Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

নরসিংদীতে বৈজ্ঞানিক সেমিনার এন্টিবায়োটিক যথাযথ প্রয়োগে সুফল, অপপ্রয়োগে কুফল

| প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, নরসিংদী থেকে : গত রোববার রাতে নরসিংদীর বেলিন্ডা রেস্টুরেন্টে ‘এন্টিবায়োটিক্স’ যথাযথ প্রয়োগ ও প্রত্যাশিত ফলাফল’ শীর্ষক এক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়। বিপিএমপিএ আয়োজিত এই সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন স্বাচিপ নরসিংদীর সভাপতি ও বিএমএ, নরসিংদীর সাধারণ সম্পাদক বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. মোজাম্মেল হক কমল। বেক্সিমকো ফার্মা’র সহযোগিতায় অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন নরসিংদীর সিভিল সার্জন ডা. রাজিয়া সুলতানা। বিশেষ অতিথি ছিলেন ডা. ফারুক আহমেদ ও ডা. রোকসানা আজিম ও ডা. এটিএম গোলাম দাস্তগীর। সভাপতিত্ব করেন ডা. ইফতেখারুল আজিম। অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন বিপিএমপিএ’র সাধারণ সম্পাদক ডা. সাজেদুল হক অপু।
মুল প্রবন্ধ উপস্থাপনকালে ডা. মোজাম্মেল হক কমল বলেন, এন্টিবায়োটিক একটি জীবন রক্ষাকারী ওষুধ। এই এন্টিবায়োটিকের যথাযথ প্রয়োগে যেমন প্রত্যাশিত, সুন্দর ও সুফল আশা করা যায়, তেমনই এর অপপ্রয়োগ, অপরিমিত প্রয়োগ ও অহেতুক প্রয়োগের কুফলও রয়েছে। অনিশ্চিত প্রয়োগ, কম মাত্রার প্রয়োগ এবং অপ্রয়োজনীয় প্রয়োগ, রোগী ও চিকিৎসক দু’জনের জন্যই ক্ষতির কারণ হতে পারে।
সেমিনারে উপস্থিত ছিলেন, নরসিংদী সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. সৈয়দ আমিরুল হক শামীম, জেলা হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মিজানুর রহমান, নরসিংদী সদর হাসপাতালের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা. মোস্তফা কামাল উদ্দিন খান।
সেমিনারে ডা. কামরুজ্জামান নামে একজন চিকিৎসকের অকাল মৃত্যুতে শোক প্রকাশ করা হয় এবং তার স্মৃতিচারণ করে তার জীবন ও কর্মের উপর খান্ডিক আলোকপাত করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নরসিংদী

১১ জানুয়ারি, ২০২১
১ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ