে সক্ষম হবে। বিশ্ববিদ্যালয়গুলোকে জ্ঞানচর্চা, গবেষণা ও নতুন জ্ঞান অনুসন্ধান করতে হবে। নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে। আমাদের বিশ্ববিদ্যালয়গুলোর সৃষ্টজ্ঞান আমাদের জাতির মৌলিক ও বিশেষ সমস্যাগুলোর সমাধান দিতে পারে। এ জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে সে ধরনের পরিকল্পনা নিয়ে এগিয়ে যেতে হবে। বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের মনোনীত প্রতিনিধি হিসেবে তিনি অনুষ্ঠানে যোগ দেন। অনুষ্ঠানে সমাবর্তন বক্তা ছিলেন, ভারতের সাউথ-এশিয়া ইউনিভার্সিটির প্রফেসর ড. কবিতা এ শর্মা। এসময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সাউথইস্ট ইউনিভার্সিটি’র ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান মো. রেজাউল করিম, ভিসি প্রফেসর ড. এ এন এম মেশকাত উদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ