Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

কাটা-ছেঁড়া ছাড়াই হৃদরোগের চিকিৎসা পদ্ধতি আবিষ্কার

| প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কোনরকম কাটা-ছেঁড়া ছাড়াই হৃদরোগের চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করেছেন ভারতের চেন্নাইয়ের হৃদরোগের চিকিৎসক ডা. বিমল ছাজেড় ও ডা. আইয়াজ আকবর। গতকাল (বুধবার) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
ইন্টারন্যাশনাল বিজনেস সেন্টার আইবিসি, বিডির প্রধান নির্বাহী কর্মকর্তা আহমেদ ইদ্রীসীর উদ্যোগে আয়োজিত এ সংবাদ সম্মেলনে হৃদরোগের এই চিকিৎসা পদ্ধতি সম্পর্কে বিস্তারিত জানান ডা. আইয়াজ আকবর।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এক সময় জটিল হৃদরোগ নিরাময়ে ‘বাইপাস’ ও ‘এনজিওপ্লাস্টি’ ছিল একমাত্র চিকিৎসা। তবে ডা. বিমল ছাজেড় ও ডা. আইয়াজ আকবর গবেষণা করে হৃদরোগে আক্রান্ত রোগীদের কোনরকম কাটা-ছেঁড়া ছাড়াই বিকল্প পদ্ধতিতে চিকিৎসা দেয়ার ব্যবস্থা চালু করেছেন।
ডা. আইয়াজ আকবর বলেন, তাদের আবিষ্কৃত চিকিৎসা পদ্ধতিতে খরচ হবে সার্জারি চিকিৎসার খরচের চার ভাগের এক ভাগ। এর পদ্ধতিতে মাত্র দেড় লাখ টাকাতেই হৃদরোগের চিকিৎসা পাওয়া যাবে।
তিনি জানান, ভবিষ্যতে বাংলাদেশেও শাখা খুলে হৃদরোগের চিকিৎসা করা হবে। বাংলাদেশে শাখা খোলার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। আগামী দুই বছরের মধ্যে এই কার্যক্রম শেষ ও তৃতীয় বছর থেকে বাংলাদেশেই এ পদ্ধতিতে হৃদরোগের চিকিৎসা দেয়া হবে বলে তিনি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন